×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

কোহলীর শততম শতরান সময়ের অপেক্ষা, বলছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ মে ২০২১ ১৯:৪৩
কোহলীর 'বিরাট' নজির দেখার অপেক্ষায় মহম্মদ ইউসুফ।

কোহলীর 'বিরাট' নজির দেখার অপেক্ষায় মহম্মদ ইউসুফ।

২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে শেষ বার শতরান করেছিলেন বিরাট কোহলী। এরপর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে আর শতরানের মুখ দেখেননি ভারত অধিনায়ক। যদিও পাকিস্তানের মহম্মদ ইউসুফ মনে করেন ‘কিং কোহলী’র শতরান করা স্রেফ সময়ের অপেক্ষা। আইপিএল পর্ব মিটলেই আগামী ১৮ জুন থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ভারত। সেই টেস্ট শেষ হলেই জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচে টেস্ট সিরিজ শুরু হয়ে যাবে। তাই বিরাটের শতরান নিয়ে মহম্মদ ইউসুফ একেবারেই চিন্তিত নন। তবে সচিন তেন্ডুলকরের সঙ্গে বিরাটের তুলনা করতে নারাজ। সেটাও জানিয়ে দিলেন পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান। ইতিমধ্যেই টেস্ট ও একদিনের ম্যাচে ৭০টি (টেস্টে ২৭, একদিনের ক্রিকেটে ৪৩) শতরান করে ফেলেছেন বিরাট।

ইউসুফ বলেন, “বিরাটের বয়স সবে ৩২। ও দারুণ ফিট। তাই কয়েকটা শতরান কেন, ও যদি সচিনের মতো শতরানের শতরান করে ফেলে অবাক হওয়ার কিছুই থাকবে না। কিন্তু এত কম বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টা শতরান করে ফেলাও মুখের কথা নয়। তাই ওর জন্য কোনও প্রশংসা কম নয়।”

পাকিস্তানের হয়ে ৯০টি টেস্ট ও ২৮৮টি একদিনের ম্যাচ খেলা ইউসুফ কিন্তু সচিন ও বিরাটের তুললায় যেতে রাজি নন। এই বিষয়ে তাঁর স্পষ্ট ব্যাখ্যা, “সচিনের বিরুদ্ধে আমি খেলেছি। ও একেবারে অন্য জাতের ব্যাটসম্যান। তাই প্রথমত সচিনের সঙ্গে কারও তুলনা করা উচিত নয়। ওই মানুষটা আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টা শতরান করেছে। তাই ওর প্রতি আলাদা শ্রদ্ধা রয়েছে। আর বিরাটের সঙ্গে সচিনের তুলনা তো চলেই না। কারণ দুজনের সময় ক্রিকেট অনেক বদলে গিয়েছে। সচিন বিপক্ষের যে বোলারদের খেলেছে, বিরাটকে কিন্তু সেই সব বোলারদের মোকাবিলা করতে হয়নি। তাই ওদের দুজনের মধ্যে তুলনা করা বোকামি।”

Advertisement
Advertisement