×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

উয়েফা নেশনস লিগ

পেনাল্টিতে গোল করে ইংল্যান্ডের রক্ষাকর্তা স্টার্লিং

নিজস্ব প্রতিবেদন
০৬ সেপ্টেম্বর ২০২০ ০৪:১০
নায়ক: গোল করার পরে উল্লাস ইংল্যান্ডের রাহিম স্টার্লিংয়ের। ছবি: রয়টার্স।

নায়ক: গোল করার পরে উল্লাস ইংল্যান্ডের রাহিম স্টার্লিংয়ের। ছবি: রয়টার্স।

আইসল্যান্ড ০ • ইল্যান্ড ১

রুদ্ধশ্বাস ম্যাচে আইসল্যান্ডকে হারিয়ে উয়েফা নেশনস লিগে অভিযান শুরু করল ইংল্যান্ড। সংযুক্ত সময়ে পেনাল্টি থেকে গোল করে জয়ের নায়ক রাহিম স্টার্লিং।

শনিবার আইসল্যান্ডের বিরুদ্ধে ফরোয়ার্ডে একা হ্যারি কেন-কে রেখে ৪-১-৪-১ ছকে দল সাজিয়েছিলেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল ফিল ফডেন, স্টার্লিংদের। ম্যাচের চার মিনিটে তিন বছর আগে কলকাতায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলে যাওয়া জাডন স্যাঞ্চোর পাস থেকে গোল করার সুযোগ পেয়েছিলেন হ্যারি। ৯ মিনিটে কাইল ওয়াকারের শট গোল ঢোকার আগে আটকে দেন আইসল্যান্ডের ডিফেন্ডার। তাঁকেও পাস দিয়েছিলেন বরুসিয়া ডর্টমুন্ড তারকা। আক্রমণের ঝড় তুললেও প্রথমার্ধে গোল অধরাই ছিল ইংল্যান্ডের। দ্বিতীয়ার্ধেও এক ছবি। আইসল্যান্ডের বিরুদ্ধে ৭৮ শতাংশ বল ছিল ইংল্যান্ডের দখলে। তা সত্ত্বেও গোল না হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছিলেন সাউথগেট। এই পরিস্থিতিতে ৭০ মিনিটে লাল কার্ড (দ্বিতীয় হলুদ কার্ড) দেখে মাঠ ছাড়েন ওয়াকার। ম্যাচের ৩৩ মিনিটে তিনি প্রথম হলুদ কার্ড দেখেছিলেন। তবে দশ জন হয়ে যাওয়ার পরেও আক্রমণের ঝাঁঝ কমেনি ইংল্যান্ডের। ৮৯ মিনিটে নিজেদের পেনাল্টি বক্সে স্টার্লিংয়ের শট হাত দিয়ে থামিয়ে লাল কার্ড (দ্বিতীয় হলুদ কার্ড) দেখেন আইসল্যান্ডের ইনগি ইনগাসন। ম্যাঞ্চেস্টার সিটি তারকাই পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দেন ইংল্যান্ডকে। দুরন্ত ফর্মে থাকা স্টার্লিং জাতীয় দলের হয়ে শেষ ১২টি ম্যাচে ১১ গোল করেছেন। সহায়তা ছ’টি। মঙ্গলবার কোপেনহেগেনে পরের ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ ডেনমার্ক।

Advertisement

উয়েফা নেশনস লিগে শনিবার নজর কাড়লেন কিলিয়ান এমবাপেও। সুইডেনের বিরুদ্ধে ৪১ মিনিটে করা তাঁর একমাত্র গোলেই জিতল ফ্রান্স। দুরন্ত ছন্দে বেলজিয়ামও। শনিবার ডেনমার্ক-কে ২-০ হারাল তারা। ম্যাচের ৯ মিনিটে গোল করে বেলজিয়ামকে এগিয়ে দেন জেসন দেনায়া। ৭৬ মিনিটে ২-০ করেন দ্রিস মের্তেনস।

Advertisement