Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

খুনের চেয়েও খারাপ গড়াপেটা: ধোনি

নিজস্ব প্রতিবেদন 
১১ মার্চ ২০১৯ ০৩:০২
অকপট: তথ্যচিত্রে বহু অজানা কথা বলেছেন ধোনি। ফাইল চিত্র

অকপট: তথ্যচিত্রে বহু অজানা কথা বলেছেন ধোনি। ফাইল চিত্র

খুন নয়, তাঁর কাছে আরও বড় অপরাধ ম্যাচ গড়াপেটা। এমনই মন্তব্য করেছেন মহেন্দ্র সিংহ ধোনি। আসন্ন এক তথ্যচিত্রে, যার বিষয় গত বছর আইপিএলে চেন্নাই সুপার কিংসের (সিএসকে) রূপকথার প্রত্যাবর্তন।

স্পট ফিক্সিংয়ে জড়িয়ে থাকার অপরাধে দু’বছর নির্বাসিত থাকার পরে গত বার আইপিএলে ফিরে চ্যাম্পিয়ন হয় ধোনির সিএসকে। দলের সেই ফিরে আসা নিয়েই একটি তথ্যচিত্র তৈরি হচ্ছে, যা মুক্তি পাবে আইপিএলের আগেই। এই তথ্যচিত্রে ধোনি শুনিয়েছেন অনেক না জানা কথা। যে কথাগুলি বলতে গিয়ে তিনি এই মন্তব্য করেন।

এই তথ্যচিত্রের ৪৫ সেকেন্ডের ট্রেলারে ধোনিকে বলতে শোনা যায়, ‘‘এই ঘটনায় দল জড়িয়ে যায়। আমার বিরুদ্ধেও অভিযোগ ওঠে। আমাদের প্রত্যেকের জন্যই ওই সময়টা খুব কঠিন ছিল। সমর্থকদের মনে হয়েছিল, শাস্তিটা বেশিই ছিল। তাই ফিরে আসাটা খুবই আবেগময় হয়ে ওঠে। আমি সব সময়ই বলেছি, যে আঘাতে তোমার মৃত্যু হয় না, সেই আঘাত তোমাকে আরও শক্তিশালী করে তোলে।’’ তবে তার আগে ঠিক কী হয়েছিল, তা নিয়ে কোনও মন্তব্য করেননি প্রাক্তন ভারত অধিনায়ক। শুধু বলেন, ‘‘গড়াপেটা খুনের চেয়েও জঘন্য অপরাধ।’’

Advertisement

২০১৫-র জুলাইয়ে সিএসকে ও রাজস্থান রয়্যালসকে দু’বছরের নির্বাসনে পাঠানো হয়। ২০১৩-র আইপিএলে দুই ফ্র্যাঞ্চাইজির প্রধান কর্তা গুরুনাথ মইয়াপ্পন ও রাজ কুন্দ্রা গড়াপেটায় যুক্ত ছিলেন বলে প্রমাণিত হওয়ায় এই শাস্তি দেওয়া হয় দুই দলকে। যার জেরে ২০১৬ ও ২০১৭-র প্রতিযোগিতায় দুই দলকে খেলতে দেওয়া হয়নি। দুই কর্তাকে ভারতীয় বোর্ডের উদ্যোগে হওয়া কোনও ম্যাচ থেকে চিরনির্বাসনে পাঠানো হয়।

তাঁদের এই শাস্তির সিদ্ধান্ত নেন সুপ্রিম কোর্ট নিযুক্ত তিন সদস্যের কমিটি, যার প্রধান ছিলেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি আর এম লোঢা। দু’বছর নির্বাসন কাটিয়ে ফিরে আসে সিএসকে ও রাজস্থান রয়্যালস দুই দলই। সিএসকে লিগে দ্বিতীয় সেরা হিসেবে প্রথম কোয়ালিফায়ারে ওঠে ও সেই ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে দুই উইকেটে হারিয়ে ফাইনালে ফের তাদেরই মুখোমুখি হয়।

আরও পড়ুন

Advertisement