Advertisement
০৬ মে ২০২৪
Rafael Nadal

Rafael Nadal: তিন বছর পরে ঘাসের কোর্টে ফিরছেন নাদাল

সর্বাধিক ২২ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড দখলে থাকা নাদালকে বেশ কয়েক বছর ধরেই হাঁটুর চোট ভোগাচ্ছে।

লক্ষ্য: উইম্বলডন জিতে নজির গড়তে মরিয়া নাদাল। ফাইল চিত্র

লক্ষ্য: উইম্বলডন জিতে নজির গড়তে মরিয়া নাদাল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ০৭:০৫
Share: Save:

উইম্বলডন জিতে তাঁর লক্ষ্য কেরিয়ার স্ল্যামের দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়া। তবে গত তিন বছর তাঁকে ঘাসের কোর্টের প্রতিযোগিতায় নামতে দেখা যায়নি। তাই উইম্বলডনে তিনি দ্রুত ছন্দে ফিরতে পারবেন কি না তাই নিয়ে কিছুটা হলেও চিন্তায় ছিলেন তাঁর ভক্তরা। তিনি— রাফায়েল নাদাল অবশ্য ভক্তদের উদ্বেগ দূর করে বলছেন, কয়েকটা প্রদর্শনী ম্যাচই তাঁর জন্য এখন উইম্বলডনের আদর্শ প্রস্তুতি হয়ে উঠতে পারে।

এ মরসুমে প্রথম বার পরপর অস্ট্রেলীয় ওপেন এবং ফরাসি ওপেন জিতেছেন স্প্যানিশ তারকা। ২৭ জুন থেকে শুরু হচ্ছে উইম্বলডন। যেখানে জিততে পারলে ১৯৬৯ সালে কিংবদন্তি রড লেভারের পরে এক মরসুমে চারটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়ার পথে আরও এগিয়ে যাবেন নাদাল। ২০১৯ সালে উইম্বলডনের সেমিফাইনালে রজার ফেডেরারের কাছে হারের পর থেকে আর ঘাসের কোর্টে খেলেননি নাদাল। বুধবার হার্লিংহ্যাম ক্লাবে প্রদর্শনী ম্যাচে তিনি তিনটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী স্ট্যান ওয়ারিঙ্কাকে স্ট্রেট সেটে হারান। ফল ৬-২, ৬-৩। ম্যাচের পরে নাদাল বলেছেন, ‘‘অনেক দিন পরে ঘাসের কোর্টে খেললাম। ২০১৯ সালের পরে আর ঘাসের কোর্টে খেলা হয়নি। করোনা অতিমারির প্রভাব তো ছিলই তা ছাড়া গত বছর আমার চোট লাগে এই সময়।’’ যোগ করেন, ‘‘এখন বয়স বেড়েছে। বেশি ম্যাচ খেলার ধকল নেওয়া কঠিন। তাই আমার জন্য উইম্বলডন শুরু হওয়ার আগে কয়েকটা প্রদর্শনী ম্যাচই প্রস্তুতি নেওয়ার জন্য আদর্শ।’’

সর্বাধিক ২২ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড দখলে থাকা নাদালকে বেশ কয়েক বছর ধরেই হাঁটুর চোট ভোগাচ্ছে। ফরাসি ওপেনের সময় প্রতি ম্যাচের আগে তাঁকে ব্যথা কমানোর ইঞ্জেকশন নিতে হয়েছে। রোলঁ গারোজে খেতাব জিতে তিনি ‘রেডিয়ো ফ্রিকোয়েন্সি’ চিকিৎসাও করেন। নাদাল বলেছিলেন, এর ফলে তাঁর হাঁটুর ব্যথা কিছুটা কমেছে। ‘‘রাফাকে তো স্বাভাবিকই লাগছে। বলছিল, আগের চেয়ে এখন ভাল আছে। যদি ও উইম্বলডনে নামে তা হলে ও পুরোপুরি তৈরি হয়েই নামবে,’’ বলেছেন ওয়ারিঙ্কা। বুধবার নোভাক জোকোভিচও লন্ডনের হার্লিংহাম ক্লাবে নেমেছিলেন। যিনি গত তিন বার উইম্বলডন জিতেছেন। তিনি হারান বিশ্বের ন’নম্বর ফেলিক্স অগার আলিয়াসিমেকে। ফল ৬-২, ৬-১।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Tennis Wimbledon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE