Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বেনচিচ-নাদালের সহজ জয়, লড়েও হার ভিনাসের

সাতবারের গ্র্যান্ড স্ল্যাম ওপেন চ্যাম্পিয়ন ভিনাস যাঁর কাছে হারলেন, সেই বেলিন্ডা বেনচিচ গত সপ্তাহেই রজার ফেডেরারের সঙ্গে জুটি বেঁধে হপম্যান ক

নিজস্ব প্রতিবেদন
১৬ জানুয়ারি ২০১৮ ০৩:৪৩
Save
Something isn't right! Please refresh.
দুরন্ত: প্রথম রাউন্ডে সহজ জয় পেলেন নাদাল এবং বেনচিচ। সোমবার মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনে। ছবি: গেটি ইমেজেস

দুরন্ত: প্রথম রাউন্ডে সহজ জয় পেলেন নাদাল এবং বেনচিচ। সোমবার মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনে। ছবি: গেটি ইমেজেস

Popup Close

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম শুরুই হল অঘটন দিয়ে। প্রথম রাউন্ডেই হেরে গেলেন গত বারের ফাইনালিস্ট ভিনাস উইলিয়ামস। হেরে ছিটকে যেতে হল যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন স্লোয়ান স্টিফেন্সকেও। যদিও এ সব অঘটনের প্রভাব নিজের খেলায় পড়তে দিলেন না রাফায়েল নাদাল। কিন্তু তাঁর দ্বিতীয় রাউন্ডে ওঠার খবরের চেয়ে এই দুই মার্কিন তারকার হেরে যাওয়ার খবরেই সরগরম মেলবোর্ন পার্ক।

সাতবারের গ্র্যান্ড স্ল্যাম ওপেন চ্যাম্পিয়ন ভিনাস যাঁর কাছে হারলেন, সেই বেলিন্ডা বেনচিচ গত সপ্তাহেই রজার ফেডেরারের সঙ্গে জুটি বেঁধে হপম্যান কাপ চ্যাম্পিয়ন হয়েছেন। তাঁর সময়টা যে ভালই যাচ্ছে, তা বোঝা গেল সোমবারের এই ফলে। ভিনাস কখনও বেলিন্ডার কাছে হারেননি। এই প্রথম হারলেন, তাও আবার অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে। বেলিন্ডা জিতলেন ৬-৩, ৭-৫। ১৯৯৭-এর পরে এই প্রথম উইলিয়ামস বোনেদের কেউ কোনও গ্র্যান্ড স্ল্যামের দ্বিতীয় রাউন্ডে নেই। যা নিয়ে এ দিন হেরে যাওয়ার পরে ভিনাস বলেন, ‘‘আমার মনে হয় না আমি আজ খারাপ খেলেছি। বেলিন্ডা বরং আজ দুর্দান্ত খেলেছে। কল্পনার বাইরে।’’

অনেকের মনে প্রশ্ন এসেছে, হপম্যান কাপে ফেডেরারের সঙ্গে কয়েক দিন কোর্টে নেমে কি টেনিস জীবনই পাল্টে গেল বেলিন্ডার? তার উত্তরও দিয়েছেন বেলিন্ডা নিজেই। বলেন, ‘‘ওই এক সপ্তাহে কোর্টে ও কোর্টের বাইরেও রজারের কাছ থেকে যা যা শিখেছি, সেগুলোই কাজে লাগানোর চেষ্টা করেছি আজ। আমার এই জয়ে রজার খুব খুশি।’’

Advertisement

রাফায়েল নাদাল ও ক্যারোলিন ওজনিয়াকিরা অবশ্য জয় দিয়েই শুরু করলেন টুর্নামেন্ট। নাদাল হারালেন ৩৭ বছর বয়সি ভিক্টর এস্ত্রেলা বুর্গসকে ৬-১, ৬-১, ৬-১-এ। যতটা দাপটের সঙ্গে খেলা যায়, ততটাই খেললেন তিনি। হাঁটুর চোটের জন্য তাঁর ভাল খেলা নিয়ে অনেকে অনিশ্চিত ছিলেন। প্রথম ম্যাচ জেতার পর স্প্যানিশ তারকা জানিয়ে দিলেন, ‘‘চোটের জন্য কোনও সমস্যাই হয়নি। ম্যাচ খেলার জন্য তৈরি না হলে আমি এই টুর্নামেন্টে নামতামই না।’’ এ দিন হাঁটুতে কোনও স্ট্র্যাপ না জড়িয়েই খেলেন। ২৮টা উইনারও মারলেন তিনি। অন্য দিকে বিশ্বের দু’নম্বর ক্যারোলিন ওজনিয়াকি তাঁর প্রথম রাউন্ডের প্রতিপক্ষ মিহায়েলা বুজারনেস্কুকে হারিয়ে দিলেন ৬-২, ৬-৩-এ।

ওজনিয়াকি জিতলেও হেরে গেলেন যুক্তরাষ্ট্র ওপেন জিতে টেনিস দুনিয়ায় হইচই ফেলে দেওয়া স্লোয়ান স্টিফেন্স। চিনের শুয়াই ঝ্যাং ৬-৪, ৭-৬-এ ১৩ নম্বর বাছাইকে হারিয়ে অঘটনটি ঘটালেন। যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে এখন পর্যন্ত একটাও ম্যাচ জিততে পারেননি স্টিফেন্স। তারই প্রভাব পড়ল অস্ট্রেলিয়ান ওপেনেও।

এই অঘটনের দিনে অবশ্য বিতর্ক পিছু ছাড়েনি বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের। তবে সোমবার মেয়েদের সিঙ্গলসে যাঁকে নিয়ে বিতর্ক দেখা দিল, সেই মার্কিন বিগহিটার কোকো ভ্যান্ডওয়েগে এক অভিনব কারণে বিতর্কে জড়ান এ দিন। সদ্য সংক্রামক জ্বর সারিয়ে কোর্টে ফেরা কোকো শরীরের শক্তি বাড়ানোর জন্য যত পরিমাণ কলা চেয়েছিলেন, তার জোগান আয়োজকরা দিতে পারেননি। এখানেই হয় বিপত্তি। হাড্ডাহাড্ডি লড়াই করে প্রথম সেট টাই ব্রেকারে হারার পরে দ্বিতীয় সেট শুরুর আগে বায়না জোড়েন, তাঁকে তাঁর দরকার মতো কলার জোগান না দিলে তিনি কোর্টে নামবেন না। এই নিয়ে চেয়ার আম্পায়ারের সঙ্গে তর্কও জুড়ে দেন শেষ পর্যন্ত দ্বিতীয় সেটও ৬-২ হেরে যান হাঙ্গেরির টিমিয়া বাবোসের কাছে। আম্পায়ারের সঙ্গে তর্ক ও বিপক্ষের বিরুদ্ধে অযথা অভিযোগ আনায় তাঁর একটা পয়েন্ট কেটেও নেওয়া হয়।

প্রথম রাউন্ডে হার ভামব্রির অস্ট্রেলিয়ান ওপেনের বাছাই পর্বের গণ্ডী পেরতে পারলেও মূলপর্বের লড়াইয়ে শুরুতেই ছিটকে গেলেন ভারতের সেরা সিঙ্গলস খেলোয়াড় ইউকি ভামব্রি। সোমবার প্রথম রাউন্ডের ম্যাচে তিনি হারলেন পোড় খাওয়া খেলোয়াড় মার্কোস বাগদাতিসের কাছে। বিশ্বের ১০৩ নম্বর তাঁকে হারান ৭-৬ (৭-৪), ৬-৪, ৬-৩-এ। দু’ঘণ্টা ন’মিনিট লড়ে তার পরে হারেন ভামব্রি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement