×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

চোট! আইপিএলের ঘাড়েই দোষ চাপালেন অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২১ ১৮:০৮
আইপিএলের ঘাড়েই দোষ চাপালেন অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার

আইপিএলের ঘাড়েই দোষ চাপালেন অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার

তিনি আইপিএলের বিরোধী নন। যদিও অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার মনে করেন ক্রোড়পতি লিগের জন্যই দুটো দলের একাধিক ক্রিকেটার চোটের তালিকায় নাম লিখিয়েছেন। ফলে সিরিজের জৌলুস অনেকটাই কমেছে। প্রতি বছর এপ্রিল-মে মাসে আইপিএল আয়োজিত হয়। তবে করোনা পরিস্থিতির জন্য এই হাই ভোল্টেজ প্রতিযোগিতা গত বছরের সেপ্টেম্বরে শুরু হয়েছিল। আর সেই প্রতিযোগিতা শেষ হওয়ার পরই শুরু হয়ে যায় ভারতের চলতি অস্ট্রেলিয়া সফর।

চোটের জন্য ভারতীয় শিবির ইতিমধ্যেই মিনি হাসপাতালে পরিণত হয়েছে। ফলে ব্রিসবেন টেস্টে প্রথম একাদশ গড়তে হিমশিম খাচ্ছেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। অস্ট্রেলিয়ার অবস্থাও ভাল নয়। গ্রোইনের চোটের জন্য ডেভিড ওয়ার্নার সিরিজের প্রথম দুটি টেস্ট খেলতে পারেননি। ৫০ শতাংশ ফিট হয়ে খেলার জন্য সিডনিতে প্রত্যাশা পূরণ করতে পারেননি এই বিস্ফোরক বাঁহাতি ব্যাটসম্যান।

তাই ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ল্যাঙ্গার বলছেন, "চলতি মরসুমে চোটের সংখ্যা আর কত দীর্ঘ হয় সেটা দেখার জন্য মুখিয়ে আছি। চোটের জন্য দুটো দলই সমস্যায় পড়লাম।" এরপরেই যোগ করলেন, "এমন একটা গুরুত্বপূর্ণ সিরিজের আগে আইপিএল আয়োজিত হল। আর এতেই বাড়ল চোট-আঘাত। কারণ, বেশিরভাগ ক্রিকেটাররা বিশ্রাম করার সুযোগ পায়নি।"

আরও পড়ুন​: রোহিত, শাস্ত্রী, বুমরার পেপ টক, শ্রোতা শুভমন, নটরাজন, শার্দূল

Advertisement

মহম্মদ শামি, উমেশ যাদব, লোকেশ রাহুল চোট পেয়ে অনেক আগেই সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। সিডনি টেস্টে বাঁ-হাতের আঙ্গুলে চোট পেয়ে বাইরে চলে গেলেন রবীন্দ্র জাডেজা। সেই টেস্টে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় হ্যামস্ট্রিংয়ের চোটে জর্জরিত ছিলেন হনুমা বিহারীরবিচন্দ্রন অশ্বিন আবার পিঠের ব্যাথায় কাবু। অশ্বিন এই চোট নিয়ে ব্রিসবেনে খেললেও বিহারী খেলতে পারবেন না। আর তালিকায় নবতম সংযোজন যশপ্রীত বুমরামায়াঙ্ক আগরওয়াল। মঙ্গলবার অনুশীলনে চোট পেয়েছেন মায়াঙ্ক। যদিও শেষ টেস্টে তাঁকে মাঠে নামানোর জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে টিম ম্যানেজমেন্ট। তবে ভবিষ্যত সিরিজের কথা ভেবে বুমরার খেলার কোনও সম্ভাবনাই নেই।

আর তাই ল্যাঙ্গার বলছেন, "আমি আইপিএলকে ভালবাসি। তরুণ ক্রিকেটারদের সামনে আনার জন্য সাদা বলের এই প্রতিযোগিতার অবদান অনস্বীকার্য। যদিও আমার মতে এবারের আইপিএল শুরু হওয়ার সময় সঠিক ছিল না।"

আরও পড়ুন: সৌরভদের চাপে রাহানেদের জন্য খুলল ব্রিসবেনের জিম, সুইমিং পুল

Advertisement