Advertisement
০৪ মে ২০২৪
Rameshbabu Praggnanandhaa

দাবা বিশ্বকাপের পরেই কলকাতায় প্রজ্ঞানন্দ, শহরে আসছেন বিশ্বনাথন আনন্দও

ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে দাবা বিশ্বকাপের ফাইনাল খেলার পরে কলকাতায় আসবেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। শহরে একটি দাবা প্রতিযোগিতায় অংশ নেবেন তিনি।

R Praggnanandhaa

রমেশবাবু প্রজ্ঞানন্দ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ২১:১৯
Share: Save:

দাবা বিশ্বকাপের পরে কলকাতায় আসছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। মঙ্গলবার থেকে বিশ্বকাপের ফাইনালে ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে খেলতে নেমেছেন তিনি। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে প্রথম রাউন্ডের ক্লাসিক্যাল ম্যাচ ড্র করেছেন তিনি। বুধবার হবে দ্বিতীয় রাউন্ড। এই প্রতিযোগিতার পরেই কলকাতায় ‘টাটা স্টিল দাবা প্রতিযোগিতা’ খেলতে আসবেন প্রজ্ঞানন্দ। শুধু তিনি নন, দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা চার ভারতীয় দাবাড়ুকেই দেখা যাবে প্রতিযোগিতায়। ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে থাকবেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ।

৩১ অগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ন্যাশনাল লাইব্রেরিতে হবে প্রতিযোগিতা। ওপেন ও মহিলা, দু’টি বিভাগই থাকবে। দু’টি বিভাগে আবার র‌্যাপিড ও ব্লিৎজ় নিয়মে খেলা হবে। দু’টি বিভাগে ১০ জন করে প্রতিযোগী অংশ নেবেন।

প্রজ্ঞানন্দ ছাড়াও বাকুতে দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা ডি গুকেশ, বিদিত গুজরাতি ও অর্জুন এরিগাইসিও প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। ভারতের আর এক দাবাড়ু পি হরিকৃষ্ণও অংশ নেবেন প্রতিযোগিতায়। অর্থাৎ, ওপেন বিভাগে ১০ জনের মধ্যে পাঁচ জন ভারতীয়। বাকি পাঁচ জন বিদেশি দাবাড়ু।

মহিলাদের বিভাগেও রয়েছেন ১০ জন প্রতিযোগী। সেখানে সব থেকে বড় মুখ বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন চিনের ওয়েনজুন জু। ভারতীয়দের মধ্যে থাকছেন প্রজ্ঞানন্দের দিদি রমেশবাবু বৈশালী, কোনেরু হাম্পি, হরিকা দ্রোণাবল্লি, সবিথা শ্রী ও বন্তিকা আগরওয়াল।

এই প্রতিযোগিতা নিয়ে উচ্ছ্বসিত ব্র্যান্ড অ্যাম্বাসেডর আনন্দ। তিনি বলেন, ‘‘দাবা ধীরে ধীরে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। সেখানে টাটা স্টিলের মতো প্রতিযোগিতা তরুণ দাবাড়ুদের আরও সাহায্য করবে। বিশ্বের সেরা দাবাড়ুদের বিরুদ্ধে ভারতীয় দাবাড়ুরা লড়াই করার সুযোগ পাবে। এতে ওদের অভিজ্ঞতা আরও বাড়বে। এশিয়ান গেমসে ভারতের পুরুষ ও মহিলাদের দল এই প্রতিযোগিতায় নামছে। এখানেই প্রস্তুতি সেরে ফেলতে পারবে ওরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rameshbabu Praggnanandhaa Viswanathan Anand chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE