Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wimbledon

চার সেট লড়ে জয় নোভাকের

এ দিন ম্যাচ খেলতে নেমে বেশ কয়েক বার পা পিছলে পড়েও যান জোকোভিচ। শুধু তিনিই নন, তাঁর প্রতিপক্ষও শরীরের ভারসাম্য হারিয়ে ফেলেন।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ০৭:২০
Share: Save:

২০১৯ সালে ঐতিহাসিক ম্যাচে রজার ফেডেরারকে হারিয়ে চ্যাম্পিয়নের ট্রফি হাতে তোলার ৭০০ দিন পরে সোমবার সেন্টার কোর্টে ফিরলেন নোভাক জোকোভিচ। তবে শুরুতেই সে ভাবে দাপট দেখাতে পারলেন না বিশ্বের এক নম্বর তারকা। দ্বিতীয় রাউন্ডে পৌঁছতে তাঁকে চার সেট লড়তে হল ১৯ বছর বয়সি প্রতিপক্ষ, ইংল্যান্ডের জ্যাক ড্রেপারের বিরুদ্ধে। নোভাকের পক্ষে ফল ৪-৬, ৬-১, ৬-২, ৬-২।

করোনা অতিমারির জন্য ২০২০ সালে উইম্বলডন বাতিল হয়ে গিয়েছিল। এ দিন প্রতিযোগিতা ফের শুরু হলেও বৃষ্টির জন্য প্রথম দিন ৬৪টি ম্যাচ হওয়ার কথা থাকলেও ১৬টি ম্যাচ বাতিল হয়ে যায়। ছাদে ঢাকা সেন্টার কোর্টে খেলতে হয় জোকোভিচকে।

রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের সর্বাধিক ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার দৌড়ে থাকা সার্বিয়ার তারকা ম্যাচের পরে বলেছেন ‘‘দারুণ লাগছে সেন্টার কোর্টে ফিরে। টেনিস বিশ্বের সম্ভবত সব চেয়ে পবিত্র কোর্ট এটি। গত বার অনেক খেলায়াড়েরই খুব খারাপ লেগেছিল উইম্বলডন বাতিল হওয়ায়। এ বার প্রতিযোগিতা দারুণ ভাবে ফিরে এসেছে। আশা করি, আগামী দু’সপ্তাহ সবাই উপভোগ করবে টেনিসের লড়াই।’’

এ দিন ম্যাচ খেলতে নেমে বেশ কয়েক বার পা পিছলে পড়েও যান জোকোভিচ। শুধু তিনিই নন, তাঁর প্রতিপক্ষও শরীরের ভারসাম্য হারিয়ে ফেলেন। এ ব্যাপারে জকোভিচ বলেন, ‘‘সত্যি বলতে, এর আগে এত বার পড়ে যাইনি কোর্টে। আজ কোর্ট পিচ্ছিল ছিল, হয়তো বৃষ্টির জন্য। সঙ্গে সেন্টার কোর্টের ছাদও দিয়ে দেওয়া হয়েছিল। তবে এটি আমার কাছে বিশেষ একটি কোর্ট। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতাম এখানে এক দিন খেলব। এ বার প্রতিযোগিতায় প্রথম দিনটা ঠিক মনের মতো না হলেও এক একটা দিন ধরে এগোতে চাই। এই কোর্টে কোনও ম্যাচকেই হাল্কা করে দেখিনি।’’

মেয়েদের সিঙ্গলসে এ দিন দ্বিতীয় বাছাই আরিয়ানা সাবালেঙ্কা সহজেই দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। তিনি ৬-১, ৬-৪ ফলে হারান যোগ্যতা অর্জন পর্ব পেরিয়ে আসা রোমানিয়ার মোনিকা নিকুলেস্কুকে। টানা বৃষ্টির জন্য ছাদ না থাকা কোর্টগুলিতে সোমবার ম্যাচ শুরু করা যাচ্ছিল না। ছাদ ঢাকা এক নম্বর কোর্টে তাই বেলারুশের তারকার ম্যাচ শুরু হয়। শেষ পর্যন্ত ৪৭টি উইনার মেরে ম্যাচ দখল করে নেন সাবালেঙ্কা।

তবে সোমবার প্রথম রাউন্ডে ছিটকে গিয়েছেন তৃতীয় বাছাই স্টেফানোস চিচিপাস। তাঁকে তিন সেটের লড়াইয়ে হারান যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস টিয়াফো। যাঁর বিশ্বর‌্যাঙ্কিং ৫৭। মেয়েদের সিঙ্গলসেও অঘটন ঘটিয়েছেন অবাছাই স্লোয়ান স্টিফেন্স। তিনি দশম বাছাই এবং দু’বারের উইম্বলডন চ্যাম্পিয়ন পেত্রা কুইটোভাকে দুই সেটের লড়াইয়ে ছিটকে দেন। পাশাপাশি এ দিন জিতেছেন অ্যান্ডি মারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Wimbledon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE