Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২৩
French Open 2023

২ ঘণ্টায় প্রতিপক্ষকে উড়িয়ে ফরাসি ওপেনের শেষ আটে জোকোভিচ, ভাঙলেন নাদালের নজির

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠলেন নোভাক জোকোভিচ। চতুর্থ রাউন্ডের ম্যাচে প্রতিপক্ষকে স্ট্রেট সেটে হারালেন সার্বিয়ার টেনিস তারকা।

Novak Djokovic

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠে উল্লাস নোভাক জোকোভিচের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ২০:৫৬
Share: Save:

ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে নোভাক জোকোভিচের প্রতিপক্ষ ছিলেন হুয়ান পাবলো ভারিয়াস। গত বার ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিলেন পাবলো। তাই এই ম্যাচ যে জোকোভিচ সহজেই জিতবেন সেটা আগে থেকেই অনেকটা পরিষ্কার ছিল। হলও তাই। স্ট্রেট সেটে জিতলেন জোকার। মাত্র ১ ঘণ্টা ৫৭ মিনিটে ম্যাচ শেষ করে ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠলেন পুরুষদের তৃতীয় বাছাই জোকোভিচ। খেলার ফল জোকোভিচের পক্ষে ৬-৩, ৬-২, ৬-২।

গোটা ম্যাচে মাত্র সাতটি গেম জিতেছেন পাবলো। তাও বেশির ভাগই জোকোভিচের ভুলে। নইলে আরও আগে শেষ হয়ে যেত খেলা। প্রথম সেটে পর পর চারটি গেম জিতে যান জোকোভিচ। পাবলোর শটে গতি থাকলেও লাল সুড়কির কোর্টে নিয়ন্ত্রণ রাখতে পারছিলেন না তিনি। ফলে বেশির ভাগ সময়েই তাঁর বল লাইনের বাইরে গিয়ে পড়ছিল। তার মাঝেই দু’একটি পয়েন্টে জোকোভিচকে অবাক করে দেন পেরুর খেলোয়াড়। প্রথম চারটি গেম হারার পরে দু’টি গেম জেতেন পাবলো। তার মধ্যে একটি জোকোভিচের সার্ভিস ভেঙে। কিন্তু তার ফায়দা তুলতে পারেননি পাবলো। ৬-৩ প্রথম সেটে জেতেন জোকোভিচ।

দ্বিতীয় সেটেও একই ছবি। শুরুর দিকের কয়েকটি গেম জিতে যান জোকোভিচ। সার্ভিস ভোগায় পাবলোকে। প্রথম সার্ভিসে তিনি পয়েন্ট তুলতে পেরেছেন ৬৫ শতাংশ। দ্বিতীয় সার্ভিসে আরও খারাপ। মাত্র ৫৩ শতাংশ। অন্য দিকে জোকোভিচ প্রথম সার্ভিসে ৮০ শতাংশ ও দ্বিতীয় সার্ভিসে ৮৪ শতাংশ পয়েন্ট জিতেছেন। সেখানেই টেক্কা দিয়েছেন তিনি। ৬-২ দ্বিতীয় সেট জিতে যান নোভাক।

তৃতীয় সেটেও পাবলোর সার্ভিস ভাঙেন জোকোভিচ। গোটা ম্যাচে ১২টি ব্রেক পয়েন্ট পেয়েছেন জোকোভিচ। জিতেছেন ৬টি। অন্য দিকে পাবলো মাত্র এক বারই জোকোভিচের সার্ভিস ভাঙতে পেরেছেন। তৃতীয় সেটেও মাত্র দু’টি গেম জেতেন পাবলো। ৬-২ তৃতীয় সেট ও সেই সঙ্গে ম্যাচ জিতে যান জোকোভিচ। সেমিফাইনালে তাঁর প্রতিপক্ষ পুরুষদের ১১ বাছাই রাশিয়ার কারেন খাচানভ।

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠে রাফায়েল নাদালের নজির ভেঙেছেন জোকোভিচ। এই নিয়ে তিনি ১৭ বার ফরাসি ওপেনের শেষ আটে উঠলেন। ১৪ বার ফরাসি ওপেন জেতা নাদাল ১৬ বার কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন। সেই নজির ভাঙলেন সার্বিয়ার টেনিস তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE