Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শুটিং বিশ্বকাপে ভারতের দাপট, মনু-সৌরভের সোনা

তিনটি সোনা, দু’টি রুপো ও একটি ব্রোঞ্জ-সহ দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

নিজস্ব প্রতিবেদন
২৩ মার্চ ২০২১ ০৭:০৯
Save
Something isn't right! Please refresh.
বিজয়ী: ফাইনালে ইরানের জুটিকে (বাঁ-দিকে) হারিয়ে মিক্সড টিম ইভেন্টে সোনা সৌরভ ও মনুর। সোমবার।

বিজয়ী: ফাইনালে ইরানের জুটিকে (বাঁ-দিকে) হারিয়ে মিক্সড টিম ইভেন্টে সোনা সৌরভ ও মনুর। সোমবার।
টুইটার

Popup Close

করোনা সংক্রমণের আতঙ্ককে উপেক্ষা করে নয়াদিল্লিতে চলতি আইএসএসএফ শুটিংয়ে জয়জয়কার তারুণ্যে পূর্ণ ভারতীয়দের। সোমবার মিক্সড টিম ইভেন্টে ১০ মিটার এয়ার পিস্তল এবং ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে জোড়া সোনা জিতলেন ভারতীয়েরা। সব মিলিয়ে এ দিন ভারতের প্রাপ্তি তিনটি সোনা। যার ফলে ছ’টি সোনা, চারটি রুপো এবং চারটি ব্রোঞ্জ-সহ ভারতের মোট পদক ১৪টি। তিনটি সোনা, দু’টি রুপো ও একটি ব্রোঞ্জ-সহ দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

১০ মিটার এয়ার পিস্তল বিভাগে এ দিন সোনা জেতেন ভারতের মনু ভাকের-স‌ৌরভ চৌধরি জুটি। ১৮ বছরের সৌরভ ও ১৯ বছরের মনু ০-৪ পিছিয়ে গিয়েও ইরানের গোলনাউশ সেভাতোল্লাহি-ফারোঘি জুটিকে হারান ১৬-১২ ফলে। বিশ্বকাপে এই জুটি এই নিয়ে পাঁচ বার মিক্সড টিম ইভেন্টে সোনা জিতলেন।

এর আগে ১০ মিটার মিক্সড এয়ার রাইফেল ইভেন্টে ভারতের দিব্যাংশ সিংহ পানোয়ার ও এলাভেনিল ভালারিভান জুটি সোনা পান বিশ্বের এক নম্বর জুটি হাঙ্গেরির ইস্তভান পেনি ও এসজ়তার দেনেসকে হারিয়ে। ভারতীয় জুটি সোনা পান ১৬-১০ ফলে।

Advertisement

চতুর্থ দিনে পুরুষদের স্কিট টিম ইভেন্টে সোনা জেতে ভারত। এই ইভেন্টে মহিলাদের বিভাগে যদিও রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয় ভারতীয় মহিলাদের। পুরুষদের বিভাগে ভারতের গুরজ্যোৎ খাঙ্গুরা-ম‌ৈরাজ আহমেদ খান-অঙ্গদ বীর সিংহ বাজওয়াকে নিয়ে তৈরি দল ৬-২ ফলে হারায় কাতারের নাসের আল-আতিয়া-আলি আহমেদ আল-ঈশাক-রশিদ হামাদকে নিয়ে তৈরি দলকে। তবে মহিলাদের বিভাগে ভারতের পরিনাজ় ধালিওয়াল-কার্তিকি সিংহ শেখাওয়াত-গনেমত শেখোঁর দল কাজ়াখস্তানের বিরুদ্ধে হারে ৪-৬।

এ দিন ১০ মিটার এয়ার রাইফেল মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন ভারতের যশস্বিনী দেশোয়াল-অভিষেক বর্মা জুটি।

টোকিয়ো অলিম্পিক্সে ১০ মিটার মিক্সড এয়ার রাইফেল ইভেন্টে অংশ নিতে দেখা যাবে ১৮ বছরের দিব্যাংশ সিংহ পানোয়ার ও ২১ বছরের এলাভেনিল ভালারিভান জুটিকে। এ দিন সোনা জয়ের পরে এলাভেনিল বলেন, ‘‘এই জয় অলিম্পিক্সের ফলে কোনও প্রভাব ফেলবে কি না। কারণ অলিম্পিক্সে অংশ নিতে চলা অন্য প্রতিযোগীরা কে কী পদক্ষেপ বা চিন্তা, পরিকল্পনা করছেন, তা জানা নেই। তবে এই প্রতিযোগিতা থেকে প্রাপ্ত শিক্ষা অলিম্পিক্সের সময়ে ও ভবিষ্যতে কাজে লাগবে। এই প্রতিযোগিতা ছিল প্রস্তুতির অঙ্গ। লক্ষ্যে পৌঁছতে একটা ধাপ পেরোলাম বলা যায়।’’ তাঁর জুটি দিব্যাংশের কথায়, ‘‘করোনা সংক্রমণের জন্য দুনিয়ার পরিবেশ বদলে গিয়েছে। আগের মতো স্বাধীন ভাবে চলাফেরা করা যায় না। সুরক্ষার জন্য জৈব সুরক্ষা বলয়ে থাকতে হচ্ছে। তাই প্রস্তুতির পদ্ধতি বদলেছে। তবে শুটিং রেঞ্জে খেলতে নামার পরে পারফরম্যান্সে কোনও প্রভাব পড়েনি।’’

এ দিকে আইএসএসএফ বিশ্বকাপে গনেমত শেখোঁর সাফল্যে উল্লসিত জাতীয় দলের কোচ মনশের সিংহ। তাঁর মতে, শটগান শুটিংয়ে ভারতের ভবিষ্যৎ খুব উজ্জ্বল। তাঁর কথায়, ‘‘প্রচুর নতুন প্রতিভা উঠে আসছে। শটগান শুটিংয়ে আগামী দিন নিয়ে তাই ইতিবাচক প্রত্যাশা থাকছে। প্রথম বার সিনিয়র দলে এসে দারুণ পারফরম্যান্স করেছে গনেমত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement