×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

ব্যর্থ বেঞ্জেমা, থামল রিয়ালের জয়ের রথ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ জানুয়ারি ২০২১ ০৩:২৬
সফল: গোল করার পরে মদ্রিচের এই উচ্ছ্বাস স্থায়ী হল না। টুইটার

সফল: গোল করার পরে মদ্রিচের এই উচ্ছ্বাস স্থায়ী হল না। টুইটার

লা লিগা
এলচে ১ রিয়াল মাদ্রিদ ১

থেমে গেল রিয়াল মাদ্রিদের জয়ের রথ। বুধবার বাইরের মাঠে করিম বেঞ্জেমারা এলচের মতো ক্লাবের সঙ্গে ১-১ ড্র করে বসল। অথচ লা লিগা টেবলে এলচে রয়েছে ১৫ নম্বরে। এ দিকে লুইস সুয়ারেসের করা হেড থেকে গোলে আতলেতিকো দে মাদ্রিদ ১-০ হারিয়ে দিল খেতাফেকে। এই জয়ের সৌজন্যে দিয়েগো সিমিয়োনের ক্লাব এখন একক ভাবে লা লিগায় শীর্ষে। পয়েন্ট ১৪ ম্যাচে ৩৫। দু’নম্বর রিয়াল সেখানে ৩৩ পয়েন্টে। বেঞ্জেমারা খেলেছেনও দু’টি ম্যাচ বেশি।

এলচের বিরুদ্ধেও জিততে না পেরে রিয়াল ম্যানেজার জ়িনেদিন জ়িদান রীতিমতো উদ্বিগ্ন। ‘‘প্রচুর সুযোগ পেয়েও ম্যাচ বার করতে পারলাম না। আফসোস থেকেই যাচ্ছে,’’ বললেন বেঞ্জেমাদের গুরু। যোগ করলেন, ‘‘এলচেরও প্রশংসা করব। ১-১ করার পরে ওরা রক্ষণে কার্যত কোনও ফাঁক রাখেনি। ওই অবস্থা থেকে গোল করা সত্যিই কঠিন।’’ বুধবার লুকা মদ্রিচ খেলার ২০ মিনিটে হেড থেকে গোলে ১-০ করেন। দ্বিতীয়ার্ধে (৫২ মিনিটে) পেনাল্টি থেকে গোল শোধ করে দেন এলচের ফিদেল শাভেস। ম্যাচ থেকে তিন পয়েন্ট তোলার মতো পরিস্থিতি দু’দলই পেয়েছে। এলচের স্ট্রাইকার লুকাস বয়ের একটা শট পোস্টে লেগে ফিরে আসে। একটা সময় তো সের্খিয়ো রামোসরা রীতিমতো চাপে পড়ে যান।

Advertisement

ম্যাচ নিয়ে রিয়াল মিডফিল্ডার কাসেমিরোর প্রতিক্রিয়া, ‘‘আমরা শুরুটা ভালই করেছিলাম। কিন্তু ওরা দারুণ হোমওয়ার্ক করে নেমেছে। বলতে গেলে সবাই মিলে বলের উপর ঝাঁপিয়েছে। তাই এই ড্র নিয়ে আমি অন্তত বিস্মিত নই।’’ এলচের মতো দলের সঙ্গে ড্র! আত্মতুষ্টিই কী কাল হল আগের ছ’টি ম্যাচ টানা জেতা রিয়াল মাদ্রিদের? জ়িদানের বক্তব্য, ‘‘মনে হয় না সে রকম কিছু হয়েছে। ভাল করেই জানতাম, এই ম্যাচটা বার করায় কোথায় সমস্যা। দরকার ছিল শুধু দ্বিতীয় গোলের। সেটা পারিনি। আবার বলছি, ওরা যে ভাবে রক্ষণ করছিল তাতে গোল করাটা এক সময় খুব কঠিন হয়ে পড়ে। তার মধ্যেও কিন্তু সুযোগ তৈরি করেছি।’’

রিয়াল ম্যানেজারের আরও কথা, ‘‘আজ দু’পয়েন্ট নষ্ট করেছি ঠিকই কিন্তু আমাদের চেষ্টা চালিয়ে যেতে হবে। তবে এখনই এই ম্যাচটার কথা ভোলা দরকার। আপাতত সামনের দিকে তাকানোই একমাত্র লক্ষ্য হওয়া উচিত।’’ লা লিগায় নিজেদের মাঠে রিয়ালের পরের ম্যাচ শনিবার সেল্টা ভিগোর সঙ্গে। এই সেল্টা ভিগো কিন্তু এ বার বেশ ভাল খেলছে। তাদের পয়েন্ট ১৬ ম্যাচে ২৩। রয়েছে অষ্টম স্থানে। শেষ সাত ম্যাচের ছ’টিই তারা জিতেছে।

Advertisement