Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রাক্তন দলের বিরুদ্ধে মাস্ট উইন ম্যাচ ওয়েস্টউডের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ ফেব্রুয়ারি ২০১৮ ২১:২৮
অনুশীলনে এটিকের রবিন সিংহ। ছবি: আইএসএল।

অনুশীলনে এটিকের রবিন সিংহ। ছবি: আইএসএল।

এটিকের সামনে এখন জেতা ছাড়া কোনও রাস্তাই খোলা নেই। এ বার সামনে আবার তালিকার শীর্ষে থাকা বেঙ্গালুরু এফসি। চতুর্থ ইন্ডিয়ান সুপার লিগে শনিবার ঘরের মাঠেই সেই চ্যালেঞ্জ নিতে হবে ওয়েস্টউডের ছেলেদের। এই ম্যাচেও যদি জিততে না পারে, তা হলে প্লে অফের সব আশা শেষ হয়ে যাবে গতবারের চ্যাম্পিয়নদের।

গত কয়েক বছরের ধারাবাহিকতা এ বার আর দেখাতে পারেনি এটিকে। হাতে মাত্র ৬ ম্যাচ, আর প্রথম ৪ থেকে দাঁড়িয়ে রয়েছে দশ পয়েন্ট দূরে। কোচ অ্যাশলে ওয়েস্টউডের এখনও বিশ্বাস অঙ্কের হিসেবে প্লে অফের রাস্তা খোলা রয়েছে কলকাতার।

ওয়েস্টউড বলেন, ‘‘অঙ্কের খাতায় সম্ভাবনা খানিকটা হলেও আছে। যদি বাকি ছ’টা ম্যাচই জিততে পারি, আমরা হয়ত খুবই কাছাকাছি থাকব প্রথম চারের। তাই দল মুখিয়ে রয়েছে। পেশাদার হিসেবে খেলে যাওয়া এবং পয়েন্ট তুলে নেওয়াই একমাত্র কাজ। দলের প্রতি এবং সমর্থকদের প্রতি দায়বদ্ধতার প্রশ্ন এটা। তাই শনিবার আমরা সর্বস্ব দিয়েই চেষ্টা করব মাঠে নেমে জয় তুলে নিতে।’’

Advertisement

গত মাসে টেডি শেরিংহ্যামের কাছ থেকে দায়িত্ব তাঁর হাতে তুলে দেওয়া হয়েছিল দলের হারানো সম্মান ফিরিয়ে আনতে। কিন্তু দায়িত্ব নেওয়ার পর দু’টি ম্যাচ খেলেছে এটিকে। হারতে হয়েছে দু’টিতেই। এখান থেকে ঘুরে দাঁডা়নোটা মোটেই সহজ নয়, স্বীকারও করছেন ওয়েস্টউড। প্রথম চারে জায়গা পেতে হলে এটিকে-কে বাকি ছ’টি ম্যাচ জিতলেই শুধু চলবে না, তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে।

আরও পড়ুন
অনিশ্চিত হয়ে গেল সুপার কাপ

কলকাতার দলের পক্ষে একটাই ভাল খবর হতে পারে, তাদের তারকা স্ট্রাইকার রবি কিন হয়ত এই ম্যাচে ফিরে আসতে পারেন। ‘‘রবিবার নিজের দেশ থেকে ফিরেছে কিন। শুক্রবার দলের সঙ্গে অনুশীলনও করেছে সকালে। আরও একটু দেখে নিতে হবে ঠিক কতটা সুস্থ এখন। দেখুন, ওকে তাড়াহুড়ো করে মাঠে ফেরানোর ঝুঁকি আর নেওয়া সম্ভব নয়। একটাই আশা, ও নিজে খেলতে চায়। দরকার পড়লে মাঠে নামতে সবসময় তৈরি,’’ বলেছেন ওয়েস্টউড।

উল্টোদিকে বেঙ্গালুরু এফসি চাইবে তালিকার শীর্ষে নিজেদের অবস্থান ধরে রাখতে। কোচ আলবের্তো রোকা পরিষ্কার বলে দিয়েছেন, প্লে অফের এত কাছে এসে এখন আর লক্ষ্য থেকে সরে যাওয়ার প্রশ্নই নেই। ওয়েস্টউডকে নামতে হবে এই চেনা দলের বিরুদ্ধেই। সেটা যেমন ভাল দিক তেমনই মানসিক চাপেরও।

রোকা বলেন, ‘‘দিল্লির বিরুদ্ধে হয়ত আমরা মনে করেছিলাম যে, তিন পয়েন্ট সহজেই চলে আসবে। কিন্তু তা হয়নি। আইএসএল-এ কোনও ম্যাচই সহজ নয়। জানি এটিকে ভাল খেলছে না। কিন্তু সব সম্ভাবনা তো আর শেষ হয়ে যায়নি। তাই শনিবার ওরাও চেষ্টা করবে জিততে যাতে ওই সম্ভাবনার অঙ্কটা বাঁচিয়ে রাখা যায়।’’

এএফসি কাপে ট্রান্সপোর্ট ইউনাইটেডের বিরুদ্ধে ৩-০ জিতে এই ম্যাচ খেলতে এসেছে বেঙ্গালুরু। আইএসএল-এও রোকার দল শেষ দু’টি ম্যাচেই জিতেছে। তবুও কোচের মনে হচ্ছে যে, দলের খেলায় এখনও আরও ভারসাম্য আনা জরুরি। বলেন, ‘‘আমরা চাই গোল যেন না হজম করতে হয়। যে কোনও দলের কাছেই যা খুব গুরুত্বপূর্ণ। তাই দলে ঠিকঠাক ভারসাম্য আনতে চাইছি। আমরা কিন্তু এখনও টানা তিনটি ম্যাচ জিতিনি। তাই আমাদেরও সবাইকে আরও তাগিদ দেখাতেই হবে।’’

আরও পড়ুন

Advertisement