Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রতিদ্বন্দ্বী রুটেরও থাকল সেঞ্চুরি

ম্যাঞ্চেস্টার ২৩ জুলাই ২০১৬ ০৪:১৬

আগের দিন ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের প্রথম দিনের শেষে বিরাট কোহালি ১৪৩ নট আউট ছিলেন। এ দিন ইংল্যান্ড-পাকিস্তান দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শেষে জো রুট ১৪১ ব্যাটিং।

আধুনিক ক্রিকেটে দু’জনকে বিরাট কোহালির প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখে ক্রিকেট-বিশ্ব। এক, অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথ। আর দুই, ইংরেজ ব্যাটসম্যান জো রুট। এঁদের মধ্যে স্মিথের দেশ আপাতত ক্রিকেটে নেই। আর জো রুট এ দিন আবারও প্রমাণ করে দিলেন যে, কোহালির সঙ্গে তাঁর তুলনা একেবারে অমূলক নয়।

লর্ডসে প্রথম টেস্ট অপ্রত্যাশিত ভাবে চার দিনের মধ্যে হেরে গিয়েছিল ইংল্যান্ড। ইয়াসির শাহর স্পিনের সামনে দাঁড়াতে পারেনি অ্যালিস্টার কুকের টিম। ম্যাঞ্চেস্টারে দ্বিতীয় টেস্টের দিকে তাই প্রচুর আগ্রহ নিয়ে তাকিয়ে ছিলেন ইংরেজ ক্রিকেট সমর্থকেরা। সিরিজ নিজেদের দিকে টেনে নেওয়ার লক্ষ্যে ইংল্যান্ড টিম তো বটেই।

Advertisement

এ দিন টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংরেজ অধিনায়ক কুক। এবং প্রথম দিনের শেষে তাঁর টিম ৩১৪-৪। কুক (১০৫) নিজের ২৯তম টেস্ট সেঞ্চুরি করে গিয়েছেন। ওপেন করতে নেমে তিনিই ইংরেজ ইনিংস গড়ার কাজটা শুরু করেন। দ্বিতীয় উইকেটে রুটের সঙ্গে ১৮৫ রানের পার্টনারশিপ শেষে তাঁকে বোল্ড করে দেন মহম্মদ আমের। তিনে নামা রুট এ দিন ছ’ঘণ্টা এক মিনিট ব্যাট করেন। ১৪১ রানের ইনিংসে রয়েছে আঠারোটা বাউন্ডারি। এটা তাঁর দশ নম্বর টেস্ট সেঞ্চুরি।

পাকিস্তানের হয়ে দুটো করে উইকেট নিয়েছেন আমের (২-৬৩) এবং রাহত আলি (২-৬৯)।

আরও পড়ুন

Advertisement