Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

ওভারথ্রো নিয়ে বিতর্ক, নিয়ম বদলাতে পারে এমসিসি

সংবাদ সংস্থা
লন্ডন ২০ জুলাই ২০১৯ ১৭:০৩
এই বলেই ওভারথ্রোর ফলে ইংল্যান্ড পেয়ে যায় ছ' রান। ছবি: এপি।

এই বলেই ওভারথ্রোর ফলে ইংল্যান্ড পেয়ে যায় ছ' রান। ছবি: এপি।

নাটকীয় বিশ্বকাপ ফাইনালে মার্টিন গাপ্তিলের ওভারথ্রো নিয়ে বিতর্ক শুরু হয়েছে গোটা বিশ্ব। এরমধ্যেই নড়েচড়ে বসল এমসিসি। ওভারথ্রো সংক্রান্ত নিয়ম আরও একবার বিবেচনা করে দেখতে চায় ক্রিকেটের নিয়ম নির্ধারক সংস্থা।

সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে এমসিসি। সেখানে এমসিসির তরফ থেকে জানানো হয়েছে “ক্রিকেটের নিয়ম নিয়ে যেমন বিবেচনা করা হয়, ক্রিকেটে ওভারথ্রোর নিয়ম নিয়েও ভাবনাচিন্তা করার সময় এসে গিয়েছে।এমসিসি সাব কমিটিও এই নিয়ে বিবেচনা করবে।”

১৪ জুলাই লর্ডসে অনুষ্ঠিত নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফাইনালের শেষ ওভারে মর্গ্যানদের জিততে প্রয়োজন ছিল তিন বলে নয় রান। দুই রান নিতে গিয়ে মরিয়া ঝাঁপ দেন বেন স্টোকস। আর ঠিক সেই সময়েই মার্টিন গাপ্তিলের ছোড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি লাইন অতিক্রম করে।

Advertisement

আরও পড়ুন: আধাসেনায় দু’ মাস যাচ্ছেন ধোনি, থাকছেন না ওয়েস্ট ইন্ডিজ সফরে

ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা ইংল্যান্ডকে ছ’ রান দেন। এই নিয়েই শুরু হয়ে যায় বিতর্ক। ছ’ রান দেওয়া যুক্তিযুক্ত কিনা তা নিয়েও প্রশ্ন তোলেন বহু প্রাক্তন ক্রিকেটার থেকে ক্রিকেট সমর্থকরা। সুপার ওভারে ইংল্যান্ড ম্যাচ জিতে যাওয়ার পরেও এই ওভারথ্রো নিয়ে চর্চা চলছেই।

এরমধ্যেই পাঁচ বারের সেরা আম্পায়ারসাইমন টফেল দাবি করেন, ধর্মসেনার ছ’ রান দেওয়া উচিত হয়নি। কারণ, মিড উইকেট থেকে গাপ্তিল যখন বল ছোঁড়েন, তখনও ব্যাটসম্যানরা একে অপরকে ক্রস করেননি। তাইক্রিকেটের নিয়মমতে ইংল্যান্ডের ছ’ রান নয় বরং পাঁচ রান প্রাপ্য।এ বার সেই নিয়ম নিয়ে পুনর্বিবেচনা করবে এমসিসি।



Tags:
ICC World Cup Final 2019ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ England New Zealand Ben Stokes Ken Williamson MCC

আরও পড়ুন

Advertisement