×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

মেসির রেকর্ডের দিনে বড় জয় বার্সেলোনার, ছিটকে গেল ম্যান ইউ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ মার্চ ২০২১ ১৩:১৮
মেসির সঙ্গে উল্লাস ডেস্টের।

মেসির সঙ্গে উল্লাস ডেস্টের।
ছবি রয়টার্স

বার্সেলোনার হয়ে ফের ছন্দে লিয়োনেল মেসি। তাঁর জোড়া গোলের সৌজন্যে রিয়াল সোসিয়েদাদকে ৬-১ ব্যবধানে উড়িয়ে দিল বার্সেলোনা। পাশাপাশি রবিবার ক্লাবের জার্সিতেও নতুন রেকর্ড করলেন মেসি। আর্জেন্টিনার এই ফুটবলারের পাশাপাশি বার্সেলোনার হয়ে জোড়া গোল করেছেন সের্জিনো ডেস্ট। এদিকে, এফএ কাপে লেস্টার সিটির কাছে হেরে বিদায় নিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এতদিন সব থেকে বেশি ম্যাচ খেলেছিলেন জাভি (৭৬৭)। রবিবার মেসি সেই সংখ্যা টপকে গেলেন। ৭৬৮টি ম্যাচ খেললেন তিনি। এর মধ্যে ৫১১টি লা লিগায়, ১৪৯টি চ্যাম্পিয়ন্স লিগে, ৭৯টি কোপা দেল রে-তে, ২০টি স্প্যানিশ সুপার কাপে, ৫টি ক্লাব বিশ্বকাপে এবং ৪টি ইউরোপিয়ান সুপার কাপে। ৭৬৮টি ম্যাচে নেমে মেসি জিতেছেন ৫৩৬টি ম্যাচে। ড্র হয়েছে ১৪০টিতে, হার ৯১টি ম্যাচে।

রবিবার বার্সাকে গোল করে এগিয়ে দেন আঁতোয়া গ্রিজম্যান। দ্বিতীয় গোল ডেস্টের। দ্বিতীয়ার্ধে চার গোল করে বার্সেলোনা। মেসির দুটি এবং ডেস্টের একটি বাদে অপর গোল ওসুমানে ডেম্বেলের। লা লিগার অপর ম্যাচে আতলেতিকো মাদ্রিদ ১-০ হারিয়েছে আলাভেসকে। একমাত্র গোলটি লুই সুয়ারেসের। ফুটবলজীবনের ৫০০তম গোলটি করেন তিনি।

Advertisement

এফএ কাপে লেস্টার ৩-১ ব্যবধানে হারিয়েছে ম্যান ইউকে। প্রথমার্ধে কেলেচি ইহিয়ানাচো লেস্টারকে এগিয়ে দিলেও সমতা ফেরান ম্যাসন গ্রিনউড। দ্বিতীয়ার্ধে আর একটি গোল করেন কেলেচি। অপর গোল ইউরি তিয়েলেম্যান্সের।

ফরাসি লিগে অলিম্পিক লিয়ঁকে ৪-২ ব্যবধানে হারিয়েছে প্যারিস সঁ জঁ। জোড়া গোল কিলিয়ান এমবাপের। লিগে শততম গোল হল তাঁর।

Advertisement