×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

জরুরি অবস্থা জারি হলেও টোকিয়ো অলিম্পিক্স আয়োজনে আত্মবিশ্বাসী জাপান

সংবাদ সংস্থা
টোকিয়ো ০৮ জানুয়ারি ২০২১ ১৭:৫৪
করোনা প্রভাব ফেলবে না তো টোকিয়োয় অলিম্পিক্স আয়োজনে? ছবি টুইটার থেকে নেওয়া।

করোনা প্রভাব ফেলবে না তো টোকিয়োয় অলিম্পিক্স আয়োজনে? ছবি টুইটার থেকে নেওয়া।

করোনা আক্রান্তের সংখ্যা বাড়ায় টোকিয়োয় জারি হয়েছে জরুরি অবস্থা। তবে এই পরিস্থিতিতেও অলিম্পিক্স গেমস হবে বলে জানিয়ে দিলেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

গত বৃহস্পতিবার জাপানে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৭ হাজার। আক্রান্তের সংখ্যা এত বেশি এর আগে কখনও হয়নি। এর মধ্যে অর্ধেক কোভিড রোগীই জাপানের রাজধানী শহরের। টোকিয়োতে নতুন করে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২,৪৪৭, যা রেকর্ড। এই পরিস্থিতিতে অলিম্পিক্স আয়োজন নিয়ে থাকছে সংশয়।

প্রধানমন্ত্রী সুগা স্বীকারও করেছেন, “যে ভাবে দেশজুড়ে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা মানুষের জীবন ও অর্থনীতির উপর বড় প্রভাব ফেলতে পারে। অ্যান্টি-ভাইরাস আইন অনুসারে আমি তাই জরুরি অবস্থার ঘোষণা করছি।” পাশাপাশি তিনি জানিয়েছেন যে, ফেব্রুয়ারির পরের দিক থেকে ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে জাপান সরকার আশাবাদী। এই আবহে আসন্ন গ্রীষ্মে টোকিয়ো অলিম্পিক্স আয়োজনের ব্যাপারে আত্মবিশ্বাসী দেখাচ্ছে প্রধানমন্ত্রী সুগাকে। শুধু অলিম্পিক্সসই নয়, প্যারা অলিম্পিক্সও আয়োজন করতে তিনি সঙ্কল্পবদ্ধ বলে ঘোষণা করেছেন।

Advertisement

আরও পড়ুন: টেস্ট সেঞ্চুরিতে ছুঁলেন বিরাট কোহালিকে, স্টিভ স্মিথ এগিয়ে রানের গড়ে

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার ৩৩৮, রোহিত-শুভমনকে হারিয়েও লড়ছে ভারত

গত বছর করোনা অতিমারির কারণে পিছিয়ে গিয়েছিল অলিম্পিক্স। তা হওয়ার কথা ২৩ জুলাই থেকে ৮ অগস্ট পর্যন্ত। আর প্যারা অলিম্পিক্স হওয়ার কথা ২৪ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

জানা গিয়েছে, জরুরি অবস্থা শুক্রবার থেকে শুরু হয়ে জারি থাকবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ে মানুষকে ঘরে থাকার আবেদন করা হয়েছে। মনে করা হচ্ছে, এর ফলে অলিম্পিক্স আয়োজনের চাপ বাড়বে জাপানের।

Advertisement