Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Roger Federer

রজার বিদায়ে কাতর নোভাক, মেসি

সুইস মহাতারকার সেই ঘোষণায় হতাশ ফুটবলের আর এক মহাতারকা লিয়োনেল মেসি। তিনি জানিয়েছেন, রজারের খেলা আর দেখতে পাবেন না, তা যেন কল্পনাও করতে পারছেন না।

শ্রদ্ধার্ঘ্য: চিরপ্রতিদ্বন্দ্বী রজারকে নিয়ে আবেগরুদ্ধ নোভাকও।

শ্রদ্ধার্ঘ্য: চিরপ্রতিদ্বন্দ্বী রজারকে নিয়ে আবেগরুদ্ধ নোভাকও। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৭:০৫
Share: Save:

রাজা রজারের অবসরের হতাশা ছড়িয়ে পড়েছে ক্রীড়াবিশ্বে। বৃহস্পতিবার টেনিস থেকে অবসরের কথা ঘোষণা করেছেন কিংবদন্তি ফেডেরার। তার এক দিন পরে এল তাঁর আর এক চিরপ্রতিদ্বন্দ্বীর বার্তা। নোভাক জোকোভিচের বার্তা।

গণমাধ্যমে নোভাক লিখেছেন, ‘‘রজার এই দিনটা দেখা খুব কষ্টের। আমরা কোর্টে যে সব মুহূর্ত কাটিয়েছি সেটা ভাষায় প্রকাশ করা খুব কঠিন। গত এক দশকেরও বেশি আমরা প্রচুর লড়াইয়ে মুখোমুখি হয়েছি। তোমার খেলোয়াড়ি জীবন নিজেকে সর্বোত্তম হিসেবে প্রতিষ্ঠিত করার সঙ্গে বিনয়ের সঙ্গে খেলাকে নেতৃত্ব দেওয়ার সুর বেঁধে দিয়েছিল’’ সার্বিয়ার তারকা আরও লিখেছেন, ‘‘কোর্টে এবং কোর্টের বাইরে তোমাকে আবিষ্কার করা সম্মানের। আমি জানি এই নতুন অধ্যায় তোমার জীবনে অনেক মধুর মুহূর্ত নিয়ে আসবে। মিরকা, তোমার সন্তানেরা এবং রজারের ভক্তদের অনেক কিছু পাওয়ার আছে। অনেক শুভেচ্ছা রইল তোমার ভবিষ্যতের জন্য। লন্ডনে দেখা হচ্ছে।’’

সুইস মহাতারকার সেই ঘোষণায় হতাশ ফুটবলের আর এক মহাতারকা লিয়োনেল মেসি। তিনি জানিয়েছেন, রজারের খেলা আর দেখতে পাবেন না, তা যেন কল্পনাও করতে পারছেন না।

গণমাধ্যমে মেসি লেখেন, “রজার ফেডেরার এক বিরল প্রতিভা। টেনিস ইতিহাসে অনন্য চরিত্র। যে কোনও খেলোয়াড়ের আদর্শ। নতুন যুগের সেরা। কোর্টে তোমাকে দেখার আনন্দ থেকে এ বার বঞ্চিত হব।’’

মেসির মতোই ব্যথিত কিংবদন্তি রড লেভার। টুইটারে তিনি লিখেছেন, “এতদিন ধরে তুমি যা আমাদের উপহার দিয়েছ, তার জন্য ধন্যবাদ। তোমার সঙ্গে খুব তাড়াতাড়ি দেখা হবে রকেট।” প্রসঙ্গত রড লেভার কাপে র‌্যাকেট হাতে ফের দেখা যাবে ফেডেরারকে। নতুন প্রজন্মের এক নম্বর তারকা কার্লোস আলকারাজ়ও ধন্যবাদ জানিয়েছেন কিংবদন্তিকে। ফেডেরারের সঙ্গে নিজের ছবি পোস্ট করে স্পেনীয় তারকা লিখেছেন, “আপনি আমার আদর্শ এবং এগিয়ে চলার পথে সবচেয়ে বড় প্রেরণা। আমাদের এই খেলাকে আপনি যা দিয়ে গেলেন, তার জন্য অনেক ধন্যবাদ। সত্যি বলতে, এখনও আপনার সঙ্গে খেলতে চাই। জীবনের নতুন অধ্যায়ের জন্য রইল অনেক শুভেচ্ছা।” মেয়েদের টেনিসে এক নম্বর তারকা ইগা শিয়নটেক টুইটারে লিখেছেন, “এটুকুই শুধু বলতে পারি, আমাদের এই খেলা টেনিসকে আপনি যা দিয়ে গেলেন, তার জন্য অনেক ধন্যবাদ। আপনার খেলা দেখার সুযোগ পেয়েছি, তার জন্যই নিজেকে অত্যন্ত সম্মানিত মনে করি। খুব ভাল থাকবেন।”

কোর্টে একবারই তাঁর সঙ্গে দেখা হয়েছিল সেরিনা উইলিয়ামসের। হফম্যান কাপের সেই ঐতিহাসিক মিক্সড ডাবলস ম্যাচে ফেডেরারের সঙ্গী ছিলেন সেরিনা। ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক, সদ্য অবসর নেওয়া মার্কিন তারকা স্বাগতই জানিয়েছেন রজারকে। তিনি বলেছেন, “আমিচেয়েছিলাম, একেবারে ঠিক ভাবে খেলা ছাড়ার ঘোষণাটা করতে, ঠিক যেমনটা তুমি নিখুঁত ভাবে করলে। এটা তোমার টেনিস জীবনের মতোই। চিরকাল তোমাকে দেখতে উন্মুখ থেকেছি। তোমাকে ঘিরে মুগ্ধতা ছিলই।’’ সেরিনা আরও বলেন, ‘‘আমাদের দু’জনের যাত্রাপথ কার্যত একই রকম। তুমি অগণ্য মানুষকে অনুপ্রাণিত করেছ। তাদের মধ্যে আমিও একজন। কোনও দিন তোমাকে ভুলব না। তোমাকে অভিনন্দন। আগামী দিনে কী কর, সে দিকেও নজর থাকবে। তোমাক স্বাগত জানাচ্ছি আমাদের অবসরপ্রাপ্তদের ক্লাবে। আর একজন রজার ফেডেরার হয়ে ওঠার জন্য জানাচ্ছি ধন্যবাদ।’’ ভিনাস উইলিয়ামস বলেছেন, “তুমি সর্বকালের সেরা। এখন থেকেই তোমার অভাব অনুভব করছি।’’ নতুন প্রজন্মের কোকো গফ বলেছেন, ‘‘ধন্যবাদ রজার ফেডেরার টেনিস খেলাটাকে এই উচ্চতায় তুলে আনার জন্য। এবং তা কোর্টের ভিতরে ও বাইরে— দু’জায়গাতেই। বছরের পর বছর আপনি যে ভাবে আমাকে পরামর্শ দিয়ে এসেছেন, ধন্যবাদ তার জন্যও। ধন্যবাদ আমার মতো হাজার হাজার মানুষের রোল মডেল হওয়ার জন্য। ধন্যবাদ সব কিছুর জন্যই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer Novak Djokovic Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE