×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

কপিল দেব একটাই জন্মায়: আজহারউদ্দিন

সংবাদ সংস্থা
৩০ জানুয়ারি ২০১৮ ১৮:৫৬

তাঁর সঙ্গে কপিল দেবের তুলনা হচ্ছে বেশ অনেকদিন ধরেই। কিন্তু কোনওভাবেই সেই তুলনা মানতে নারাজ প্রাক্তন ভারত অধিনায়ক আজহারউদ্দিন। মঙ্গলবার এই তুলনার বিরুদ্ধে মুখ খুললেন তিনি। তাঁর মতে, কপিল দেব একটাই হয়। দক্ষিণ আফ্রিকার কঠিন পিচে পাণ্ড্য নিজেকে প্রমাণ করলেওকপিল দেব তিনি নন। আজহারের বিশ্বাস, আরও একটা কপিল দেব খুঁজে পাওয়া সহজ নয়। ওঁর মতো চাপ নিয়ে খেলতে পারা ক্রিকেটারও আজকের দিনে প্রায় নেই বললেই চলে।

আজহারউদ্দিন বলেন, ‘‘কপিল দিনে ২০ থেকে ২৫ ওভার বল করতে পারত। খুব বেশি লোক এটা পারবে না।আরও একটা কপিল দেব পাওয়া সহজ নয়।’’ দক্ষিণ আফ্রিকায় প্রথম দুই টেস্টে মুখ থুবড়ে পড়েছিল ভারত। তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়িয়েছে। তবে সিরিজ হার বাঁচাতে পারেনি। হারলেও পুরো সিরিজে বোলাররা দারুণ খেলেছেন। আজহারউদ্দিন এই হারকে খারাপ ভাগ্য বলছেন। আজহার বলেন, ‘‘বোলাররাই শেষ টেস্ট জিতেছে। ওরা দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের চাপে রেখেছিল। আমাদের ভাগ্য খারাপ ছিল যে কারণে আমরা সিরিজ আমাদের দিকে ঘোরাতে পারিনি।’’

রাহানেকে না খেলানো আর ভুবনেশ্বর কুমারকে দ্বিতীয় টেস্টে বসিয়ে দেওয়া নিয়েও মুখ খুলেছেন আজহার। তিনি বলেন, ‘‘আমার মতে, ওদের খেলা উচিৎ ছিল। কিন্তু অধিনায়ক ও টিম ম্যানেজমেন্ট অন্যরকম ভাবে ভেবেছে। কিন্তু তাদের বাইরে সকলেরই ধারণা এই দু’জনের খেলা উচিৎ ছিল।’’ যদিও বিরাট কোহালির প্রশংসাই শোনা গিয়েছে তাঁর মুখে। ভারতীয় দল থেকে হার্দিক পাণ্ড্য, সব বিষয়ে আলোচনার শেষে অবশ্য তিনি জানিয়ে দিলেন, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের চেয়ারম্যান বিনোদ রাই দেশে ফিরলেই তিনি তাঁর সঙ্গে দেখা করবেন। কারণ তিনি ভারতীয় ক্রিকেটে আবার ফিরতে চান।

Advertisement
Advertisement