Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৩
Wrestlers' Protest

জুনে ট্রায়াল! প্রস্তুতি ছাড়াই কি এশিয়ান গেমসে খেলতে পারবেন বিক্ষোভকারী কুস্তিগিরেরা?

কুস্তি কর্তার বিরুদ্ধে বিক্ষোভের মাঝেই এগিয়ে আসছে এশিয়ান গেমসের ট্রায়াল। সেখানে কি খেলতে পারবেন বিক্ষোভকারী কুস্তিগিরেরা! তাঁদের কি দেখা যাবে এশিয়ান গেমসে!

Protesting wrestlers

বজরং পুনিয়া ও সাক্ষী মালিক। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৮:৪১
Share: Save:

সামনেই এশিয়ান গেমস। তার আগে রয়েছে ট্রায়াল। কিন্তু প্রস্তুতি কোথায় করছেন বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগটেরা! তাঁরা ব্যস্ত ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে আন্দোলনে। কুস্তি কর্তা গ্রেফতার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন কুস্তিগিরেরা। এই আন্দোলন এশিয়ান গেমসের থেকেও গুরুত্বপূর্ণ বলে মত বজরংয়ের।

২০১৮ সালে এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন বজরং ও বিনেশ। এ বারও চিনের হাংঝৌতে এশিয়ান গেমসে তাঁদের পদক জয়ের সুযোগ ছিল। কিন্তু এখন যে পরিস্থিতি তাতে তাঁরা খেলতে পারবেন কি না সেটাই নিশ্চিত নয়। চলতি বছর ২৩ সেপ্টেম্বর থেকে শুরু এশিয়ান গেমস। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। তার আগে জুন মাসের শেষে ট্রায়াল হওয়ার কথা। ফলে সময় অনেক কম রয়েছে আন্দোলনরত কুস্তিগিরদের।

ভারতীয় কুস্তি সংস্থার এক আধিকারিক এই প্রসঙ্গে বলেছেন, ‘‘বিশ্ব জুড়ে কুস্তির মান এখন অনেক বেড়েছে। তাই সব দেশে নিজের সেরা কুস্তিগিরদের পাঠানোর কথা ভাবে। জুনের শেষে এশিয়ান গেমসের ট্রায়াল হওয়ার কথা। বজরং, সাক্ষী, বিনেশরা খুব ভাল কুস্তিগির হলেও প্রত্যেকেরই ট্রায়ালের আগে প্রস্তুতি প্রয়োজন। কিন্তু ওরা তো এখন আন্দোলনে ব্যস্ত। প্রস্তুতির সময়ই পাচ্ছে না। তা হলে ট্রায়ালে কী ভাবে খেলবে?’’

ওই কর্তা জানিয়েছেন, বজরংরা হয়তো অল্প সময়ে শারীরিক ভাবে তৈরি হয়ে যাবেন কিন্তু মানসিক প্রস্তুতির সময়টা হয়তো তাঁরা পাবেন না। তিনি বলেছেন, ‘‘এশিয়ান গেমসের মতো প্রতিযোগিতার জন্য শারীরিক প্রস্তুতির পাশাপাশি মানসিক প্রস্তুতিও সমান গুরুত্বপূর্ণ। কিন্তু আন্দোলনকারী কুস্তিগিরেরা এখন যে জায়গায় আছে ওদের পক্ষে মানসিক ভাবে নিজেদের তৈরি করা খুব কঠিন।’’

এশিয়ান গেমসের আগে বজরংদের প্রস্তুত হওয়ার বার্তা দিয়েছেন আর এক কুস্তিগির যোগেশ্বর দত্ত। কিন্তু কুস্তিগিরেরা নিজেদের দাবিতে অনড়। ব্রিজভূষণ গ্রেফতার না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালানোর হুঁশিয়ারি দিয়েছেন। এই পরিস্থিতিতে এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব নিয়ে সমস্যা দেখা দিয়েছে। বিক্ষোভকারী কুস্তিগিরেরা কি খেলতে পারবেন এশিয়ান গেমসে? প্রশ্ন উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE