Advertisement
০৩ মার্চ ২০২৪
Wimbledon 2023

পর পর দু’বার উইম্বলডনের ফাইনালে জাবেউর, পিছিয়ে থেকে হারালেন সাবালেঙ্কাকে

পিছিয়ে পড়েও হার মানলেন না ওন্স জাবেউর। উইম্বলডনের সেমিফাইনালে বেলারুসের এরিনা সাবালেঙ্কাকে হারিয়ে উইম্বলডনের ফাইনালে উঠলেন তিউনিশিয়ার জাবেউর।

Ons Jabeur

ওন্স জাবেউর। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২২:১০
Share: Save:

প্রথম সেটের পরে দেখে মনে হচ্ছিল এরিনা সাবালেঙ্কার কাছে হেরেই বিদায় নিতে হবে ওন্স জাবেউরকে। পর পর দু’বার উইম্বলডনের ফাইনালে ওঠা হবে না তাঁর। কিন্তু হাল ছাড়লেন না তিউনিশিয়ার খেলোয়াড়। প্রথম সেট হারলেও পরের দুই সেট জিতলেন তিনি। দ্বিতীয় বাছাই বেলারুসের সাবালেঙ্কাকে ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে উইম্বলডনের ফাইনালে উঠলেন ষষ্ঠ বাছাই জাবেউর। পর পর দু’বার। ফাইনালে তাঁর প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের মার্কেটা ভন্দ্রোসোভা।

খেলার শুরু থেকেই টান টান লড়াই চলছিল। কেউ কাউকে এক ইঞ্চি জমিও ছেড়ে দিচ্ছিলেন না। প্রতিটি পয়েন্টই গড়াচ্ছিল শেষ পর্যন্ত। এক বার সাবালেঙ্কা এগোচ্ছিলেন, তো এক বার জাবেউর। নিজেদের সার্ভিস ধরে রাখছিলেন দু’জনেই। অনেক চেষ্টা করেও দু’জন দু’জনের সার্ভিস ভাঙতে পারছিলেন না। দেখে বোঝা যাচ্ছিল, টাইব্রেকারে গড়াবে প্রথম সেট। সেটাই হল। সেখানেও হাড্ডাহাড্ডি লড়াই। ৪-৪ অবস্থায় প্রথম ধাক্কা দিলেন সাবালেঙ্কা। জাবেউরের দু’টি সার্ভিস থেকে পয়েন্ট তুলে নিলেন তিনি। সেখান থেকে আর ফিরতে পারলেন না তিউনিশিয়ার খেলোয়াড়। ৭-৫ টাইব্রেকার জিতে প্রথম সেট নিজের নামে করলেন সাবালেঙ্কা।

দ্বিতীয় সেটে আরও আত্মবিশ্বাসী শুরু করেন সাবালেঙ্কা। প্রথম গেমেই জাবেউরের সার্ভিস ভেঙে দেন তিনি। তার পরে নিজের সার্ভিস ধরে রাখেন। তবে জাবেউরও ছাড়ার পাত্রী নন। পিছিয়ে পড়লেও হাল ছাড়েননি তিনি। অষ্টম গেমে সাবালেঙ্কার সার্ভিস ভাঙার সুযোগ পান জাবেউর। ভেঙেও দেন তিনি। ফলে ৪-৪ দাঁড়ায় খেলা। পরের গেমে আবার জাবেউরের সার্ভিস ভাঙার ভাল সুযোগ পেয়েছিলেন সাবালেঙ্কা। কিন্তু পিছন থেকে ফিরে এসে সেই গেম জেতেন জাবেউর। পরের গেমে আবার সাবালেঙ্কার সার্ভিস ভেঙে সেট নিজের নামে করে নেন তিনি। খেলা গড়ায় তৃতীয় সেটে।

তৃতীয় সেটে দাপট দেখালেন জাবেউর। সাবালেঙ্কার শক্তিশালী শটের মোকাবিলা তিনি করছিলেন বুদ্ধি দিয়ে। সাবালেঙ্কার শক্তিকে তাঁর দুর্বলতা বানিয়ে দিলেন জাবেউর। তাঁকে বাধ্য করলেন ভুল করতে। আর সেখান থেকেই খেলার রাশ নিজের হাতে নিলেন তিনি। ষষ্ঠ গেমে সাবালেঙ্কার সার্ভিস ভাঙলেন। প্রায় ১০ মিনিট ধরে চলল সেই গেম। বার বার সার্ভিস ভাঙার জায়গায় চলে যাচ্ছিলেন জাবেউর। কিন্তু সেখান থেকে ফিরে ফিরে আসছিলেন সাবালেঙ্কা। শেষ পর্যন্ত পারলেন না। সার্ভিস ভেঙে দিলেন জাবেউর। গোটা ম্যাচে অনেকগুলি ডবল ফল্ট করলেন সাবালেঙ্কা। তার খেসারত দিতে হল দ্বিতীয় বাছাইকে। শেষ পর্যন্ত নিজের সার্ভিস ধরে রেখে উইম্বলডনের ফাইনালে পা দিলেন জাবেউর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE