Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

আক্রমণ লাগাতার ব্যর্থ, উইলিয়ামসের চোট, ক্রমশ পিছলেও হাল ছাড়তে নারাজ হাবাস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জানুয়ারি ২০২১ ১৪:০১
হার মানলেও রেফারিং নিয়ে অভিযোগ করলেন স্প্যানিশ কোচ হাবাস। ছবি ঃ আইএসএল

হার মানলেও রেফারিং নিয়ে অভিযোগ করলেন স্প্যানিশ কোচ হাবাস। ছবি ঃ আইএসএল

মঙ্গলবার নর্থইস্ট ইউনাইটেড এফসি-র বিরুদ্ধে ১-২ গোলে হার। মূলত আক্রমণ ভাগের ব্যর্থতার জন্যই দল হার হজম করল। সেটা মেনে নিলেন এটিকে মোহনবাগানের হেড কোচ আন্তোনিও লোপেজ হাবাস। দ্বিতীয়ার্ধে একাধিক সুযোগ তৈরি হলেও সেই গোলগুলো হেলায় নষ্ট করেছেন তাঁর স্ট্রাইকাররা। সেটা কার্যত স্বীকার করেও নিলেন স্প্যানিশ কোচ। চলতি মাসে গত চার ম্যাচের মধ্যে দুটো হার দেখল সবুজ-মেরুন। মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে ০-১ গোলে হারের পর এবার খালিদ জামিলের দলের কাছে ১-২ গোলে হার। পারফরম্যান্স ক্রমশ খারাপ। যদিও ১৩ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে এখনও লিগ টেবলের দ্বিতীয় স্থানে রয়েছে হাবাসের দল। ১৩ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে মুম্বই। অন্যদিকে ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে মোহনবাগানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে এফসি গোয়া।

এর মধ্যে চিন্তার কারণ নির্ভরযোগ্য স্ট্রাইকার ডেভিড উইলিয়ামসের চোট বেশ গুরুতর। তাই তাঁর বদলি হিসেবে মনবীর সিংহকে মাঠে নামান কোচ। আপাতত কয়েক দিনের বিশ্রাম। আগামী ৩১ জানুয়ারি কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে কি এই অজি স্ট্রাইকার খেলতে পারবেন? সেটাই বড় প্রশ্ন। ৬০ মিনিটে পর্তুগীজ ফরোয়ার্ড লুই মাচাডোর গোলে এগিয়ে যায় নর্থইস্ট। এর ১২ মিনিট পরেই এই গোল শোধ করেন ফিজিয়ান স্ট্রাইকার রয় কৃষ্ণ। কিন্তু ফের ৯ মিনিট পরেই উরুগুয়ের মিডফিল্ডার ফেদ্রিকো গ্যালেগোর জয়সূচক গোল নর্থইস্টকে তাদের চতুর্থ জয় এনে দেয়।

ম্যাচের পরে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হাবাস বলেন, “দ্বিতীয়ার্ধে আমরা বেশি (গোলের) সুযোগ তৈরি করতে পারিনি। আক্রমণে উঠেছি ঠিকই কিন্তু গোল করার মতো যথেষ্ট সুযোগ তৈরি করতে পারিনি। মাচাডো ও গ্যালেগো দুজনেই ভাল খেলোয়াড়। ওরা সুযোগ পেয়েই তা কাজে লাগিয়ে নিয়েছে।” তাঁর মতে দল দ্বিতীয়ার্ধের চেয়ে প্রথমার্ধে ভালো ফুটবল খেলেছে। হাবাসের প্রতিক্রিয়া, “প্রথম ৪৫ মিনিটে বিপক্ষের চেয়ে আমরা ভাল খেলেছি। তবে গোল করতে পারিনি। ডেভিড উইলিয়ামসের চোটের জন্য বসিয়ে দিতে বাধ্য হই।” তবে একই সঙ্গে নর্থ ইস্টের প্রথম গোল মানতে রাজি নন দুবারের আইএসএল জয়ী কোচ। ৬০ মিনিটে ডিফেন্সের ভুলে প্রথম গোল হজম করে সবুজ-মেরুন। নর্থইস্টকে এগিয়ে দেন মাচাদো। মাচাদোর গোল ও রেফারিং নিয়ে অবশ্য বিতর্কও তৈরি হয়েছিল। কারণ বলটি দখল করার আগে নর্থইস্টের স্ট্রাইকার তিরিকে পুশ করেন, যা মোহনবাগানের পক্ষে ফাউল দিতেই পারতেন রেফারি ক্রিস্টাল জন। সেই প্রসঙ্গ টেনে হাবাসের কড়া মন্তব্য, “প্রথমার্ধের চেয়ে দ্বিতীয়ার্ধ একেবারে অন্যরকম ছিল। আর রেফারির সিদ্ধান্ত ম্যাচটাই বদলে দেয়। ওরা ২-১ গোলে জিতলেও আমার মতে প্রথম গোলটা বৈধ নয়।”

Advertisement
লিগ টেবলের বর্তমান অবস্থা। দ্বিতীয় স্থানে রয়েছে এটিকে মোহনবাগান।  গ্রাফিক্স ঃ শৌভিক দেবনাথ

লিগ টেবলের বর্তমান অবস্থা। দ্বিতীয় স্থানে রয়েছে এটিকে মোহনবাগান। গ্রাফিক্স ঃ শৌভিক দেবনাথ


গত তিন ম্যাচে গোলহীন ছিলেন কৃষ্ণ। তবে মঙ্গলবার তাঁর গোলেই ম্যাচে ফিরেছিল এটিকে মোহনবাগান। গত ৩ জানুয়ারি এই নর্থইস্টের বিরুদ্ধেই গোল করেছিলেন তিনি। তার ২৩ দিন পরে ফের গোল পেলেন। লাগাতার গোল না পেলেও হাবাস অবশ্য বরাবরই রয় কৃষ্ণকে সমর্থন করে গিয়েছেন। এ দিন তাঁর গোলে ফেরা প্রসঙ্গে কোচ বলেছেন, “রয় খুবই ভাল খেলোয়াড়। আমাদের দলের গুরুত্বপূর্ণ সদস্য। তবে প্রতি ম্যাচে গোল করা তো একজন খেলোয়াড়র পক্ষে সম্ভব নয়। ওর প্রতি আমার যথেষ্ট আস্থা রয়েছে। ওর পাশেও থাকি সব সময়।”

এই হারের ফলে লিগ শীর্ষে থাকা মুম্বই সিটি এফসি-র সঙ্গে ৬ পয়েন্টের দূরত্ব হয়ে গেল। এতে অবশ্য বিচলিত নন সবুজ-মেরুন কোচ।তাই তিনি বললেন, “মাত্র তিনটি ম্যাচ হেরেছি আমরা। পুরো লিগটাই তো হেরে বসে নেই। রেফারিদের কাছ থেকে আরও একটু পেশাদারি মনোভাব আশা করি। অন্য দলগুলো যেখানে পাঁচ-ছটা করে পেনাল্টি পেয়েছে, সেখানে আমাদের এখনও পর্যন্ত মাত্র একটা পেনাল্টি দেওয়া হয়েছে! কারণটা আমি বুঝিনা!’’

আরও পড়ুন

Advertisement