Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

এআইএফএফ-এর নির্বাচন হচ্ছে না, অসন্তুষ্ট ফিফা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ ডিসেম্বর ২০২০ ১৯:২৯
ফেডারেশনের এখনকার কার্যকরী কমিটির চার বছরের মেয়াদ শেষ হচ্ছে সোমবার। —ফাইল চিত্র।

ফেডারেশনের এখনকার কার্যকরী কমিটির চার বছরের মেয়াদ শেষ হচ্ছে সোমবার। —ফাইল চিত্র।

আগামীকাল, সোমবার সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) তাদের বার্ষিক সাধারণ সভা করবে। ভার্চুয়াল পদ্ধতিতে এই সভা হলেও এআইএফএফ কোনও নির্বাচন করছে না। আর এটাই ভালভাবে নিচ্ছে না বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা।

ফেডারেশনের এখনকার কার্যকরী কমিটির চার বছরের মেয়াদ শেষ হচ্ছে সোমবার। ২০১২ সাল থেকে সভাপতি পদে থাকা প্রফুল্ল পটেলের এবারের নির্বাচনে দাঁড়ানোর অধিকার নেই। গত মাসে এআইএফএফ সুপ্রিম কোর্টে আবেদন জানায়, বর্তমান কার্যকরী কমিটিকেই পুনর্বহাল করা হোক। কারণ আদালত নিযুক্ত প্রশাসকরা নির্বাচন করার জন্য নতুন সংবিধান এখনও তৈরি করে উঠতে পারেননি। কিন্তু সেই মামলার শুনানি এখনও শুরু হয়নি।

ফিফা এই বিষয়টি মোটেই ভালভাবে নেয়নি। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘‘নির্বাচন নিয়ে আমরা এআইএফএফ-এর সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে যাচ্ছি। ফিফার সংবিধানের ১৪ নম্বর ধারা সব সদস্য দেশ মেনে চলবে, এটাই আমরা প্রত্যাশা করি।’’ ১৪ নম্বর ধারায় বলা আছে, ফুটবল সংক্রান্ত ব্যাপারে সব সদস্য দেশকে নিরপেক্ষভাবে চলতে হবে। তৃতীয় কোনও পক্ষের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না।

Advertisement

আরও পড়ুন: বড়দের ক্রিকেটে ৫ উইকেট নিউজিল্যান্ডের ১৪ বছরের মহিলা ক্রিকেটার কেট চান্দলারের​

আরও পড়ুন: ঋদ্ধির জায়গায় পন্থকে খেলানোর পরামর্শ দিলেন পন্টিং​

ফেডারেশনের এক মুখপাত্রের বক্তব্য, ‘‘নির্বাচনের কোনও প্রক্রিয়াই এখনও শুরু হয়নি। রিটার্নিং অফিসার নিয়োগ হয়নি, মনোনয়ন জমা দেওয়ার পদ্ধতি শুরু হয়নি। ফলে এই পরিস্থিতিতে নির্বাচন করার কোনও সম্ভাবনা নেই। এখনকার কার্যকরী কমিটিকেই রেখে দেওয়ার জন্য কোনও রিজলুসন পাস হবে কিনা, সেটা এখনই বলা সম্ভব নয়।’’

আরও পড়ুন

Advertisement