Advertisement
২৪ জুন ২০২৪
রুট

রুটের দ্বিশতরান, চারমূর্তির লড়াইয়ে এগিয়ে স্মিথ, অনেক পিছিয়ে কোহালি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, অর্থাৎ গত দেড় বছরে সে ভাবে ফর্মে দেখা যায়নি কোহালিকে।

চতুর্থ দ্বিশতরান হল রুটের। ছবি টুইটার

চতুর্থ দ্বিশতরান হল রুটের। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২১ ১৮:৪১
Share: Save:

টেস্টে চতুর্থ দ্বিশতরান করলেন জো রুট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপ চালু হওয়ার পর থেকে, অর্থাৎ গত দেড় বছরে এটাই রুটের প্রথম দ্বিশতরান। বর্তমান ক্রিকেটের চারমূর্তি হিসেবে যাঁদের ধরা হয়, সেই বিরাট কোহালি, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন এবং রুটের মধ্যে শুধু ইংরেজ অধিনায়কেরই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্বিশতরান করা বাকি ছিল এতদিন। শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে অবশেষে কাঙ্ক্ষিত দ্বিশতরান পেলেন।

ইংরেজ অধিনায়ক হিসেবেও একাধিক কীর্তি তাঁর নামের পাশে জুড়ল। প্রথম ইংরেজ অধিনায়ক হিসেবে টেস্টে দ্বিতীয় বার দ্বিশতরান করলেন তিনি। পাশাপাশি, শ্রীলঙ্কায় কোনও ইংরেজ ব্যাটসম্যান হিসেবে তাঁর ২২৮ রানই সর্বোচ্চ।

এর পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানের তালিকায় চতুর্থ স্থানে উঠে এলেন তিনি। চারমূর্তির মধ্যে বাকিদের থেকে অনেক এগিয়ে স্মিথ। ১৩ ম্যাচে ১২৮৬ রান করে তিনি দ্বিতীয় স্থানে। প্রথমে তাঁরই সতীর্থ মার্নাস লাবুশানে। ১৫ ম্যাচে ১০৯৪ রান করে রুট চারে। ৯ ম্যাচে ৮১৭ রান নিয়ে সাত নম্বরে উইলিয়ামসন। ১০ ম্যাচে ৭০৫ রান করে অনেকটা পিছিয়ে কোহালি রয়েছেন চতুর্দশ স্থানে।

দ্বিশতরানের দিক থেকে বাকিদের থেকে এগিয়ে উইলিয়ামসন। একমাত্র অধিনায়ক হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দুটি দ্বিশতরান রয়েছে তাঁর। অপর ব্যাটসম্যান ভারতের ময়াঙ্ক আগরওয়াল।

আরও খবর: যুবরাজের ‘ভরতনাট্যম’ ভিডিয়ো দেখে হেসে খুন সমর্থকরা

আরও খবর: ওয়ার্নারের অপছন্দের নটরাজন তাঁরই সুপারিশে এখন নায়ক, গল্প শোনালেন মুরলীধরন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, অর্থাৎ গত দেড় বছরে সে ভাবে ফর্মে দেখা যায়নি কোহালিকে। অ্যাডিলেড টেস্টের পর তিনি দেশে ফিরে এসেছেন ঠিকই। কিন্তু তার আগে গত বছর নিউজিল্যান্ডে গিয়েও সে ভাবে রান পাননি তিনি। শুধু তাই নয়, তাঁর কম টেস্ট খেলেও উইলিয়ামসন, বাবর আজমরা রান সংখ্যার দিক থেকে এগিয়ে রয়েছেন।

বাকিদের টপকাতে গেলে ঘরের মাঠে আসন্ন ইংল্যান্ড সিরিজে ব্যাট হাতে জ্বলে উঠতে হবে কোহালিকে। রুট এবং বেন স্টোকসের সঙ্গে যে জোর টক্কর হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE