Advertisement
০৩ মে ২০২৪
India vs Pakistan

ভারতের কাছে হারের জের, চাকরি গেল পাকিস্তানের সব কোচের, তুমুল বিতর্ক নতুন কোচকে ঘিরেও

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকি খেলতে এসে ভারতের কাছে চার গোল খেয়েছিল পাকিস্তান। দেশে ফিরতেই সব কোচেদের সরিয়ে দেওয়া হল। নতুন কোচকে নিয়েও বিতর্ক দেখা দিয়েছে।

hockey

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৭:০৮
Share: Save:

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকি খেলতে এসে ভারতের কাছে চার গোল খেয়েছিল পাকিস্তান। সেই অপরাধে পাকিস্তানের সেই দলের সব কোচের চাকরি গেল। হকি সংস্থার প্রশাসনকেও ভেঙে দেওয়া হয়েছে। প্রতিযোগিতার সেমিফাইনালে না উঠতে পারার কারণেই কোচেদের সরিয়ে দেওয়া হয়েছে বলে আনুষ্ঠানিক ভাবে জানানো হয়েছে। তবে নেপথ্যে ভারতের বিরুদ্ধে দুর্বল পারফরম্যান্স দায়ী, তা বলছেন অনেকেই।

পাকিস্তানের নতুন কোচ হিসাবে নিয়োগ করা হয়েছে শাহনাজ শেখকে। কিন্তু সেই নিয়োগ নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। পাকিস্তানের আগের কোচিং স্টাফকে সরিয়ে দিয়েছে স্পোর্টস বোর্ডের অধীনে থাকা একটি কমিটি। সেই কমিটির সদস্য ছিলেন শাহনাজ। তিনি কোচেদের সরিয়ে কী ভাবে নিজেই কোচ হয়ে যেতে পারেন তা নিয়ে প্রশ্ন উঠেছে। শাহনাজের বিরুদ্ধে অভিযোগ, রেহান বাট, মহম্মদ সাকলাইন, হাসিম খান এবং মহম্মদ ঘাফুরকে বরখাস্ত করা হয়েছে।

অতীতেও পাকিস্তানের হকি দলের কোচ ছিলেন শাহনাজ। চেন্নাইয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে পরামর্শদাতা হিসাবে আসার কথা ছিল তাঁর। কিন্তু সঠিক সময়ে ভিসা না পাওয়ায় ভারতে আসতে পারেননি তিনি। পাক হকির অন্দরে খবর, যে ভাবে দলকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে তাতে খুশি নন শাহনাজ। তাঁর মতে, পাক হকি সংস্থাই তাঁর ভিসা না পাওয়ার নেপথ্যে দায়ী। দল ফিরতেই শাহনাজ কমিটিতে থাকা বাকি অলিম্পিয়ান আখতার রসুল এবং ইশলাউদ্দিন সিদ্দিকিকে নিয়ে হকি দলের কোচেদের বরখাস্ত করার সিদ্ধান্ত নেন।

নতুন কোচিং স্টাফে শেহনাজ ছাড়াও শাকিল আব্বাসি, আমজাদ আলি এবং দিলওয়ার হুসেন রয়েছেন। তবে তাজ্জবের ব্যাপার, হকি সংস্থাকে ভেঙে দেওয়া হলেও তারাই আবার নতুন কোচেদের নাম ঘোষণা করেছে। সেই সিদ্ধান্ত কে নিল তা বোঝা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Pakistan Hockey Asian Champions Trophy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE