Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sourav Ganguly Biopic

ইডেনে রবিবার সৌরভ-রণবীরের ক্রিকেট, কথা বায়োপিক নিয়ে

রণবীর শুধুই ছবির প্রচারে আটকে থাকবেন, মানতে হলে এটাও বিশ্বাস করতে হয় যে, অস্ট্রেলিয়া ঘূর্ণি পিচে দারুণ ব্যাট করে টেস্ট সিরিজ় ড্র করে ফেলবে!

জুটি: প্রাক্তন ভারত অধিনায়ক এবং বলিউড তারকার নতুন ইনিংস নিয়ে জল্পনা তুঙ্গে ক্রিকেটমহলে। ফাইল চিত্র

জুটি: প্রাক্তন ভারত অধিনায়ক এবং বলিউড তারকার নতুন ইনিংস নিয়ে জল্পনা তুঙ্গে ক্রিকেটমহলে। ফাইল চিত্র

সুমিত ঘোষ
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:১৮
Share: Save:

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিকে টসের সময় স্টিভ ওয়কে দাঁড় করিয়ে রাখা নায়কের ভূমিকায় কাকে দেখা যাবে? রণবীর কপূর? প্রাক্তন অধিনায়কের সেই টস পর্বের মহড়া কি দেখা যাবে রবিবারের ইডেনে?

বাঁ হাতির সৌন্দর্যময় অফসাইড শটের অনুশীলনও কি খুব শীঘ্রই শুরু করে দিতে চলেছেন পর্দার নায়ক? যা দেখে রাহুল দ্রাবিড়ের সেই ঐতিহাসিক মন্তব্য, ‘‘অফসাইডে প্রথমে ঈশ্বর, তার পরে সৌরভ!’’

এমনই সব প্রশ্ন নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে রণবীর কপূরের কলকাতা সফরকে ঘিরে। আজ, রবিবারই আসছেন রণবীর। এমনিতে, বলা হচ্ছে, ঝটিকা সফরের প্রধান কারণ, মুক্তি পেতে চলা নতুন ছবি ‘তু ঝুটি ম্যায় মক্কার’-এর প্রচারে। যে ছবিতে নায়িকা হিসেবে রয়েছেন শ্রদ্ধা কপূর। কিন্তু রণবীর শুধুই ছবির প্রচারে আটকে থাকবেন, মানতে হলে এটাও বিশ্বাস করতে হয় যে, অস্ট্রেলিয়া ঘূর্ণি পিচে দারুণ ব্যাট করে টেস্ট সিরিজ় ড্র করে ফেলবে!

রণবীরের কলকাতা সফরের সেরা আকর্ষণ হতে যাচ্ছে ইডেনে আগমন। সেখানে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে শুধু তাঁর সাক্ষাতই হবে না, দু’জনে ব্যাট-বল নিয়ে দু’চার ওভার ক্রিকেটও খেলবেন বলে শোনা গেল। রণবীর এমনিতে খেলা নিয়ে খুবই আগ্রহী। আইএসএলে মুম্বই সিটি এফসি-র সঙ্গে যুক্ত। ক্রিকেট মাঠেও তাঁকে দেখা গিয়েছে। সৌরভের সঙ্গেও পুরনো আলাপ। কিন্তু ওই যে লিখলাম, শুধুই সৌজন্য সাক্ষাৎ ঘটাতে আর ফিল্মের প্রচারে আসছেন, ভাবলে অশ্বিন-জাডেজার স্পিনজালে আটকে পড়ার মতোই ঠকতে হতে পারে। কোনও পক্ষই এ নিয়ে মুখ না খুললেও বায়োপিকে সৌরভের ভূমিকায় রণবীরকে নামানোর জোর চেষ্টা যে হবে, তা নিয়ে সন্দেহ নেই। বিশেষ করে সৌরভ নিজে যখন প্রবল ভাবে চান, তাঁর ভূমিকায় অভিনয় করুন রণবীরই। যে-হেতু বায়োপিকের বড় অংশ জুড়ে থাকবেন ক্রিকেটার ও অধিনায়ক সৌরভ, কমবয়সী নায়কের খোঁজই চলছে। সে দিক দিয়েও রণবীর খুব মানানসই।

সৌরভের ঘনিষ্ঠ বন্ধু এবং বায়োপিকের নেপথ্যে অন্যতম প্রধান মস্তিষ্ক, প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় দাসকে শনিবার এ নিয়ে প্রশ্ন করা হলে বলে দিলেন, ‘‘এই সফরটায় কিন্তু রণবীর আসছে নতুন ফিল্মের প্রচারের কাজেই। তার পরে ভবিষ্যতে কী হবে, দেখা যাবে।’’ শুনে মনে হল, সম্ভবত এত দ্রুত সৌরভ-রণবীরকে ঘূর্ণি পিচে ফেলতে চাইছেন না তাঁদের শুভানুধ্যায়ীরা। রণবীর ব্যস্ত নায়ক। তাঁর আগামী এক বছরের সব ছবির কথাবার্তা, সূচি নিশ্চয়ই পাকা। সৌরভ— ক্রিকেট, রাজনীতিতে যোগদানের সম্ভাবনা, ক্রিকেট প্রশাসন মিলিয়ে যতই রুদ্ধশ্বাস কাহিনি হোন, রণবীরকে নতুন ছবির জন্য সময়ও বার করতে হবে। তার উপরে বায়োপিক। সব অভিনেতা করতে রাজি হবেন, এমন নিশ্চয়তা নেই। নির্দিষ্ট এক জনের আদব-কায়দা, চালচলন, ব্যাট-বল হাতে ভঙ্গি— সব রপ্ত করতে হয়। মহেন্দ্র সিংহ ধোনির বায়োপিকের জন্য সুশান্ত সিংহ রাজপুতকে যেমন অনেকটা সময় পড়ে থাকতে হয়েছিল ধোনির সঙ্গে।

তবু এ নিয়ে সন্দেহ নেই যে, রণবীরের রবিবারের ইডেনে আসার সিদ্ধান্ত, সৌরভের সঙ্গে প্রীতি ক্রিকেটে অংশ নিতে চাওয়া— সব মিলিয়ে হাওয়া উঠতে বাধ্য যে, ‘বরফি’, ‘ব্রহ্মাস্ত্র’ বা ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর সুপারহিট নায়ক পর্দায় দাদার ভূমিকায় নামতে পারেন। রণবীরের নতুন ফিল্ম যারা বানিয়েছে, সৌরভের বায়োপিকও তারাই করছে— ‘লাভ ফিল্মস’। তার কর্ণধারেরাও উপস্থিত থাকছেন রবিবারের ইডেনে। সেখানে বায়োপিক নিয়ে কথাবার্তা উঠবে না, এমন ভাবাই কঠিন। রণবীর ব্যস্ত সূচির মধ্যে থেকে সময় বার করতে পারবেন কি না বা সৌরভীয় ভাবভঙ্গি তুলে আনার ব্যাপারে কতটা আত্মবিশ্বাসী হবেন, তা সময় বলবে। কে নাম ভূমিকায় অভিনয় করবেন, ছবি কবে মুক্তি পাবে— সে সব নিশ্চিত ভাবে বলার মতো পরিস্থিতিও এখনও তৈরি হয়নি।

ইডেনে রবিবার তা হলে কী? ওই যে ছবির ভাষায় বলে না...ট্রেলার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE