Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ঘানাকে হারিয়ে সেমিফাইনালে মালি

নিজস্ব সংবাদদাতা
২১ অক্টোবর ২০১৭ ১৯:৫৩
ম্যাচ জিতে মালি ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: এএফপি।

ম্যাচ জিতে মালি ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: এএফপি।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে শেষ চারে জায়গা করে নিল মালি। শনিবার কোয়ার্টার ফাইনালের ম্যাচে ঘানাকে ২-১ গোলে হারিয়ে দিল জোনাস কোমলার ছেলেরা। কোয়ার্টার ফাইনালের ম্যাচে দুই আফ্রিকান দলের লড়াই দেখতে ম্যাচের শুরু থেকেই গুয়াহাটির ইন্দিরা গাঁধী অ্যাথেলেটিক স্টেডিয়ামে ভিড় জমায় বেশ কিছু সমর্থক।

সমর্থকদের হতাশ করেননি দুই দলের ফুটবলাররাই। হারলেও মালির সঙ্গে এ দিন সমানে সমানে লড়াই চালিয়েছে দু’বার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জয়ী ঘানা।

আরও পড়ুন: পাক অধিনায়ককে বুকিদের অফার, জবাবে কী করলেন সরফরাজ?

Advertisement

আরও পড়ুন: এই পেসারদের বিষাক্ত বাউন্সারে ‘নক আউট’ হয়েছিলেন লারা, লয়েড, কার্স্টেনরা

এ দিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল দুই দল। আক্রমণ-প্রতি আক্রমনের লড়াইয়ে শুরু থেকেই জমে ওঠে ম্যাচ। ৪-১-৪-১ ফর্মেশানে এ দিন দল সাজিয়ে ছিল মালি, অন্য দিকে গত বারের রানার্সদের আটকাতে ৪-২-৩-১ ছকে দল নামায় ঘানা। কিন্তু আলট্রা ডিফেন্সিভ ফর্নেশনে গিয়েও মালিকে আটকাতে পারেনি ফাবিনা স্যামুয়েলের দল।

ম্যাচের ১৫ মিনিটে গোল করে মালিকে এগিয়ে দেন হাদজি ড্রাম। এর পর দুই দলই একের পর আক্রমণ তুলে আনলেও গোলে মুখ খুলতে পারেনি কেউই। এরই মাঝে প্রথমার্ধের অন্তিমলগ্নে সহজ সুযোগ নষ্ট করেন ঘানার গ্যাব্রিয়াল লিভে।

প্রথমার্ধের শেষে মালির পক্ষে খেলার ফল ছিল ১-০।

যে গতিতে প্রথমার্ধের খেলা শেষ হয়েছিল, সেই গতিতেই দ্বিতায়ার্ধের খেলা শুরু করে দুই দলের ফুটবলাররা। শেষ ৪৫ মিনিটের খেলায় মালিকে গোল ফিরিয়ে দিতে মরিয়া ছিল এরিক আইয়া-আমিনু মহম্মদরা। একের পর এক আক্রমণ তুলে আনেন আল্লাহাসানরা। সেই সময় মালি গোলরক্ষকের বিশ্বস্থ হাত প্রাচীর না হয়ে উঠলে ম্যাচের ফল অন্য রকম হতেই পারত।

গোল শোধ করতে ঘানা যখন মরিয়া, তখন প্রতিআক্রমণ থেকে এসে ম্যাচের ৬১ মিনিটে গোল করে যান ডিজেমুসা ত্রাওরে।

এর পর বহু চেষ্টা চালালেও গোলের ব্যবধান বাড়াতে পারেনি মালি। ম্যাচের ৭০ মিনিটে ঘানার হয়ে একটি মাত্র গোল করেন মহম্মদ।

আরও পড়ুন

Advertisement