Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

শুধু ব্যাট হাতে নয়, ফিল্ডার হিসাবেও নজির কোহলির, রাজস্থানের বিরুদ্ধে কোন কীর্তি গড়েছেন

এ বারের আইপিএলে প্রথম শতরান এসেছে কোহলির ব্যাট থেকে। প্রথম ক্রিকেটার হিসাবে আইপিএলে ৭৫০০ রানের মাইলফলকও স্পর্শ করেছেন শনিবার। ফিল্ডার হিসাবেও গড়েছেন নতুন কীর্তি।

picture of virat kohli

বিরাট কোহলি। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১০:৩১
Share: Save:

কাজে আসেনি বিরাট কোহলির ৭২ বলে ১১৩ রানের অপরাজিত ইনিংস। রাজস্থান রয়্যালসের কাছে ৬ উইকেটে হেরে গিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দলের সাফল্য না এলেও শনিবারের ম্যাচে একাধিক নজির গড়েছেন কোহলি।

প্রথম ব্যাটার হিসাবে আইপিএলে ৭৫০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি। ব্যাটার হিসাবে কীর্তি গড়ার পাশাপাশি ফিল্ডার হিসাবেও নজির গড়েছেন কোহলি। রাজস্থানের বিরুদ্ধে ম্যাচে একটি ক্যাচ ধরতে না পারলেও প্রতিযোগিতার সফলতম ফিল্ডার হয়েছেন তিনি।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

এত দিন পর্যন্ত আইপিএলে সব থেকে বেশি ক্যাচ ধরার নজির ছিল সুরেশ রায়নার দখলে। ভারতের প্রাক্তন অলরাউন্ডার আইপিএলে ১০৯টি ক্যাচ ধরেছিলেন। তাঁর সঙ্গে যুগ্ম ভাবে এক নম্বরে ছিলেন কোহলি। শনিবার যশ দয়ালের বলে রিয়ান পরাগের দেওয়া ক্যাচ ধরে নতুন রেকর্ড গড়েছেন তিনি। পরাগের ক্যাচ আইপিএলে কোহলির ধরা ১১০তম। ২৪২টি ম্যাচ খেলে এই নজির গড়লেন তিনি। রায়না ১০৯টি ক্যাচ ধরেছিলেন ২০৫টি ম্যাচ খেলে।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন কায়রন পোলার্ড। মুম্বই ইন্ডিয়ান্সের প্রাক্তন ক্রিকেটার ১৮৯টি ম্যাচে ১০৩টি ক্যাচ ধরেছেন। চতুর্থ স্থানে রয়েছেন রোহিত শর্মা। তিনি ২৪৬টি ম্যাচ খেলে ধরেছেন ৯৯টি ক্যাচ। তালিকায় যুগ্ম ভাবে পঞ্চম স্থানে রয়েছেন শিখর ধাওয়ান এবং রবীন্দ্র জাডেজা। পঞ্জাব কিংস অধিনায়ক ২২১টি ম্যাচ খেলে ৯৮টি ক্যাচ নিয়েছেন। চেন্নাই সুপার কিংসের জাডেজা ২৩০টি ম্যাচে ৯৮টি ক্যাচ ধরেছেন এখনও পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Virat Kohli Suresh Raina Catch record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE