Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Rafael Nadal

নাদাল বিদায় নিলে হারাব আমার একাংশ: নোভাক

শনিবারই জোকোভিচ তাঁর প্রতিপক্ষ নাদালের না থাকা নিয়ে জানান, তাঁর মনে হচ্ছে যেন শরীরের একাংশ তাঁকে ছেড়ে চলে গিয়েছে।

প্রস্তুতি: শনিবার অনুশীলনে মগ্ন জোকোভিচ। 

প্রস্তুতি: শনিবার অনুশীলনে মগ্ন জোকোভিচ।  — ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ০৮:১১
Share: Save:

কিছুদিন আগেই ‘ক্লে কোর্টের সম্রাট’ রাফায়েল নাদাল জানিয়েছিলেন, চোটের কারণে তিনি এ বছরের ফরাসি ওপেনে খেলবেন না। আগেই পেশাদার টেনিস থেকে অবসর নিয়ে ফেলেছেন রজার ফেডেরার। আজ, রবিবার থেকে শুরু হতে যাওয়া ফরাসি ওপেন তাই আক্ষরিক অর্থে বিষাদময়। ২০০৫ সালের পরে এই প্রথম রলঁ গারস অভাববোধ করবে তার প্রিয় নায়কের। নেই ব্রিটিশ তারকা অ‌্যান্ডি মারে এবং অস্ট্রেলীয় তারকা নিক কিরিয়সও। তাই নাদালের একচ্ছত্র সাম্রাজ্যে নতুন তারকার উদয়ের সম্ভাবনা এ বছর অনেকটাই বেশি। তবে টেনিস বিশেষজ্ঞরা বাজি ধরছেন স্পেনের কার্লোস আলকারাজ় এবং ২২টি গ্র‌্যান্ড স্ল‌্যামের মালিক নোভাক জোকোভিচের উপরে।

শনিবারই জোকোভিচ তাঁর প্রতিপক্ষ নাদালের না থাকা নিয়ে জানান, তাঁর মনে হচ্ছে যেন শরীরের একাংশ তাঁকে ছেড়ে চলে গিয়েছে। তিনি বলেন, “যখন নাদাল ঘোষণা করে এটাই ওর টেনিস জীবনের শেষ মরসুম হতে চলেছে, আমার মনে হল শরীরের কোনও অংশ যেন হারিয়ে গিয়েছে।” আরও বলেন, “জানি না আমিও আর কতদিন খেলা চালাতে পারব। আমি আজ কোনও ঘোষণা করছি না, কিন্তু ওর অবসরের ঘোষণা আমাকে বিহ্বল করে তুলেছে।”

মুখোমুখি দ্বৈরথে ফলাফল তাঁর পক্ষে ৩০-২৯ হলেও ফরাসি ওপেনে দশবারের সাক্ষাতে নাদাল জিতেছেন আট বার। নোভাকের স্বীকারোক্তি, “সত‌্যি বলতে, ফরাসি ওপেনে রাফার বিরুদ্ধে খেলা একদমই পছন্দ করতাম না। ওর বিপক্ষে অমানুষিক পরিশ্রমের পরে তবে জয় পেয়েছি।”

গত বছর যুক্তরাষ্ট্র ওপেনে জেতার পরে ২০ বছরের আলকারাজ় ক্লে-কোর্টে ২১টি ম‌্যাচের ২০টিতে জিতেছেন। তাই তাঁর কাছে সমর্থকদের প্রত‌্যাশা থাকবে ট্রফি জয়ের।

তৃতীয় বাছাই জোকোভিচের সামনেও পরীক্ষা তৃতীয় বারের জন‌্য এই খেতাব জয়ের। এ বছর কি নিজেকে চ‌্যাম্পিয়নের মঞ্চে দেখছেন? জোকোভিচের মত, “পেশাদার টেনিসে আমি আরও রেকর্ড ভাঙতে চাই এবং টেনিসে নতুন কীর্তি গড়তে চাই। এই জন‌্য আমি আজও খেলে চলেছি।” তাঁকে চ‌্যালেঞ্জ জানাতে থাকবেন রাশিয়ার দানিল মেদভেদেভ। নরওয়ের ক‌্যাসপার রুদ ও স্টেফানোস চিচিপাসের উপরেও নজর থাকবে।

মেয়েদের সিঙ্গলসে এগিয়ে গত বছর ফরাসি ওপেন এবং যুক্তরাষ্ট্র ওপেনে চ্যাম্পিয়ন ইগা শিয়নটেক। কিন্তু তাঁকেও চাপে রাখবেন বেলারুসের আরিয়ানা সাবালেঙ্কা এবং কাজ়াখস্তানের এলেনা রেবাকিনা। এই ‘ত্রয়ী’ ফরাসি ওপেন জমিয়ে তুলবেন বলে আশা টেনিসপ্রেমীদের। তিন কন্যার সঙ্গে থাকবেন ১৯ বছরের মার্কিনী কোকো গফ-ও।

আজ ফরাসি ওপেনে: সোনি স্পোর্টস চ‌্যানেলে (দুপুর ২.৩০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Novak Djokovic Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE