×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

দিয়েগোর সেই ১০ নম্বর তুলে রাখার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৭ নভেম্বর ২০২০ ০৩:২৬
শ্রদ্ধা: মারাদোনার এই ১০ নম্বর জার্সি নিয়ে উঠেছে নতুন দাবি। ফাইল চিত্র

শ্রদ্ধা: মারাদোনার এই ১০ নম্বর জার্সি নিয়ে উঠেছে নতুন দাবি। ফাইল চিত্র

তিনি নেই। রয়ে গিয়েছে তাঁর সেই ঐতিহাসিক দশ নম্বর জার্সি। মার্সেই দলের ম্যানেজার আন্দ্রে ভিয়া বোয়াস ফিফার কাছে আবেদন করলেন, দিয়েগো আর্মান্দো মারাদোনার সেই দশ নন্বর জার্সিকেও এবার বিশ্রাম দেওয়া হোক। চিরকালের জন্য তুলে রাখা হোক সেই জার্সিকে।

আর্জেন্টিনা থেকে নাপোলি, বার্সেলোনা থেকে শৈশবের বোকা জুনিয়র্স ক্লাব, সর্বত্রই তিনি মাঠ শাসন করেছেন ১০ নম্বর জার্সিতেই। এ বার সেই জার্সিকে চিরতরে তুলে রাখা উচিত বলে মনে করেন বোয়াস। তিনি বলেছেন, "মারাদোনার মৃত্যুর চেয়ে খারাপ খবর তো আর কিছু হতে পারে না। পাশাপাশি হারালাম এফসি পোর্তো ক্লাবের এক বোর্ড সদস্যকেও, যিনি আমার জীবনে ছিলেন গুরুত্বপূর্ণ। মারাদোনাই ছিলেন সেই ব্যক্তিত্ব, যিনি কোচিং জগতে আমার জন্য দরজা উন্মুক্ত করে দিয়েছিলেন। আমি চাই ফিফা সমস্ত ধরনের প্রতিযোগিতা থেকে এই দশ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিক। এটাই হবে তাঁর প্রতি যোগ্য শ্রদ্ধা। মারাদোনার মৃত্যু বিশ্ব ফুটবলের কাছে এক অপূরণীয় ক্ষতি।”

মারাদোনার প্রয়াণের খবরে স্তম্ভিত জ়িনেদিন জ়িদানও। প্রাক্তন ফরাসি তারকা এবং রিয়াল মাদ্রিদ ম্যানেজার বলেছেন, “বিশ্ব ফুটবলের কাছে এ এক ভয়ঙ্কর ক্ষতি। ১৯৮৬ সালে মারাদোনা যখন বিস্বকাপ জিতছেন, আমার বয়স ছিল মাত্র ১৪ বছর। তখন থেকেই আমি মাথার মধ্যে মারাদোনার ছবি এঁকে নিয়েছিলাম। নিজেকে খুব ভাগ্যবান বলেই মনে করি কারণ ১৯৮৬ বিশ্বকাপ জয় নিয়ে ওঁকে ব্যক্তিগত ভাবে কিছু কথা বলার সুযোগ পেয়েছিলাম। যে কোনও শিশুই নিজেদের ইচ্ছার কথা অন্যদের জানাতে চায়। আমিও সেই সুযোগ পেয়েছিলাম এবং বলেছিলাম, মাঠে তিনি কতটা বিধ্বংসী ছিলেন। সেটা আমার জীবনের সেরা স্মৃতি। নিঃসন্দেহে এই খবরটা শোনার জন্য তৈরি ছিলাম না।” হতাশ পেপ গুয়ার্দিওলাও। ম্যাঞ্চেস্টার সিটি ম্যানেজার বুধবার ম্যাচ জয়ের পরে বলেছেন, “ফুটবল ইতিহাসে হাতে গোনা কিছু বিস্ময় ফুটবলার ছিলেন। মারাদোনা তাঁদের অন্যতম।”

Advertisement
Advertisement