Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিতর্কের মধ্যেও মাস্তানি দেখাতে পারে মেসিই

বিতর্কের তোয়াক্কা না করে মাঠে নেমে গোলের পর গোল করে গিয়েছে জর্জ বেস্ট, মারাদোনারা। সেই তালিকায় মেসিকেও রাখছি। কেন বেস্ট, মারাদোনাদের সঙ্গে এ

সুব্রত ভট্টাচার্য
২৪ নভেম্বর ২০১৪ ০২:০১
Save
Something isn't right! Please refresh.
রেকর্ড ভাঙার পরে মেসিকে নিয়ে তুলকালাম। ছবি: রয়টার্স

রেকর্ড ভাঙার পরে মেসিকে নিয়ে তুলকালাম। ছবি: রয়টার্স

Popup Close

বিতর্কের তোয়াক্কা না করে মাঠে নেমে গোলের পর গোল করে গিয়েছে জর্জ বেস্ট, মারাদোনারা। সেই তালিকায় মেসিকেও রাখছি।

কেন বেস্ট, মারাদোনাদের সঙ্গে একই ব্র্যাকেটে মেসি? কারণ, নিজেকে নিয়ে বিতর্কের মধ্যেই মাঠে নেমে মোক্ষম সময়ে কী করতে হবে তা মেসির মস্তিষ্কে টিমমেটদের আগেই ক্লিক করে। ঠিক বেস্ট, মারাদোনাদের মতোই।

স্প্যানিশ লিগে তেলমো জারার হায়েস্ট স্কোরারের রেকর্ডটা ভেঙে মেসির ইতিহাসে ঢুকে পড়ার দিনে ওই ব্যাপারটা যেন আরও জোরদার হল। ২৮৯ ম্যাচে ২৫৩ গোল করে ফেলল মেসি। আর সেটা কোন সময়? যখন কি না স্পেনের কর-বিতর্ক নিয়ে জেরবার বার্সেলোনার রাজপুত্র। যখন বলা হচ্ছে, যার জেরে জেলেও যেতে হতে পারে মেসিকে। এক বার ভাবুন, স্প্যানিশ মিডিয়াতে ওকে নিয়ে কী বিতর্কের ঝড় উঠেছে। কিন্তু তার মধ্যেই সেভিয়া ম্যাচে মেসি একটা-দু’গোল নয়, একেবারে হ্যাটট্রিক করে বুঝিয়ে দিল, ও সত্যিই অন্যদের থেকে আলাদা! শারীরিক এবং মানসিক ভাবে এতটাই বেশি পোক্ত!

Advertisement

নিজের প্রতিভার পরিচর্যা মেসি ছেলেবেলা থেকেই এমন ভাবে করেছে যে, মাঠে ফুটবল-স্কিলের একেবারে চুড়োয় থাকে প্রায় সব সময়। নিটফল, ও খেললে ফুটবল বিনোদনটাও পৌঁছয় চরমে। ন’বছরের মধ্যেই শুধু স্প্যানিশ লিগে মেসির ২৫৩ গোল হয়ে গেল!

এখন প্রশ্নটা মেসির থেকে আর কী নতুন পাওয়ার আছে? মান্না দে তো চলে গিয়েছেন প্রায় এক বছর হয়ে গেল, কিন্তু তাঁর অমর গানগুলো শুনলে আজও তো আমরা দাঁড়িয়ে পড়ি। মেসিও সে রকম ফুটবলের এক জাদুকর। ওর ফুটবল-ম্যাজিক ছিল, আছে, থাকবে। তা ছাড়া বয়স তো মোটে সাতাশ। আরও চার-পাঁচ বছর চুটিয়ে খেলবে। যার ভেতর বিশ্ব ফুটবলের আরও অনেক রেকর্ড ওর ঝুলিতে হাঁটতে হাঁটতে ঢুকে পড়বে বলেই আমার ধারণা। তার পর? হয়তো গতি কমবে। কিন্তু বল ধরা, বল ছাড়া, ড্রিবল সেগুলোর সৌন্দর্যে মনে হয় টোল খাবে না।

লা লিগার সেরা পাঁচ

মেসি ২৫৩ গোল (২৮৯ ম্যাচ)

জারা ২৫১ গোল (২৭৭ ম্যাচ)

হুগো সাঞ্চেজ ২৩৪ (৩৪৭ ম্যাচ)

রাউল ২২৮ (৫৫০ ম্যাচ)

ডি’স্তেফানো ২২৭ (৩২৯ ম্যাচ)

নতুন রেকর্ডের পর মেসি কি চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডোর বিরুদ্ধে ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে কিছুটা সুবিধেজনক জায়গায় এল? এর উত্তর সময়ই দেবে। তবে মেসি হল দৃষ্টিনন্দন। আর রোনাল্ডো হল গতিময় ছন্দ। যে লড়াইয়ে ফুটবল-ভক্তরা দৃষ্টিনন্দনেরই জয় চেয়ে এসেছে সর্বদা। আমিও সেটাই চাই।

কিন্তু ক্লাবের জার্সির মতো মেসিকে আর্জেন্তিনার জার্সি গায়ে একই রকম গনগনে দেখায় না কেন? কারণটা বার্সায় ও খেলে বিশ্বের বাছা বাছা ফুটবলারদের সঙ্গে। কিন্তু দেশের হয়ে খেলার সময় কেবল আর্জেন্তাইন টিমমেটরা মেসির গতি, ড্রিবল বা পাসের সঙ্গে অনেক সময় তাল মেলাতে পারে না। তাই এই বিতর্কটা বোধহয় মেসির কেরিয়ার জুড়েই থেকে যাবে!



(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement