Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

ক্রাইস্টচার্চে বল আর ব্যাটে দাপট দুই তরুণের

‘কলকাতা’ নামটা মিলিয়ে দিচ্ছে দুই তরুণ প্রতিভাকে

নিজস্ব প্রতিবেদন
৩১ জানুয়ারি ২০১৮ ০৩:৫৪
ঈশান পোড়েল ও শুভমান গিল।

ঈশান পোড়েল ও শুভমান গিল।

দক্ষিণ আফ্রিকায় তখন রাত। আর ভোরের আলো ফুটছে ভারতে। সেই সময়েই নিউজিল্যান্ডের মাটিতে উদয় হল ভারতীয় ক্রিকেটের দুই নতুন তারকার।

শুভমান গিল ও ঈশান পোড়েল। এক জন কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার। অন্য জন তো বাংলারই ছেলে। যাঁদের হাত ধরে মঙ্গলবার পাকিস্তানকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে চলে গেল ভারত। সেখানে এ বার তাদের জন্য অপেক্ষা করে আছে অস্ট্রেলিয়া। ক্রাইস্টচার্চে শুভমান করলেন ৯৪ বলে অপরাজিত ১০২। ছ’ওভার বল করে ঈশান নিলেন ১৭ রানে চার উইকেট। দুই নায়কের এক জন পঞ্জাবের হলেও ‘কলকাতা’ নামটা মিলিয়ে দিচ্ছে এই দুই তরুণ প্রতিভাকে!

চন্দননগরের ছেলে ঈশান দশ বছর বয়সেই ক্রিকেট পাঠ নিতে চলে আসেন কলকাতায়। আর শুভমানকে মাস দুয়েক পরে দেখা যাবে ইডেনে। কেকেআর সদ্য আইপিএল নিলামে এক কোটি ৮০ লাখে কিনে নিয়েছে এই প্রতিভাবান ব্যাটসম্যানকে।

Advertisement

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের লড়াই হলেও ভারত-পাকিস্তান দ্বৈরথের চিরাচরিত আঁচ ফুটে উঠেছে এই ম্যাচে। ভারত-পাকিস্তানের সাম্প্রতিক দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপড়েনও যেন উত্তেজনা বাড়িয়ে দিয়েছিল। ভারতীয় ইনিংসকে ২৭২ রানে পৌঁছে দেন শুভমান। ঈশানের প্রায় ১৪০ কিলোমিটার গতির আগুনে বোলিংয়ে এক সময় পাকিস্তান ২৮ রানে চার উইকেট হারায়। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি পাকিস্তান। তাদের ইনিংস শেষ হয়ে যায় ৬৯ রানে। ভারত জেতে ২০৩ রানে।

দক্ষিণ আফ্রিকায় শেষ টেস্টে বিরাট কোহালিদের লড়াই যখন ঝড় তুলেছে ক্রিকেট-দুনিয়ায়, সেই সময়েই নিউজিল্যান্ডে ভারতকে গর্বিত করার দায়িত্ব নিয়েছেন ছোটরা। শুভমান ও ঈশানকে নিয়েই এ দিন উত্তাল ছিল ক্রিকেট মহল। যুবরাজ সিংহের সঙ্গে শুভমানের তুলনা করছেন হরভজন সিংহ। ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘ঈশান চোট পেয়ে এক সপ্তাহ বাইরে ছিল। কিন্তু সেমিফাইনালে বিধ্বংসী বল করে গেল। দারুণ লাগছে এদের দেখে।’’

আরও পড়ুন: কপিল দেব একটাই জন্মায়: আজহারউদ্দিন

ভারতের এই সাফল্যের পরে উচ্ছ্বসিত সোশ্যাল মিডিয়া। অমিতাভ বচ্চন থেকে সচিন তেন্ডুলকর, সকলেই শুভেচ্ছা জানিয়েছেন। সচিনের টুইট, ‘খেলার প্রতিটা বিভাগে শাসন করেছে ভারত। অসাধারণ ক্রিকেট। ফাইনালের জন্য শুভেচ্ছা।’ বিগ বি লিখেছেন, ‘অনবদ্য জয় ভারতের। ফাইনালেও জিততে হবে।’ ভারতীয় ক্রিকেট এখন তাকিয়ে আছে শনিবারের দিকে। যখন বিশ্বকাপ জয়ের লড়াইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামবেন শুভমান-ঈশানেরা।

আরও এক বার বিশ্বজয়ের স্বপ্ন দেখছে ভারতীয় ক্রিকেট। সেই স্বপ্ন দেখাচ্ছেন এমন এক জন, যিনি অতীতে ভারতীয়দের অনেক স্বপ্ন সফল করেছেন— রাহুল দ্রাবিড়। শুভমান-ঈশানদের কোচ।

আরও পড়ুন

Advertisement