Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Japan

জাপানের ১৪ গোল, বাইরেই লেয়নডস্কি

বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে এটাই ছিল জাপানের সবচেয়ে বড় ব্যবধানে জয়।

ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২১ ০৭:২৩
Share: Save:

করোনা অতিমারির কারণে গত বছরের নভেম্বর মাস থেকে কোনও ম্যাচ খেলেনি জাপান। কিন্তু সেই দীর্ঘ বিরতি যে উদিত সূর্যের দেশের ফুটবলারদের আগ্রাসী মনোভাবে বিন্দুমাত্র প্রভাব ফেলতে পারেনি, তা স্পষ্ট হয়ে গেল মঙ্গলবার। ২০২২ কাতার বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে জাপান ১৪-০ গোলে হারায় মঙ্গোলিয়াকে।

করোনা অতিমারি থেকে রক্ষা পেতে মঙ্গলবারের অ্যাওয়ে ম্যাচও হয়েছিল ফাঁকা স্টেডিয়ামে। তবে তাতে জাপানের গোলের ঝড়কে রোধ করা যায়নি। দলের অন্যতম তারকা ইউয়া ওসাকো উপহার দিলেন হ্যাটট্রিক। বিরতিতেই জাপান এগিয়ে যায় পাঁচ গোলে। পরের ৪৫ মিনিটে হল বাকি নয় গোল!

বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে এটাই ছিল জাপানের সবচেয়ে বড় ব্যবধানে জয়। শুধু তাই নয়। যোগ্যতা অর্জন পর্বে এই নিয়ে টানা পাঁচ ম্যাচে জয়ও ধরে রাখল তারা। এখনও পর্যন্ত তাদের মোট গোল ২৭। বিপক্ষে একটি গোলও হয়নি। ওসাকোর হ্যাটট্রিক ছাড়া দলের পক্ষে এ দিনের ম্যাচে জোড়া গোল করেছেন শো ইনাগাকি, জুনিয়া ইতো এবং কায়োগো ফুরুহাশি। জাপানের বিশাল জয়ের দিনে ইউরোপীয় বিভাগে নোভাক জোকোভিচের দেশ সার্বিয়া ২-১ গোলে হারিয়েছে আজ়েরবাইজানকে। জোড়া গোল আলেকজান্ডার মিত্রোভিচের। অন্য ম্যাচে সাইপ্রাস ১-০ গোলে হারিয়েছে স্লোভেনিয়াকে।

এ দিকে, পোলান্ড এবং বায়ার্ন মিউনিখের জন্য বড় দুঃসংবাদ বয়ে আনল মঙ্গলবার। ডজান পায়ের হাঁটুতে চোটের কারণে চার সপ্তাহের জন্য মাঠের বাইরে চললে গেলেন এই মরসুমে দারুণ ছন্দে থাকা রবার্ট লেয়নডস্কি। এই মরসুমে সমস্ত প্রতিযোগিতা মিলিয়ে তিনি এখনও পর্যন্ত ৪২ গোল করেছেন। অ্যান্ডোরার বিরুদ্ধে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন পোলান্ডের তারকা স্ট্রাইকার। এ দিন বায়ার্ন মিউনিখ এক বিবৃতিতে জানিয়েছে, আগামী চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে লেয়নডস্কিকে। তাঁর ডান হাঁটুর লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। আপাতত পূর্ণ বিশ্রামে থাকতে হবে।

এই ঘোষণার অর্থ হল, চলতি বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে তাঁকে পাবে না পোলান্ড। পাশাপাশি আগামী মাসের প্রথম এবং দ্বিতীয় সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে দুই পর্বের ম্যাচেই প্যারিস সাঁ জারমাঁর বিরুদ্ধে লেয়নডস্কিকে বাদ দিয়েই খেলতে হবে বায়ার্নকে। এই সপ্তাহেই বুন্দেশলিগায় বায়ার্নের ম্যাচ রয়েছে আরবি লাইপজ়িসের বিরুদ্ধে। সেখানেও খেলতে পারবেন না লেয়নডস্কি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

football Japan Mongolia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE