Advertisement
০৬ মে ২০২৪
Indian Chess

ভারতীয় দাবায় বিতর্ক! দুই গ্র্যান্ডমাস্টারকে সুযোগ করে দিতেই কি শেষ মুহূর্তে প্রতিযোগিতা?

ভারতীয় দাবায় শুরু হয়েছে বড় বিতর্ক। ডি গুকেশ ও অর্জুন এরিগাইসিকে ক্যান্ডিডেটসে সুযোগ করে দিতেই কি শেষ মুহূর্তে চেন্নাই গ্র্যান্ডমাস্টার্সের আয়োজন করা হয়েছে? উঠছে প্রশ্ন।

chess

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

ভারতীয় দাবার প্রাথমিক ক্যালেন্ডারে ছিল না চেন্নাই গ্র্যান্ডমাস্টার্স। শেষ মুহূর্তে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তার পরেই শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে দক্ষিণের দুই গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ ও অর্জুন এরিগাইসি যাতে ক্যান্ডিডেটসের যোগ্যতা অর্জন করতে পারেন তার জন্যই নাকি এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

যদিও এই বিষয়ে সব অভিযোগ অস্বীকার করেছেন বিশ্ব দাবা সংস্থা ফিডে-র সহকারী সভাপতি বিশ্বনাথন আনন্দ। ভারতের প্রথম গ্র্যান্ডমাস্টার বলেন, ‘‘যদি কোনও প্রতিযোগী দেখে যে প্রতিযোগিতায় পঞ্চম হলে সে সুযোগ পাবে আর সে জেতার বদলে পঞ্চম হওয়ার দিকেই নজর দেয়, তা হলে কি সে নিয়ম ভেঙেছে? আমার মতে, প্রত্যেকের চ্যাম্পিয়ন হওয়ার জন্যই খেলা উচিত। কিন্তু কোনও প্রতিযোগী যদি পঞ্চম হওয়ার জন্য খেলে তা হলে তো সে কোনও অন্যায় করছে না। নিয়ম ভাঙছে না। এই প্রতিযোগিতা আয়োজন করে কোনও নিয়ম ভাঙা হয়নি। এতে কোনও সমস্যা নেই।’’

গুকেশ, অর্জুন ভারতের নতুন প্রজন্মের সেরা মুখদের অন্যতম। কিন্তু সম্প্রতি গুকেশের ফর্ম ভাল যাচ্ছে না। সেটা নিয়ে অবশ্য খুব বেশি চিন্তিত নন আনন্দ। তিনি বলেন, ‘‘ভারতের দাবা ভাল হাতে রয়েছে। এরা প্রত্যেকে বিশ্বের সেরাদের বিরুদ্ধে লড়াই করেছে। ২-৩ বছরে এদের মধ্যে কয়েক জন বিশ্বের প্রথম ২০ জনের মধ্যে ঢুকে যাবে। খুব দ্রুত উন্নতি করছে ওরা।’’

গত কয়েক বছরে ভারতের তরুণ দাবাড়ুদের মধ্যে সব থেকে বেশি আলোচনায় এসেছে রমেশবাবু প্রজ্ঞানন্দ। বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে তিন বার হারিয়েছেন তিনি। দাবা বিশ্বকাপের ফাইনালে রুপো জিতেছেন। কার্লসেন নিজে প্রজ্ঞার প্রশংসা করেছেন। ভারতীয় দাবার এই নতুন প্রতিভাদের উত্থানের মধ্যেই বিতর্ক শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

D Gukesh Arjun Erigaisi Viswanathan Anand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE