×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

লকডাউনে বিশেষ একটি অনুশীলনেই লুকিয়ে ছিল সিরাজের অস্ট্রেলিয়া বধের মন্ত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ জানুয়ারি ২০২১ ১০:৫৭
অস্ট্রেলিয়ায় সিরাজ।

অস্ট্রেলিয়ায় সিরাজ।
ছবি: পিটিআই

অস্ট্রেলিয়ার মাঠে টেস্টে অভিষেক ঘটে মহম্মদ সিরাজের। মহম্মদ শামি চোট পেয়ে ছিটকে যাওয়ায় দলে আসেন তিনি। অভিষেক ম্যাচেই ৫ উইকেট নিয়ে ঢুকে পড়েন ইতিহাসে। তাঁর এই সাফল্যের পিছনে যদিও রয়েছে কঠোর অনুশীলন। লকডাউনে নিজেকে তৈরি করেছিলেন ভারতীয় পেসার।

আইপিএল ২০২০-তে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছিলেন সিরাজ। তার জন্য প্রস্তুতি নিতেই লকডাউনে একটা স্টাম্প রেখে বল করে যেতেন ভারতীয় পেসার। তিনি বলেন, “২০১৯ সালের আইপিএলে ভাল খেলতে পারিনি, ২০২০তে তাই নিজেকে প্রমাণ করতেই হতো। লকডাউনে তাই কঠিন পরিশ্রম করেছিলাম। একটা স্টাম্প রেখে প্র্যাকটিস করতাম।”

আইপিএলে প্রথম বোলার হিসেবে একই স্পেলে দুটো মেডেন ওভার করেছিলেন সিরাজ। আইপিএলের জন্য নেওয়া প্রস্তুতি কাজে লেগে যায় অস্ট্রেলিয়ার মাঠেও। গাব্বায় শেষ টেস্টে তিনিই ছিলেন দলের সব চেয়ে অভিজ্ঞ পেসার। সিরাজ বলেন, “বিরাট ভাই বলেছিল আমার মধ্যে ভাল বল করার ক্ষমতা রয়েছে। আমাকে সব সময় বলত লাইন, লেন্থ ঠিক রাখতে। আগে নিজের ওপর চাপ তৈরি করে ফেলতাম। এই বছর সেটা করিনি।”

Advertisement

অস্ট্রেলিয়ায় ভাল খেলার পুরস্কার হিসেবে সুযোগ পেয়ে গিয়েছেন ইংল্যান্ড সিরিজেও। ঘরের মাঠে নিজেকে মেলে ধরতে পারেন কি না সেই দিকেই নজর থাকবে সমর্থকদের।

Advertisement