×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

সুসাইরাজ বিকল্পের খোঁজ

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
কলকাতা২৫ নভেম্বর ২০২০ ০২:৩৬
তিরিদের অনুশীলন। টুইটার

তিরিদের অনুশীলন। টুইটার

উইঙ্গার মাইকেল সুসাইরাজকে যে ডার্বিতে পাওয়া যাবে না, সেই আশঙ্কা ছিলই। তাই তাঁকে বাদ দিয়েই বড় ম্যাচের প্রস্তুতি নিতে শুরু করেছিলেন এটিকে-মোহনবাগান কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস। শেষ পর্যন্ত সেই আশঙ্কাই সত্য প্রমাণিত হল। মঙ্গলবার সকালে এটিকে-মোহনবাগান শিবিরে সুসাইরাজের এমআরআই রিপোর্ট আসার পরে স্পষ্ট হয়ে যায়, ডার্বি-সহ বেশ কয়েক ম্যাচ মাঠের বাইরে থাকতে হবে। তিনি গুরুতর চোট পেয়েছেন অ্যান্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে (এসিএল)।

জানা গিয়েছে, সুসাইরাজের মেডিক্যাল রিপোর্টে চোখ বোলানোর পরে দলের ফিজিয়োর সঙ্গে কথা বলেন হাবাস। তার পরেই তড়িঘড়ি অস্ত্রোপচারের বদলে স্পেনের বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে রিপোর্ট পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। স্পেন থেকে মতামত জানার পরেই সুসাইরাজকে নিয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করবে এটিকে-মোহনবাগান।

ডার্বির আগে চোটের এই ধাক্কায় আরও সতর্ক হয়ে এগোতে চাইছেন হাবাস। একে অতিমারির কারণে দীর্ঘদিন পরে খেলতে নেমেছে দল। প্রাক-মরসুম প্রস্তুতিও অনেকটাই ব্যাহত হয়েছে নিভৃতবাস-সহ একাধিক কারণে। সুসাইরাজের মতো তাঁর বিদেশি ফুটবলারদের কেউ চোট পেলে পরিকল্পনা ধাক্কা খেতে পারে। তাই মঙ্গলবার অনুশীলনে হাবাস নামিয়ে দেন অতিরিক্ত তালিকায় থাকা বিদেশি জন জনসনকে। যিনি আইএসএলের জন্য নথিবদ্ধ না হলেও দলের সঙ্গে জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই রয়েছেন। ফলে বিদেশিরা কেউ চোট পেলে বিকল্প তৈরি রাখছেন হাবাস। ডার্বি নিয়ে বিদেশি তারকাদের মধ্যেও উত্তাপ বাড়ছে। দলের স্পেনীয় স্টপার তিরি বলছেন, ‍‘‍‘এসসি ইস্টবেঙ্গলের জেজে, বলবন্তদের চিনি। ডার্বি মানেই কঠিন ম্যাচ। সেখান থেকে তিন পয়েন্ট নিয়ে ফেরাই হবে আমাদের লক্ষ্য।’’

Advertisement
Advertisement