Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিদেশে অশ্বিনকে ধারালো করছে কুম্বলে

সৌরভ গঙ্গোপাধ্যায়
২৬ জুলাই ২০১৬ ০৩:৪২

এই জয়ের জন্য বিরাট আর ওর টিমের প্রশংসা প্রাপ্য। ভারতের টেস্ট অধিনায়কের কথা আলাদা করে বলতে হবে। ওর ডাবল সেঞ্চুরিটা অবিশ্বাস্য আত্মবিশ্বাসের ইনিংস। ওর সাম্প্রতিক ফর্মের প্রতিফলনও।

সিরিজ শুরুর আগে শিখর ধবন বেশ চাপে ছিল। টেস্টে ওর ফর্মের অভাব নিয়ে লোকে বলাবলি করছিল। কিন্তু ও যে ভাবে ব্যাট করল, দেখে মনে হল নিজেকে প্রমাণ করার প্রচণ্ড তাগিদ নিয়ে নেমেছিল। সেঞ্চুরিটা হাতছাড়া হয়ে যাওয়ায় ও নিশ্চয়ই হতাশ। অশ্বিনকে ছ’নম্বরে নামানোটা ভাল চাল। ও যদি ছয়ে সেট হয়ে যেতে পারে, তা হলে উপমহাদেশের বাইরে পাঁচ বোলারের ছকটা আরও আগ্রাসী ভাবে ব্যবহার করতে পারবে ভারত। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে র‌্যাঙ্কিংয়ে ওপরে থাকা টিমগুলোর বিরুদ্ধেও।

আমাদের পেস বিভাগ দারুণ বল করেছে। শামি, ইশান্ত আর উমেশকে বাড়তি খাটতে দেখে খুব ভাল লাগল। যে চেষ্টার পুরস্কারও ওরা পেয়েছে। ওদের লাইন দেখে অনেক উন্নত মনে হল, যার জন্য ওরা বেশি প্রভাবশালী হতে পেরেছে। অশ্বিনও খুব ভাল লাইনে বল করেছে। আর এখন তো ও সব সময় অনিল কুম্বলেকে পাবে। আমি নিশ্চিত বিদেশের পরিবেশকে নিজের কাজে লাগানোর ব্যাপারে ও আরও ভাল হয়ে উঠবে।

Advertisement

ভারতকে বলব, এর পর তৃপ্তিতে গা ছেড়ে না দিতে। ওদের সামনে দারুণ একটা সুযোগ আছে। কোনও ম্যাচে বিপক্ষকে ফিরে আসার জায়গা না দিয়ে সিরিজটা শেষ করে ফেলার।

গ্রেট ভিভিয়ান রিচার্ডস নিশ্চয়ই কমেন্ট্রি বক্সে বসে বেশ কয়েক বার শিউরে উঠেছিলেন। চার দিনের মধ্যে মেরুন ক্যাপদের ধসে পড়তে দেখে। ভারত আগাগোড়া কর্তৃত্ব রেখে টেস্ট ম্যাচটা জিতল। তবে একটা জিনিস আমাকে খুব অবাক করেছে।

ওয়েস্ট ইন্ডিজ বোর্ড তো জানতই যে, এই সময় ভারত সফর আছে। তবু একই সময় কী করে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ আয়োজনের ছাড়পত্র দিল? এক দিকে দেখছি ক্যারিবিয়ানরা টেস্টে রীতিমতো নড়বড় করছে। আর অন্য দিকে গেইল, ব্র্যাভো, পোলার্ড, নারিনদের মতো প্লেয়ার, যারা টেস্টে পার্থক্য গড়ে দিতে পারত, তারা অন্যান্য দ্বীপে খেলে বেড়াচ্ছে।

আরও পড়ুন

Advertisement