Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Kamran Akmal

ধারেকাছে নেই ধোনি-সঙ্গাকারা! এশিয়ার সফলতম উইকেটকিপার ব্যাটসম্যান কে জানেন?

প্রথম শ্রেণির ক্রিকেটে কামরান আকমলের শতরানের সংখ্যা হল ৩১। এশিয়ার কোনও উইকেটকিপার ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে এত শতরান নেই।

পাকিস্তানের জার্সি দুই বছর আগে শেষবার গায়ে চাপিয়েছেন কামরান। ফাইল ছবি।

পাকিস্তানের জার্সি দুই বছর আগে শেষবার গায়ে চাপিয়েছেন কামরান। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ফয়জলাবাদ শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ১৬:৪৯
Share: Save:

জাতীয় দল থেকে ছিটকে গিয়েছেন বছর দু’য়েক আগে। কিন্তু ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক তিনি। আর খেলতে খেলতেই প্রথম শ্রেণির ক্রিকেটে করে ফেললেন রেকর্ড। এমন রেকর্ড, যার ধারেকাছে কি না মহেন্দ্র সিংহ ধোনি, কুমার সঙ্গাকারাও নেই।

Advertisement

তিনি কামরান আকমল। পাকিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যান। ফয়জলাবাদে কয়েদ-ই-আজম ট্রফিতে সেন্ট্রাল পঞ্জাবের হয়ে নেমে নর্দার্ন পঞ্জাবের বিরুদ্ধে শতরান করেছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে যা তাঁর ৩১তম সেঞ্চুরি। কামরানের ১৫৭ রানের সুবাদেই ৪৩৩ রানে পৌঁছে গিয়েছে সেন্ট্রাল পঞ্জাব। তাঁর ইনিংসে ছিল ১২টি চার ও চারটি ছয়।

প্রথম শ্রেণির ক্রিকেটে কোনও উইকেটকিপার-ব্যাটসম্যানের সবচেয়ে বেশি শতরানের রেকর্ড রয়েছে ইংল্যান্ডের লেস অ্যামিসের। তাঁর প্রথম শ্রেণির ক্রিকেটে মোট ১০২ শতরান থাকলেও উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে খেলে রয়েছে ৫৬ সেঞ্চুরি রয়েছে। তালিকায় দুইয়ে রয়েছেন কামরান, তাঁর শতরানের সংখ্যা ৩১টি। তিন নম্বরে রয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট (২৯ শতরান)। জিম পার্কস (২৭ শতরান), কৌশল সিলভা ও ক্রিস রিড (২৬ শতরান) রয়েছেন পরপর।

আরও পড়ুন: বিশ্বকাপের আগে ভারতের দুর্বলতা ফাঁস করে ফেললেন বিরাট!​

Advertisement

আরও পড়ুন: চারে নয়, আরও নীচের দিকে ব্যাট করা উচিত পন্থের, বলছেন লক্ষ্মণ

প্রথম শ্রেণির ক্রিকেটে মহেন্দ্র সিংহ ধোনির শতরানের সংখ্যা ৯। প্রথম শ্রেণির ক্রিকেটে কুমার সঙ্গাকারার শতরানের সংখ্যা অবশ্য ৬৪। কিন্তু তাঁর অধিকাংশ শতরানই এসেছিল ব্যাটসম্যান হিসেবে খেলে। অর্থাত্ এশিয়ার কোনও উইকেটকিপার ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি শতরানের রেকর্ড এখন আকমলের।

২০০২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল কামরানের। মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে সুনামও রয়েছে তাঁর। তবে ম্যাচ-গড়াপেটার অভিযোগে ক্ষতিগ্রস্ত হয়েছিল তাঁর কেরিয়ার। এখনও পর্যন্ত পাকিস্তানের হয়ে ৫৩ টেস্ট, ১৫৭ ওয়ানডে ও ৫৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.