Advertisement
০২ মে ২০২৪
IPL 2023

১৫ বছর পূর্ণ হল আইপিএলের, প্রথম ম্যাচের তারকারা এখন কী করছেন?

আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। সেই ম্যাচে নাইটদের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যিনি এখন দিল্লি ক্যাপিটালস দলের ডিরেক্টর অব ক্রিকেট।

IPL trophy

আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ২০:০২
Share: Save:

আইপিএলের ১৫ বছর কেটে গিয়েছে। ১৬তম আইপিএল শুরু হয়েছে ৩০ মার্চ থেকে। ২৪টি ম্যাচ খেলা হয়ে গিয়েছে। কিন্তু প্রথম ম্যাচে যাঁরা খেলেছিলেন, তাঁরা এখন কোথায়? কী করছেন সে দিনের তারকারা?

আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। সেই ম্যাচে নাইটদের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যিনি এখন দিল্লি ক্যাপিটালস দলের ডিরেক্টর অব ক্রিকেট। আরসিবি-র অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড়। তিনি এখন ভারতীয় দলের কোচ। আইপিএলের সঙ্গে এখন আর কোনও ভাবেই যুক্ত নন দ্রাবিড়। সেই ম্যাচে খেলা তিন ক্রিকেটার এখনও আইপিএলে খেলেন। তাঁদের মধ্যে রয়েছেন বিরাট কোহলি। তিনি এখনও আরসিবি-র হয়েই খেলেন। ১৫ বছর আগে তিনি ছিলেন ১৯ বছরের তরুণ। এখন বিরাট ভারতের প্রাক্তন অধিনায়ক। নাইটদের হয়ে খেলা ঋদ্ধিমান সাহা এখন গুজরাত টাইটান্স দলের হয়ে খেলেন। ইশান্ত শর্মা সে বার নাইটদের দলে ছিলেন। এ বার তিনি রয়েছেন দিল্লি ক্যাপিটালসে।

দেখে নেওয়া যাক সে বারের নাইট দলের বাকিরা কে কী করছেন? আইপিএলের প্রথম ম্যাচে স্মরণীয় করে রেখেছেন ব্রেন্ডন ম্যাকালাম। ১৫৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। ম্যাকালাম এখন ইংল্যান্ডের টেস্ট দলের কোচ। রিকি পন্টিং দিল্লি ক্যাপিটালস দলের কোচ। ডেভিড হাসি এখন নাইটদের মেন্টর। মহম্মদ হাফিজ় পাকিস্তানের হয়ে খেলেন। লক্ষ্মীরতন শুক্ল এখন বাংলার কোচ। অজিত আগরকর দিল্লি ক্যাপিটালস দলের বোলিং কোচ। মুরলী কার্তিক এখন ধারাভাষ্য দেন।

বেঙ্গালুরু দলে সে বার খেলেছিলেন ওয়াসিম জাফর। তিনিও এখন ধারাভাষ্য দেন। বিভিন্ন দলে কোচিংও করান। জ্যাক ক্যালিস ধারাভাষ্য দেন। ক্যামেরন হোয়াইট এখন বিগ ব্যাশ লিগে কোচ। মার্ক বাউচার এখন মুম্বই ইন্ডিয়ান্সের কোচ। বালাচন্দ্র অখিল নামে এক ক্রিকেটার খেলেছিলেন বেঙ্গালুরুর হয়ে। কিন্তু তিনি এখন কী করেন তা জানা যায়নি। অ্যাশলে নফকে এখন মেয়েদের দলের কোচ। প্রবীণ কুমার অবসর নিয়ে নিয়েছেন ক্রিকেট থেকে। জাহির খান মুম্বই ইন্ডিয়ান্স দলের ডিরেক্টর অব ক্রিকেট। সুনীল যোশি ভারতের প্রাক্তন নির্বাচক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE