×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

ক্লাসিকোর আগে মানরক্ষা মেসিদের

নিজস্ব প্রতিবেদন
০৭ এপ্রিল ২০২১ ০৬:৪৯
বিরল: বার্সার হয়ে সর্বাধিক ম্যাচ খেলার সম্মান। সপরিবার মেসি।

বিরল: বার্সার হয়ে সর্বাধিক ম্যাচ খেলার সম্মান। সপরিবার মেসি।
ছবি টুইটার।

আগামী শনিবারই এল ক্লাসিকো। রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার চিরকালীন লড়াই ঘিরে চড়ছে উত্তেজনার পারদ। তার আগে সোমবার লা লিগায় গুরুত্বপূর্ণ জয় পেলেন লিয়োনেল মেসিরা। খেলা শেষ হওয়ার মুহূর্তে উসমান দেম্বেলের গোলে ভায়াদলিদের বিরুদ্ধে ১-০ জিতল বার্সেলোনা।

পয়েন্ট টেবলে শীর্ষে থাকা আতলেতিকো দে মাদ্রিদের থেকে তারা এখন মাত্র এক পয়েন্ট পিছিয়ে আছে। ক্যাম্প ন্যুতে এই জয়ের পরে বার্সেলোনার পয়েন্ট ২৯ ম্যাচে ৬৫। লুইস সুয়ারেসদের আতলেতিকোর সেখানে সমসংখ্যক ম্যাচে ৬৬ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৬৩, ২৯ ম্যাচে। ফুটবল বিশ্লেষকরা মনে করছেন, এ বারের লা লিগার মীমাংসা হবে এক রুদ্ধশ্বাস পরিস্থিতিতে। আর ক্লাসিকোয় যারা জিতবে, তাদের সমানে খুলে যেতে পারে লিগ খেতাব জয়ের দরজা।

সোমবার ভায়াদলিদও কিন্তু যথেষ্ট ভাল খেলেছে। কেনান কোদ্রোর হেড খেলার শুরুতেই পোস্টে লেগে প্রতিহত না হলে তারা এগিয়ে যেতে পারত। শুধু তাই নয়, ভায়াদলিদের রকি মেসা দু’বার নিশ্চিত গোলের সুযোগ নষ্ট করেন। বার্সা প্রথম গোল করার সুযোগ পায় প্রথমার্ধের শেষদিকে। পেদ্রির একটা শটে বার্সার প্রাক্তন গোলরক্ষক জর্দি মাসিপ ঘুসি মারেন। বল পোস্টে লেগে বাইরে বেরিয়ে যায়। আর একবার দেম্বেলের শট দারুণ ভাবে বাঁচান তিনি। ফিরতি বলে হেডে সহজ গোলের সুযোগ নষ্ট করেন আঁতোয়া গ্রিজ়ম্যান। বার্সার কিছুটা হলেও সুবিধে হয় ৭৯ মিনিটে অস্কার প্লানো লাল কার্ড দেখায়। তিনি দেম্বেলেকে পিছন থেকে অবৈধ ভাবে আটকান। ভায়াদলিদ রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ জানালেও লাভ কিছু হয়নি। আর একবার বক্সের মধ্যে হাতে বল লাগান জর্দি আলবা। ভায়াদলিদ এ বার পেনাল্টির আবেদন করে। কিন্তু ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিয়ে রেফারি জানিয়ে দেন, আলবা ইচ্ছাকৃত ভাবে হাতে বল লাগাননি। তাই পেনাল্টিও দেওয়া হয়নি।

Advertisement
Advertisement