Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পাহাড়ি দলকে হারিয়ে জয়ে ফিরতে মরিয়া এটিকে

গোল উৎসবের অপেক্ষায় প্রহর গুনছেন কালু

কেরল ব্লাস্টার্সের কাছে ঘরের মাঠে উদ্বোধনী ম্যাচে হারের পর বেশ চাপে রয়েছে এটিকে।

রতন চক্রবর্তী
কলকাতা ০৪ অক্টোবর ২০১৮ ০৪:৪৯
Save
Something isn't right! Please refresh.
মহড়া: সতীর্থদের সঙ্গে বলবন্ত সিংহ। বুধবার। ছবি: সুদীপ্ত ভৌমিক

মহড়া: সতীর্থদের সঙ্গে বলবন্ত সিংহ। বুধবার। ছবি: সুদীপ্ত ভৌমিক

Popup Close

কালু উচে যেন চার বছর আগের ফিকরু তেফেরা!

ফিকরুর সমারসল্টের গোল উৎসব এখনও মনে আছে কলকাতার ফুটবলপ্রেমীদের! গোল করে ফিকরু দলকে জেতাবেন এই আশায় থাকত লাল-সাদা শিবির। কালুকে ঘিরেও সেই আবহ এখন এটিকেতে! গোল করার পর কালু কী করেন সেটা দেখার জন্য মুখিয়ে আছে যুবভারতী।

আজ বৃহস্পতিবার কি লা লিগায় চুটিয়ে খেলে আসা কালুর প্রথম গোল উৎসব দেখা যাবে?

Advertisement

এটিকের টিম হোটেলে বসে একান্তে আনন্দবাজারের সঙ্গে কথা বলার সময় নাইজিরিয়ান গোল মেশিন কিন্তু বলে দেন, ‘‘গোল করার জন্য আমার পা ও মাথা তৈরি। গতবার দিল্লি ডায়ানামোসের হয়ে ১৫ ম্যাচে ১৩ গোল করেছিলাম। এ বার সেই গোলসংখ্যা টপকাতে হবে। এটাই আমার লক্ষ্য। নর্থ ইস্টের রক্ষণটা দেখে নিয়েছি।’’ পাশাপাশি জীবনের বেশির ভাগ সময় স্পেনের ক্লাবে খেলা এটিকে স্ট্রাইকারের মন্তব্য, ‘‘আমার কোনও নির্দিষ্ট গোল উৎসব নেই। যখন যেটা মনে আসে করি। কাল গোল করলে একটা নতুন কিছু করব।’’ কথা বলার সময় বেশ শান্ত দেখায় গতবারের ইন্ডিয়ান সুপার লিগে ডিফেন্ডারদের ঘুম কেড়ে নেওয়া স্ট্রাইকারকে।

কেরল ব্লাস্টার্সের কাছে ঘরের মাঠে উদ্বোধনী ম্যাচে হারের পর বেশ চাপে রয়েছে এটিকে। স্টিভ কপেলকে বুধবার সাংবাদিক সম্মেলনে এসে শুনতে হয়েছে, আপনার হাতে এত গোল করা স্ট্রাইকার থাকা সত্ত্বেও কেন রক্ষণাত্মক রণনীতি নিয়ে নামছেন? শুনতে হয়েছে স্ট্রাইকার বলবম্ত সিংহকে কেন খেলাচ্ছেন উইংয়ে? শান্ত স্বভাবের অভিজ্ঞ এটিকে কোচ এক সময় রেগে বলেও দিয়েছেন, ‘‘আমরা আক্রমণাত্মক নই, এই ধারণা ঠিক নয়। তা হলে কি আমি সবাইকে বলব যে, সব কিছু ছেড়েছুড়ে সবাই মিলে আক্রমণে যাও!’’ হাতে এমন চার ফুটবলার রয়েছেন কপেলের, যাঁরা শেষ প্রতিযোগিতায় সব মিলিয়ে ৩৯ গোল করে এসেছেন। সেটা মাথায় রেখেও এ দিন কালুকে শুরু থেকে নামাবেন কি না, তা খোলসা করে বলেননি এটিকে কোচ। বলে দিয়েছেন, ‘‘ভিসা সমস্যায় ও দু’সপ্তাহ আটকে ছিল। অনুশীলনে ছিল না। ম্যাচের দিন সকালে ঠিক করব।’’ দলের অন্দরের খবর, বলবম্ত সিংহ না কালু উচে, কাকে শুরু থেকে খেলাবেন তা ঠিক করতে পারেননি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তনী। দোটানায় রয়েছেন তিনি। প্রথম ম্যাচে ৪-৪-১-১ ফর্মেশনে দল নামানো কপেল কোথায় ব্যবহার করবেন কালুকে, সেটাও বড় প্রশ্ন।

জন আব্রাহামের ক্লাব নর্থ ইস্ট ইউনাইটেড এ বার শুরুর ম্যাচেই গোয়াকে রুখে দেওয়ার পর প্রচণ্ড চনমনে। পাহাড়ের দলটি এ বার বিদেশে ট্রেনিং নিতে যায়নি। কলকাতায় থেকে গিয়েছে দশ দিন। তাদের কোচ এলকো শাতোরি শহরের চেনা মুখ। ভারতে আসার পরে কলকাতার ক্লাবে কোচিং শুরু হয়েছিল তাঁর। ইউনাইটেড স্পোর্টস ক্লাবে যখন তিনি আসেন, তখন এই দলের কোচ ছিলেন সঞ্জয় সেন। এলকো আসার পরে সঞ্জয় সরে যান নিজেই। আজ নর্থ ইস্টের কোচ শাতোরির বিপক্ষে এটিকে বে়ঞ্চে সহকারী কোচ হিসাবে থাকবেন সেই সঞ্জয়। যা নতুন মাত্রা যোগ করছে এই ম্যাচের। পেপ গুয়ার্দিওলার অন্ধ ভক্ত শাতোরি চূড়ান্ত আক্রমণের রাস্তায় যাওয়ার পন্থী। সেটাই তিনি জারি রাখতে চান এটিকের বিরুদ্ধে। অন্তত বিকেলের অনুশীলন দেখে সেটাই মনে হল। শাতোরি অবশ্য বলে দিলেন, ‘‘পিছিয়ে পড়েও গোয়ার মতো দলকে আটকে দিয়ে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। এটিকের খেলা দেখেছি। ওদের প্রথম ম্যাচের খেলা দেখে রণনীতি তৈরি করলে ভুল হবে। আমাদের বিরুদ্ধে হয়তো ওরা ভাল খেলে দেবে। চার-পাঁচ ম্যাচ না গেলে কিছু বলা যাবে না।’’ এটিকে কোচ কপেল কিন্তু পাহাড়ি দলের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। ‘‘নর্থ ইস্ট খুব ভাল খেলছে। বিশেষ করে ওদের স্ট্রাইকার বার্থেলমেউ ওগবেচে তো খুব ভাল। নেদারল্যান্ডস লিগে বারো গোল করে এসেছে। সতর্ক থাকতে হবে। আমাদের বল পজ়েশন ঠিক রাখতে হবে।’’

শাতোরি ঘনিষ্ঠ মহলে খোঁজ নিয়েছেন, কালু উচে শুরু থেকে নামছেন কি না? কালু নামলে গতবার গোয়ার জার্সিতে ১৩ গোল করা মানোয়েল লানসারোতের পজিশন কী হবে? এভার্টন স্যান্টেসের সঙ্গে কালুকে নামিয়ে কি আক্রমণের ঝাঁঝ বাড়াবে কলকাতা? এটিকে কোচ এ সব নিয়ে একটি শব্দও বলেননি। ‘‘আমি দূরের লক্ষ্য নিয়ে কখনওই ভাবি না। ঘরের মাঠে কত পয়েন্ট পেতে পারি, তা নিয়েও মাথা ঘামাই না। পরের ম্যাচ নিয়েই শুধু ভাবি। সেটাই জিততে চাই। দলে হয়তো কিছু পরিবর্তন হবে। তবে সেটা সামান্য,’’ বলে দিয়েছেন কপেল।

কেরলকে এক বার ফাইনালে তুললেও জামশেদপুরে গতবার কিছু করতে পারেননি কপেল। দলের এক নম্বর স্ট্রাইকার কালু এ দিন বলছিলেন, ‘‘নর্থ ইস্ট ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ। যে চ্যাম্পিয়ন হতে চায়, শুরুটা তার ভাল করতে হয়।’’ কপেলও তাই চান। কিন্তু জিততে হলে তো গোলের জন্য ঝাঁপাতে হবে!

বৃহস্পতিবার ইন্ডিয়ান সুপার লিগ

এটিকে বনাম নর্থ ইস্ট (যুবভারতী ৭-৩০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement