Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Virat Kohli: কোহলী জানে কী ভাবে দলকে ১০০ থেকে ২০০-এ নিয়ে যেতে হয়, মত রাহুলের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ জুলাই ২০২১ ১৩:৪৬
আইসিসি-র প্রতিযোগিতায় এসে বার বার খালি হাতে ফিরতে হয়েছে বিরাট কোহলী।

আইসিসি-র প্রতিযোগিতায় এসে বার বার খালি হাতে ফিরতে হয়েছে বিরাট কোহলী।
—ফাইল চিত্র

২০১৭ সাল থেকে ভারতীয় দলকে সব ধরনের ক্রিকেটে নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলী। তার আগেই টেস্ট ক্রিকেটে দলকে নেতৃত্ব দিয়ে সাফল্যের স্বাদ পেয়ে গিয়েছিলেন তিনি। সাদা বলের ক্রিকেটেও নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জিতেছেন কোহলী। তবুও আইসিসি-র প্রতিযোগিতায় এসে বার বার খালি হাতে ফিরতে হয়েছে তাঁকে।

চ্যাম্পিয়ন্স ট্রফি, বিশ্বকাপ, টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নশিপ- কখনও ফাইনাল, আবার কখনও সেমিফাইনাল থেকে হেরে ফিরতে হয়েছে কোহলী এবং তাঁর দলকে। সেই জন্য সমালোচনার মুখেও পড়তে হয় তাঁকে। অনেকেই মনে করেন সাদা বলের ক্রিকেটে রোহিত শর্মার নেতৃত্ব দেওয়া উচিত। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়ের পর অনেকে আবার টেস্টে অজিঙ্ক রহাণেকে ভারতের অধিনায়ক হিসেবে দেখতে চেয়েছিলেন। লোকেশ রাহুল যদিও পাশে দাঁড়াচ্ছেন তাঁর অধিনায়কের।

কোহলীর নেতৃত্বে বেশ কিছু নতুন ক্রিকেটার উঠে এসেছেন। তাঁদের মধ্যেই একজন রাহুল। তিনি বলেন, “কোহলীর নেতৃত্বে খেলতে নামা একটা আলাদা অভিজ্ঞতা। ও প্রচণ্ড আবেগপ্রবণ। কোনও ক্রিকেটারের ক্ষমতা যদি ১০০ হয়, কোহলী জানে কী ভাবে তার থেকে ২০০ বার করে নিতে হয়। ওর মধ্যে অদ্ভুত ক্ষমতা আছে দলের বাকি ১০ জনকে ১০০ থেকে ২০০-য়ে পৌঁছে দেওয়ার।”

Advertisement
 অধিনায়কের পাশে দাঁড়াচ্ছেন লোকেশ রাহুল।

অধিনায়কের পাশে দাঁড়াচ্ছেন লোকেশ রাহুল।
—ফাইল চিত্র


শুধু কোহলী নয়, রাহুল মুগ্ধ মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বেও। তিনি বলেন, “আমাদের প্রজন্মের কাছে কেউ যদি অধিনায়ক শব্দটা বলে, তা হলে প্রথমে ধোনির নামটাই মাথায় আসে। আমরা সবাই ওর নেতৃত্বে খেলেছি। বহু প্রতিযোগিতা, বহু সাফল্য রয়েছে ধোনির। তবে ওর সব থেকে বড় সাফল্য বোধ হয় এটাই যে আমরা ওর জন্য গুলি খেতেও দু’ বার ভাবব না।”

এই মুহূর্তে ভারতীয় দলের সঙ্গে ইংল্যান্ডে রয়েছেন রাহুল। শুভমন গিলের চোট তাঁকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে সুযোগ করে দিতে পারে। রোহিত শর্মার সঙ্গে কে ওপেন করবেন, সেই জল্পনা চলছে। দলে রাহুল ছাড়াও রয়েছেন ময়াঙ্ক আগরওয়াল। কে সুযোগ পান, সেই দিকে থাকবে নজর।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement