Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Ravichandran Ashwin: বিরাট কোহলী মোটেই তিন টেস্টের ফাইনাল চাননি, বলে দিলেন রবিচন্দ্রন অশ্বিন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুলাই ২০২১ ১২:১০
বিরাট কোহলীর বক্তব্যে রং চড়ানো হাস্যকর কাজ, মনে করেন অশ্বিন।

বিরাট কোহলীর বক্তব্যে রং চড়ানো হাস্যকর কাজ, মনে করেন অশ্বিন।
ফাইল চিত্র

বিশ্ব টেস্ট ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের পর বিরাট কোহলী তিন ম্যাচের ফাইনালের দাবি তুলেছিলেন। তাঁর সেই বক্তব্য ঘিরে এখনও কাটাছেঁড়া চলছে। তবে ভারত অধিনায়কের অন্যতম সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন কিন্তু কোহলীর পাশেই দাঁড়ালেন। এই অফ স্পিনারের দাবি কোহলীর সেই বক্তব্যে রং চড়ানো হয়েছে।

অগস্টের প্রথম সপ্তাহে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে টিম ইন্ডিয়া। ফলে এই সময় বিলেতে ছুটির মেজাজে রয়েছে ভারতীয় দল। ঠিক এমন সময় নিজের ইউ টিউব চ্যানেলে একটি ভিডিয়ো পোস্ট করেছেন অশ্বিন। সেখানেই তিনি কোহলীর হয়ে সওয়াল করেছেন।

অশ্বিন বলেছেন, “লোকজনের মুখ থেকে শুনছি বিরাট নাকি তিন ম্যাচের বিশ্ব টেস্ট ফাইনালের দাবি করেছে। ব্যাপারটা আমার কাছে হাস্যকর ছাড়া আর কিছুই নয়। কিছু মানুষ সস্তার প্রচার পাওয়ার জন্য ওর বক্তব্যে রং লাগানোর চেষ্টা করছে। বিশ্ব টেস্ট ফাইনালকে কীভাবে আরও আকর্ষণীয় করা যায়? সেই ম্যাচের শেষে মাইকেল আথারটন ওকে এই প্রশ্নটাই করেছিল। বিরাট ওকে বলে, ‘তিন ম্যাচের ফাইনাল হলে হেরে যাওয়া দলের ফিরে আসার সুযোগ থাকে।’ বিরাট তো এর চেয়ে কোনও বাড়তি শব্দ খরচ করেনি! তাহলে ওর বক্তব্যকে কেন অহেতুক কাটাছেঁড়া করা হচ্ছে!”

Advertisement
বিশ্ব টেস্ট ফাইনাল হারের পর হতাশ বিরাট কোহলী। ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট ফাইনাল হারের পর হতাশ বিরাট কোহলী। ফাইল চিত্র।


তবে অশ্বিন তাঁর অধিনায়কের পক্ষ নিলেও কোহলী কিন্তু ফাইনাল হারের পর এক টেস্টের ফাইনাল নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সেই ফাইনাল হারের পর ভারত অধিনায়কের প্রতিক্রিয়া ছিল, ‘‘এক টেস্টের ফাইনাল দিয়ে বিচার করা যায় না কোন দল বিশ্বসেরা। শেষ দু’বছরের পরিশ্রম কখনও একটি টেস্টে শেষ হয়ে যায় না। তিনটি ম্যাচের ফাইনাল থাকলেই আদর্শ বিজয়ী পাওয়া সম্ভব।’’ শুধু কোহলী নন, এই বিষয় নিয়ে দেশ ছাড়ার আগেই মতামত জানিয়ে আইসিসি-র কাছে আবেদন করেছিলেন রবি শাস্ত্রী।

২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর থেকে আইসিসি প্রতিযোগিতায় ভারতের সাফল্য নেই। এ বার বিশ্ব টেস্ট ফাইনালে ব্যাটিং ব্যর্থতার জন্য ৮ উইকেটে হার হজম করতে হয়। এই হারের জন্য স্বভাবতই হতাশ অশ্বিন। বিপক্ষ দলের প্রশংসা করে অশ্বিন বলেন, “টেস্টের শেষ দিন আরও ভাল ব্যাট করতে পারলে চিত্রটা অন্য রকম হতেই পারত। গত কয়েক বছর ধরে আইসিসি প্রতিযোগিতায় শুরুটা ভাল করলেও ট্রফি জিততে পারছি না। এই দিকটা নিয়ে আমাদের ভাবনা চিন্তা করা দরকার।”

আরও পড়ুন

Advertisement