Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতের থেকে এটা অন্য সব দলের শেখা উচিত, বলছেন শ্রীলঙ্কা কোচ

সংবাদ সংস্থা
ইনদওর ০৮ জানুয়ারি ২০২০ ১৫:২০
বিরাটের দলে কোনও দুর্বলতা দেখতে পাচ্ছেন না শ্রীলঙ্কার কোচ। ছবি: এএফপি।

বিরাটের দলে কোনও দুর্বলতা দেখতে পাচ্ছেন না শ্রীলঙ্কার কোচ। ছবি: এএফপি।

কী ভাবে তরুণ প্রতিভাদের লালন-পালন করতে হয়, কী ভাবে গুরুত্বপূর্ণ সময়ে তাঁদের উপর দায়িত্ব দিতে হয়, সেই সব ব্যাপারে ভারতকেই পথিকৃৎ বলে মনে করছেন শ্রীলঙ্কার কোচ মিকি আর্থার। তাঁর মতে, আন্তর্জাতিক দলগুলোর উচিত ভারতের থেকে এই ব্যাপারে শেখা।

ইনদওরে মঙ্গলবার ভারতের কাছে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে সাত উইকেটে হেরেছে শ্রীলঙ্কা। ম্যাচের পর আর্থার বলেছেন, “ভারত যে ভাবে তরুণ ক্রিকেটারদের তুলে আনছে, তা দেখে দারুণ লাগছে। যে ভাবে ওদের ওপর দায়িত্ব চাপানো হচ্ছে, সেটাও অসাধারণ লাগছে। আর এই তরুণরা যে ভাবে সাড়া দিচ্ছে, সেটাও মুগ্ধ করার মতো। এই মুহূর্তে বিশ্বক্রিকেটে ভারত সত্যিই দুর্দান্ত জায়গায় রয়েছে।”

এর আগে অনেক আন্তর্জাতিক দলকে কোচিং করিয়েছেন আর্থার। ২০০৫ থেকে ২০১০ পর্যন্ত ছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ। ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত ছিলেন অস্ট্রেলিয়ার দায়িত্বে। আর ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত পাকিস্তানের কোচ ছিলেন তিনি। ফলে, বিশ্বক্রিকেট নিয়ে যথেষ্টই ওয়াকিবহাল তিনি। সেই আর্থার বলেছেন, “লোকেশ রাহুলের মতো কাউকে দেখুন। এমন কিছু শট ও মেরেছে, যা একেবারেই অবিশ্বাস্য। এই মুহূর্তে ভারত আর অস্ট্রেলিয়াই বিশ্বক্রিকেটে সবার চেয়ে এগিয়ে। অস্ট্রেলিয়াও এখন আগের ছন্দে ফিরছে।”

Advertisement

ভারত যদিও টি-টোয়েন্টি ফরম্যাটে তেমন শক্তিশালী নয়। অন্তত বাকি দুই ফরম্যাটে ভারতের যে ধারাবাহিকতা, সেই তুলনায় ২০ ওভারের ক্রিকেটে কিছুটা পিছিয়ে তারা। তবে বিরাট কোহালির দলে কোনও দুর্বলতাই দেখতে পাচ্ছেন না আর্থার। তিনি বলেছেন, “ভারত দল হিসেবে দুর্দান্ত। আর ভারতের তেমন কোনও দুর্বলতাও নেই।”

আরও পড়ুন

Advertisement