×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

১৫ ফেব্রুয়ারি থেকে হতে পারে রঞ্জি, বাংলা দল ঘোষণা বুধবার, নাও খেলতে পারেন মনোজ

জাগৃক দে
কলকাতা ২৬ জানুয়ারি ২০২১ ১৫:১১
চোট নিয়ে চিন্তায় মনোজ তিওয়ারি।

চোট নিয়ে চিন্তায় মনোজ তিওয়ারি।
—ফাইল চিত্র

সৈয়দ মুস্তাক আলি ট্রফি দিয়ে মরসুম শুরু হওয়ার পর এবার রঞ্জি ট্রফি আয়োজিত হতে চলেছে। বিজয় হাজারে ট্রফি, না রঞ্জি, এই নিয়ে দোটানায় ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু বোর্ডের তরফে এখনও সরকারি ভাবে কিছু জানানো না হলেও বিভিন্ন রাজ্য তাদের দল তৈরির কথা ভাবতে শুরু করে দিয়েছে। আগামীকাল, বুধবার রঞ্জি ট্রফির জন্য বাংলার দল ঘোষণা করা হবে, এমনটাই জানিয়েছেন কোচ অরুণ লাল।

বাংলার রঞ্জি দলে মনোজ তিওয়ারিকে দেখার সম্ভবনা ক্ষীণ। হাঁটুর চোটের কারণে তাঁকে ছাড়াই দল গড়তে পারে বাংলা। অধিনায়ক হিসেবে ঘোষণা করা হতে পারে অনুষ্টুপ মজুমদারের নাম। সূত্রের খবর, ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে রঞ্জি ট্রফি। মঙ্গলবার বাংলার কোচ অরুণ লাল বলেন, “দল ভাল খেলছে। অতিমারির কারণে ফিটনেসের সমস্যা রয়েছে। ফিল্ডিং নিয়ে চিন্তা রয়েছে। বাংলার বোলিং আক্রমণ এখনও ভারতের মধ্যে সেরা। আমরা ভালই করব। আমাদের মূল মন্ত্র পরিশ্রম। গত মরসুমে রঞ্জিতে আমরা রানার্স হয়েছিলাম। এবারে চ্যাম্পিয়ন হওয়ার জন্যই নামবে বাংলা।” বাংলা দল কলকাতাতেই রঞ্জি খেলবে বলে জানিয়েছেন অরুণ লাল।

মুস্তাক আলি ট্রফিতে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল বাংলা। রঞ্জির আগে নিজেদের প্রস্তুতি সম্পূর্ণ করতে পারবে বলেই মনে করছেন কোচ। অভিজ্ঞ মনোজ বলেন, “ভাল পারফর্ম করতে পারিনি মুস্তাক আলি ট্রফিতে। সিনিয়রদের আরও বেশি দায়িত্ব নিতে হবে। আমার হাঁটুতে চোট রয়েছে। কয়েক দিনের মধ্যে বুঝতে পারব খেলতে পারব কি না আগামী টুর্নামেন্টে।” তরুণ বঙ্গ ব্রিগেড নিয়ে লড়াই করতে তৈরি হচ্ছেন অরুণ লাল।

Advertisement

জৈব সুরক্ষা বলয় থাকার সময়টা বেশ কঠিন বলেই মনে করছেন অরুণ লাল এবং মনোজ। বাংলার প্রাক্তন অধিনায়ক বলেন, "সুরক্ষা বলয়ে থাকার সময় তবু অন্য ক্রিকেটারদের ঘরে যাওয়া যায়। কঠিন হয়ে যায় ৩-৪ দিনের নিভৃতবাসে থাকার সময়। খুব কঠিন ওই সময়টা।" দু'জনেই মেনে নিয়েছেন এই অতিমারির সময় জৈব সুরক্ষা বলয় ছাড়া টুর্নামেন্ট আয়োজন করার উপায়ও নেই কোনও।

Advertisement