Advertisement
০৪ মে ২০২৪
olympic games

Justin Gatlin: অবসর ‍‘বিতর্কিত’ স্প্রিন্টার গ্যাটলিনের

গণমাধ্যমে নিজের অবসরের কথা জানাতে গিয়ে গ্যাটলিন লিখেছেন, ‍‘‍‘প্রিয় ট্র্যাক, আমি তোমাকে ভালবেসেছি।

বিদায়: আথেন্স অলিম্পিক্সে সোনাজয়ী গ্যাটলিন।

বিদায়: আথেন্স অলিম্পিক্সে সোনাজয়ী গ্যাটলিন। ছবি টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৯:১৭
Share: Save:

অবসর নিলেন মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিন। ৪০ বছরের এই মার্কিন স্প্রিন্টার ২০০৪ সালে আথেন্স অলিম্পিক্সে ১০০ মিটারে সোনা জিতেছিলেন। বৃহস্পতিবার অবসর ঘোষণা করেন তিনি। দীর্ঘদিন ধরেই ডোপিং সংক্রান্ত বিতর্কের মোকাবিলা করতে হয়েছে তাঁকে।

গণমাধ্যমে নিজের অবসরের কথা জানাতে গিয়ে গ্যাটলিন লিখেছেন, ‍‘‍‘প্রিয় ট্র্যাক, আমি তোমাকে ভালবেসেছি। তুমি আমাকে দুঃখ, আনন্দ, চোখের জল, সাফল্য, ব্যর্থতা—সব উপহার দিয়েছ। তোমার থেকে পেয়েছি সাহস, বুদ্ধি ও শান্তির বাণী। জীবনে চলার জন্য যে শিক্ষা তোমার কাছ থেকে পেয়েছি, তা কখনও মুছে যাবে না। ট্র্যাক ধরে এগিয়ে চলার মশাল হয়তো এ বার অন্য কারও কাছে যাবে। কিন্তু তোমার প্রতি ভালবাসা কখনও বিবর্ণ হবে না। অন ইয়োর মার্ক, গেট, সেট… গন।’’

গ্যাটলিন যে অবসর নিতে পারেন, সেই সম্ভাবনা দীর্ঘদিন ধরেই জোরালো হচ্ছিল। গত বছর টোকিয়ো অলিম্পিক্সের জন্য ট্রায়ালে গিয়েছিলেন তিনি। কিন্তু সেখানে দৌড়তে গিয়ে হ্যামস্ট্রিংয়ে চোট পান। অলিম্পিক্সে সোনা ছাড়াও ২০০৫ সালে হেলসিঙ্কিতে ১০০ মিটার ও ২০০ মিটার স্প্রিন্টে সোনা পেয়েছিলেন। লন্ডনে ২০১৭ সালে বিশ্ব অ্যাথলেটিক্স মিটে ১০০ মিটারে সোনা পেয়েছিলেন গ্যাটলিন। ২০১৯ সালে দোহার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪x১০০ মিটার রিলেতে সোনাজয়ী মার্কিন অ্যাথলেটিক্স দলের সদস্য ছিলেন গ্যাটলিন।

সাফল্যের পাশাপাশি বিতর্কও রয়েছে গ্যাটলিনের জীবনে। ডোপিংয়ের কারণে দু’বার তিনি সাময়িক ভাবে নির্বাসিতও হয়েছিলেন অ্যাথলেটিক্স থেকে। ২০০১ সালে প্রথম নিষিদ্ধ ওষুধ সেবন করে নির্বাসিত হন তিনি। কিন্তু সে বার মার্কিন অ্যাথলেটিক্স সংস্থার বিচারে তিনি দোষী সাব্যস্ত হননি। ২০০৬ সালে ফের ডোপ করার দায়ে অভিযুক্ত হন গ্যাটলিন। তাঁর দেহে অতিরিক্ত টেস্টোস্টেরন পাওয়া গিয়েছিল। আট বছর নির্বাসিত হন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

olympic games Sprinter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE