Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ECB

বেন স্টোকসদের বর্ণবিদ্বেষ নিয়ে পাঠ দিতে চায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড

৬০০ জন অংশগ্রহণকারীর মধ্যে ৪৫ শতাংশ জানিয়েছেন সতীর্থদের থেকেই শুনেছেন বর্ণবিদ্বেষী মন্তব্য।

সমীক্ষার পরেই নড়ে চড়ে বসেছে ইসিবি।

সমীক্ষার পরেই নড়ে চড়ে বসেছে ইসিবি। ছবি: ইসিবি

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২১ ১৮:৩৪
Share: Save:

ইংরেজ ক্রিকেট বর্ণবিদ্বেষে জর্জরিত, এমনই জানিয়েছে একটি সমীক্ষা। ছেলে এবং মেয়েদের ক্রিকেটে বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছেন এমন ক্রিকেটারের সংখ্যা বেশি হওয়ায় বেন স্টোকসদের বর্ণবিদ্বেষ বিরোধী শিক্ষার পাঠ দিতে চায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

পেশাদার ক্রিকেটারদের সমিতির পক্ষ থেকে একটি সমীক্ষা করা হয়। সেই সমীক্ষায় জানা গিয়েছে, ৬০০ জন অংশগ্রহণকারীর মধ্যে ৪৫ শতাংশ জানিয়েছেন সতীর্থদের থেকেই শুনেছেন বর্ণবিদ্বেষী মন্তব্য। ৩০ শতাংশ জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বর্ণবিদ্বেষী আক্রমণ করা হয়েছে তাঁদের, বাকি ১০ শতাংশ জানিয়েছেন তাঁদের বর্ণবিদ্বেষী আক্রমণ করেছেন কোচরা।

এই সমীক্ষার পরেই নড়ে চড়ে বসেছে ইসিবি। একটি ফোন নম্বর দেওয়া হয়েছে বোর্ডের তরফে, যেখানে বর্ণবিদ্বেষী আক্রমণের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন ক্রিকেটাররা। বর্ণবিদ্বেষী আক্রমণের বিরুদ্ধ মনোভাব তৈরি করতে শিক্ষামূলক পাঠও দেওয়ার কথা ভাবা হচ্ছে।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজে বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছিলেন মহম্মদ সিরাজ এবং যশপ্রীত বুমরা। সারা বিশ্ব জুড়েই এমন আক্রমণ চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। শুধু ক্রিকেট নয়, ইংল্যান্ডে ফুটবলেও বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছেন একাধিক ফুটবলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

racism England joe root Ben Stokes ECB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE