×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

তিন বুড়োই টেনিসের ভবিষ্যৎ প্রজন্ম, ঘোষণা করে দিলেন নোভাক জোকোভিচ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ মে ২০২১ ১২:১৬
নোভাক জকোভিচ।

নোভাক জকোভিচ।
ছবি রয়টার্স

একদিন আগেই বলেছিলেন, টেনিস সার্কিটে তাঁরা তিন ‘বুড়ো’ আরও কিছুদিন দাপট দেখাবেন। রবিবার রোম মাস্টার্সে রাফায়েল নাদালের কাছে হারার পর আরও একধাপ এগিয়ে মন্তব্য করলেন নোভাক জোকোভিচ। জানালেন, টেনিসের ভবিষ্যৎ প্রজন্ম তাঁরাই।

রজার ফেডেরার, নাদাল এবং জোকোভিচ দীর্ঘদিন ধরে টেনিসবিশ্ব শাসন করছেন। ফেডেরার এখন চল্লিশের কোঠায়। নাদাল এবং জোকোভিচও মধ্য তিরিশে। কিন্তু এখনও এঁদের বিকল্প সে ভাবে উঠে আসেনি। ড্যানিল মেদভেদেভ, আলেকজান্ডার জেরেভ, ডমিনিক থিমরা উঠে এলেও একটানা সার্কিট শাসন করতে পারছেন না।

সেটা ভেবেই জোকোভিচ বলেছেন, “ভবিষ্যৎ প্রজন্ম? আমি, নাদাল আর ফেডেরার নতুন করে ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করছি। তাই আমরাই টেনিসের ভবিষ্যৎ। আগামী দিনের খেলোয়াড়রা উঠে আসছে ঠিকই। কিন্তু বেশিরভাগ মাস্টার্স এবং গ্র্যান্ড স্ল্যাম আমরাই জিতছি।” আগামী দিনে জোকোভিচদের বিকল্প হিসেবে যাঁদের ধরা হচ্ছে, সেই ইয়ানিক সিনার এবং স্টেফানোস চিচিপাস অনেক আগেই ছিটকে গিয়েছেন।

Advertisement

রবিবার প্রথম সেটে জোর টক্করের পরে দ্বিতীয় সেটে নাদালকে উড়িয়ে দেন জোকোভিচ। তা সত্ত্বেও ম্যাচ হারা প্রসঙ্গে বলেছেন, “আমার জীবনে অন্যতম সেরা প্রতিদ্বন্দ্বী রাফা। এটা আগেও বহু বার বলেছি। প্রতি বার আমাদের দুরন্ত লড়াই হয়। এ বার তিন ঘণ্টার লড়াই হল।”

Advertisement