Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Mithali Raj

টি২০-তে এ বার সব পুরুষ ক্রিকেটারকে টপকে গেলেন মিতালি

টি-টোয়েন্টিতে মিতালির রান এখন ২২৮৩। মার্টিন গাপ্টিলের চেয়ে ১২ রানে এগিয়ে রয়েছেন তিনি। সার্বিক ভাবে এই ফরম্যাটে মিতালি রান সংগ্রহকারীর তালিকায় চার নম্বরে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই ম্যাচে হাফ-সেঞ্চুরি করলেন মিতালি। ছবি: পিটিআই।

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই ম্যাচে হাফ-সেঞ্চুরি করলেন মিতালি। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৮ ১৪:৩১
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে হাফ-সেঞ্চুরিতেই টপকে গিয়েছিলেন রোহিত শর্মাকে। ভারতীয়দের মধ্যে মহিলা-পুরুষ নির্বিশেষে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছিলেন। আর বৃহস্পতিবার মিতালি রাজ টপকে গেলেন নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিলকে। মিতালি রাজকে অভিনন্দন জানালেন মাধুরী দীক্ষিত। বলিউড তারকার টুইট, ‘‘যে ভাবে একজন মেয়ে দাপটে এগিয়ে চলেছে, ভারতীয় ক্রিকেটের জন্য খুব গর্বের মুহূর্ত। মিতালি রাজকে অভিনন্দন অসাধারণ নজির গড়ার জন্য। ভবিষ্যতের জন্য অনেক শুভেচ্ছা রইল।’’

Advertisement

টি-টোয়েন্টি ফরম্যাটে পুরুষদের ক্রিকেটে সবচেয়ে বেশি রান রয়েছে গাপ্টিলের। ২২৭১ রান করেছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৫১ রানের ইনিংসে মিতালি টপকে গেলেন তাঁকে। অর্থাত্, পুরুষদের ক্রিকেটে সর্বাধিক রানসংগ্রহকারীর চেয়েও এগিয়ে রইলেন তিনি।

টি-টোয়েন্টিতে মিতালির রান এখন ২২৮৩। গাপ্টিলের চেয়ে ১২ রানে এগিয়ে তিনি। সার্বিক ভাবে এই ফরম্যাটে তিনি অবশ্য রান সংগ্রহকারীর তালিকায় চার নম্বরে। তিন মহিলা ক্রিকেটার সুজি বেটস (২৯৬১ রান), স্টেপানি টেলর (২৬৯১ রান) ও শার্লটে এডওয়ার্ডসের (২৬০৫ রান) পিছনে রয়েছেন মিতালি।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে যে বড় রেকর্ডগুলোর সামনে বিরাট কোহালি​

Advertisement

আরও পড়ুন: ঋদ্ধিমান থেকে যুবরাজ, আসন্ন আইপিএলে কোন দল ছেঁটে ফেলল কাদের?​

দুরন্ত মিতালি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ছবি: পিটিআই।

২০১৮ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে এই নিয়ে সপ্তম হাফ-সেঞ্চুরি করে ফেললেন মিতালি। যা রেকর্ড। মহিলা-পুরুষ নির্বিশেষে এই বছরে কুড়ি ওভারের ক্রিকেটে এত হাফ-সেঞ্চুরি কেউ করেননি। এই বছরে মহিলাদের ক্রিকেটে সুজি বেটস ও অ্যালিসা হিলি ছয়টি হাফ-সেঞ্চুরি করেছেন। পুরুষদের ক্রিকেটে এই ফরম্যাটে পাকিস্তানের বাবর আজমেরও এই বছরে রয়েছে ছয়টি পঞ্চাশ। কেরিয়ারে এটা আবার মিতালির ১৭তম হাফ-সেঞ্চুরি।চলতি বিশ্বকাপে টানা দুই ম্যাচে যা এল। পাকিস্তানের পর আয়ারল্যান্ড ম্যাচেও ওপেন করতে নেমে ভরসা জোগালেন তিনি।

মিতালির পঞ্চাশের সুবাদে প্রথমে ব্যাট করে ছয় উইকেটে ১৪৫ তুলেছিল ভারতীয় মহিলা দল। জবাবে নির্ধারিত ২০ ওভারে আট উইকেটে ৯৩ তোলে আয়ারল্যান্ড। ৫২ রানে জিতে বিশ্বকাপের সেমিফাইনালে উঠল হরমনপ্রীত কৌরের দল।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.