×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

ধোনির নেতৃত্বে সকলের উন্নতি হয়, মত মইনের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ এপ্রিল ২০২১ ০৬:৪৭
খোশমেজাজে: চেন্নাই সুপার কিংসের একটি শুটিং শেষে দীপক চাহার, স্যাম কারেন, ডোয়েন ব্র্যাভো ও রবিন উথাপ্পার সঙ্গে আড্ডা এম এস ধোনির।

খোশমেজাজে: চেন্নাই সুপার কিংসের একটি শুটিং শেষে দীপক চাহার, স্যাম কারেন, ডোয়েন ব্র্যাভো ও রবিন উথাপ্পার সঙ্গে আড্ডা এম এস ধোনির।
টুইটার

অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিংহ ধোনি আলাদা একটা জায়গা করে নিয়েছেন ক্রিকেট দুনিয়ায়। সে ভারতের জার্সি গায়ে হোক কী চেন্নাই সুপার কিংসের। কী এমন বিশেষত্ব আছে ধোনির নেতৃ্ত্বে? ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি মনে করেন, ধোনির নেতৃত্বে খেললে এক জন ক্রিকেটারের অনেক উন্নতি হয়।

এ বারই ইংল্যান্ডের অফস্পিনার-অলরাউন্ডারকে নিলামে কিনেছে চেন্নাই সুপার কিংস। বুধবার সিএসকে-র ওয়েবসাইটে মইন বলেছেন, ‘‘আমি এমন অনেকের সঙ্গে কথা বলেছি, যারা ধোনির নেতৃত্বে খেলেছে। ওরা সবাই আমাকে বলেছে, কী ভাবে ধোনি ওদের খেলার উন্নতি ঘটিয়েছে। এক জন খুব ভাল অধিনায়ক এমনটাই করে থাকে।’’

মইন মনে করেন, সব ক্রিকেটারই চায় এক বার না এক বার ধোনির নেতৃ্ত্বে খেলতে। তিনি বলেছেন, ‘‘ধোনি সবার মধ্যে আত্মবিশ্বাস তৈরি করে দেয়। যে কারণে সবাই ওর নেতৃ্ত্বে খেলতে চায়।’’ যোগ করেন, ‘‘শক্তিশালী নেতৃ্ত্বের পাশাপাশি এমন কোচেরও দরকার যে মাথা ঠান্ডা রাখতে পারবে, ক্রিকেটারদের ওপর থেকে চাপটা সরিয়ে নিতে পারবে। যারা ধারাবাহিক থাকবে। আমাদের খুব ভাগ্য ভাল এই ধরনের ব্যক্তিত্বদের পেয়েছি।’’ ৩৩ বছর বয়সি এই অলরাউন্ডার আরও বলেছেন, ‘‘আমাদের সামনে লক্ষ্য হল, ট্রফি জেতা। এই দলের হয়ে খেলতে পেরে দারুণ লাগছে।’’

Advertisement

মইনের সঙ্গে এ বার চেন্নাই সুপার কিংসে যোগ দিয়েছেন আরও নতুন দুই ক্রিকেটার। তাঁরা হলেন রবিন উথাপ্পা এবং চেতেশ্বর পুজারা। উথাপ্পা তাঁর নিজের লক্ষ্য পরিষ্কার করে দিয়েছেন। কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালসের প্রাক্তন ওপেনার বলেছেন, ‘‘আইপিএলের প্রথম ব্যাটসম্যান হিসেবে মরসুমে হাজার করতে চাই আমি।’’ যদিও গত বছর রাজস্থানের হয়ে সে ভাবে নজর কাড়তে পারেননি এই ওপেনার। ১২ ম্যাচ খেলে ১৯৬ রান করেছিলেন তিনি। উথাপ্পা এ-ও বলেছেন, ‘‘দলের জয়ে যত বেশি সম্ভব অবদান রাখতে চাই। পাশাপাশি কয়েকটা ম্যাচ একাই জেতাতে চাই চেন্নাইকে।’’ ১০ তারিখ মুম্বইয়ে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করছে চেন্নাই। উথাপ্পা অবশ্য তাকিয়ে আছেন বিশেষ একটা ম্যাচের দিকে। সেই ম্যাচ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। প্রাক্তন নাইট বলেছেন, ‘‘মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচটার দিকে তাকিয়ে আছি আমি। ওরা খুবই শক্তিশালী দল। তাই ওদের হারালে একটা বার্তা পৌঁছে দেওয়া যাবে সবাইকে।’’

ধোনির দলে এ বার আছেন পুজারাও। বছর ছয়েক বাদে আবার আইপিএলে প্রত্যাবর্তন ঘটেছে ভারতীয় টেস্ট দলের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যানের। লাল বলের ক্রিকেটে ‘প্রাচীর’ বলে পরিচিত পুজারা কতটা মানিয়ে নিতে পারবেন টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে? এই প্রশ্নটাই এখন সব চেয়ে বেশি উঠছে। পুজারাও নিজেকে তৈরি করে চলেছেন জবাব দেওয়ার জন্য।

সিএসকে নেটে পুজারার ব্যাটিংয়ের একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। যেখানে দেখা যাচ্ছে নিজের ‘স্টান্স’ (ব্যাট করার সময় যে ভাবে দাঁড়ান ব্যাটসম্যান) সামান্য বদলে অনেক আগ্রাসী ব্যাটিং করছেন তিনি। সাধারণত পুজারার ব্যাট মাটি থেকে খুব সামান্য উপরে থাকে ‘স্টান্স’ নেওয়ার সময়। কিন্তু এ ক্ষেত্রে দেখা যাচ্ছে, ব্যাট অনেক উপরে রয়েছে। যাকে ক্রিকেটের ভাষায় বলা হয় ‘হাই ব্যাকলিফ্ট’। সেই নতুন ‘ব্যাকলিফ্ট’ নিয়েই বোলারদের আক্রমণ করে চলেছেন তিনি। নেটে পেসার দীপক চাহার এবং লেগস্পিনার কর্ণ শর্মাকে তুলে মারছেন।

Advertisement