Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Bangladesh Cricket: লিটনের শতরান, শাকিবের দুরন্ত বোলিং, জিম্বাবোয়ের বিরুদ্ধে টাইগারদের বড় জয়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ জুলাই ২০২১ ০০:২৮
শুধু পাঁচ উইকেট নয়, সব ধরনের ক্রিকেটে দেশের হয়ে নজিরও গড়লেন শাকিব।

শুধু পাঁচ উইকেট নয়, সব ধরনের ক্রিকেটে দেশের হয়ে নজিরও গড়লেন শাকিব।
ছবি - টুইটার

চলতি সফরে একের পর এক বিতর্ক যোগ হয়েছে। টেস্ট জেতানো শতরান করার পরেও পাঁচ দিনের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মাহমুদুল্লা রিয়াদমুশফিকুর রহিম তো সীমিত ওভারের সিরিজ শুরু হওয়ার আগেই পারিবারিক কারণ দেখিয়ে সরে দাঁড়িয়েছিলেন। এর মধ্যে যোগ হয়েছিল মুস্তাফিজুর রহমানের চোট। এত কিছুর পরেও জিম্বাবোয়ের মাটিতে জয় দিয়েই একদিনের সিরিজ শুরু করল বাংলাদেশ

আগে ব্যাট করতে নেমে শুরুতে বিপদে পড়েছিল তামিম ইকবালের দল। তবে লিটন দাসের শতরানের সৌজন্যে বড় রান করে টাইগার্সরা। এরপর বল হাতে সবচেয়ে বাকি কাজটা সারেন শাকিব আল হাসান। ফলে সিরিজের প্রথম ম্যাচে ১৫৫ রানে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পদ্মাপাড়ের দেশ। ১১৪ বলে আটটি চারের সাহায্যে ১০২ রান করার জন্য ম্যাচের সেরা হয়েছেন লিটন। একদিনের ক্রিকেটে এটি ছিল তাঁর চতুর্থ শতরান।

Advertisement


একদিনের ক্রিকেটে চতুর্থ শতরানের পর লিটন দাস। ছবি - টুইটার।

একদিনের ক্রিকেটে চতুর্থ শতরানের পর লিটন দাস। ছবি - টুইটার।


শুক্রবার হারারে স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠান জিম্বাবোয়ের অধিনায়ক ব্রেন্ডন টেলর। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৬ রান তোলে বাংলাদেশ। শুরুতেই খালি হাতে ফিরে যান তামিম। তবে অন্য প্রান্ত থেকে দলকে এগিয়ে নিয়ে গিয়েছেন লিটন। শাকিব ফেরেন ২৫ বলে ১৯ রান করে। একটা সময় ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় বাংলাদেশ। সেখান থেকে দলকে ফের এগিয়ে নিয়ে যান মাহমুদুল্লা রিয়াদ ও লিটন। মাহমুদুল্লা ৩৩ রানে আউট হন। নিচের দিকে আতিফ হুসেন ৩৫ বলে ৪৫ ও মেহদী হাসান মিরাজ ২৬ রান করেন।

এরপর খেলার বাকিটা সময় জুড়ে ছিল শুধুই শাকিবের জাদু। ৩০ রানে ৫ উইকেট নিয়ে জিম্বাবোয়ের ইনিংসকে মাত্র ১২১ রানে গুটিয়ে দেন শাকিব। টেস্ট ও টি-টোয়েন্টিতে আগেই নজির গড়েছিলেন। এবার দেশের হয়ে একদিনের ক্রিকেটেও সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়ে গেলেন এই বাঁহাতি অলরাউন্ডার। ব্রেন্ডন টেলরকে আউট করার পরেই এই কৃতিত্ব অর্জন করেন তিনি। একদিনের ক্রিকেটে ২৬৯টি উইকেট রয়েছে মাশরফি মোর্তাজার। সেই সংখ্যা টপকে গেলেন শাকিব। তবে এর আগেও তিনি এক বার মোর্তাজাকে টপকেছিলেন। তাঁকে যোগ্য সঙ্গত দেন দুই জোরে বোলার তাসকিন আহমেদ ও মহম্মদ সইফউদ্দিন। তাই অতি সহজেই ১৫৫ রানে ম্যাচ জিতে নিল বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচ ১৮ জুলাই আয়োজিত হবে।

আরও পড়ুন

Advertisement